Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

বিনোদন প্রকল্পে ২৩ বিলিয়ন ডলার বাজেট ঘোষণা সউদী আরবের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

সউদী আরবের রাজধানী রিয়াদে চারটি বিনোদন প্রকল্পের জন্য ২৩ বিলিয়ন ডলার (বাংলাদেশী ১ লাখ ৯৫ হাজার ৫শ’ কোটি টাকা প্রায়) বাজেট ঘোষণা করেছেন বাদশা সালমান বিন আবদুল্লাহ। গতকাল মঙ্গলবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে এই তথ্য জানানো হয়। কট্টর রক্ষণশীল ভাবমর্যাদা থেকে বেরিয়ে আসার চেষ্টা করছে সউদী আরব। যুবরাজ মোহাম্মদ বিন সালমান এরই মধ্যে বিভিন্ন সামাজিক বিধিনিষেধ শিথিল করেছেন। অনুমতি দিয়েছেন নারীদের গাড়ি চালানোর, ধর্মীয় পুলিশের ক্ষমতা খর্ব করা হয়েছে। লিঙ্গবৈষম্য কমানোর কিছু চেষ্টাও করেছে দেশটি। এসব সংস্কারের মাধ্যমে নাগরিকদের বিদেশে ব্যয় করা অর্থ দেশেই রাখার চেষ্টা করছে সউদী আরব। পরিকল্পনা করছে বিদেশিদের আকৃষ্ট করার ও কর্মসংস্থান সৃষ্টির।
বাদশা ঘোষিত নতুন এই পকল্পে একটি পার্ক, একটি স্পোর্টস ট্র্যাক ও একটি আর্ট সেন্টার রয়েছে। এছাড়া রাজধানীর প্রধান সড়কগুলো যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নামে নামকরণেরও নির্দেশ দিয়েছেন সউদী বাদশা।
এর আগে সউদী কর্মকর্তারা দাবি করেছিলেন, বর্তমানে সউদী নাগরিকেরা প্রতিবছর বিনোদনের জন্য বিদেশে গিয়ে দুই হাজার কোটি মার্কিন ডলার ব্যয় করে। এর এক-চতুর্থাংশ নিজেদের দেশেই রাখতে চাওয়ার লক্ষ্যের কথা জানান তারা। গত বছর সউদী বিনিয়োগ কর্তৃপক্ষ এক দশকের মধ্যে অবকাঠামো খাতে ২৪ হাজার কোটি সউদী রিয়াল বিনিয়োগের ঘোষণা দেয়। এর মাধ্যমে সউদীর জিডিপিতে বছরে ১৮শ’ কোটি সউদী রিয়াল যোগ করা ছাড়াও ২০৩০ সাল নাগাদ দুই লাখ ২৪ হাজার কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। সূত্র : ওয়েবসাইট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন