Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

ওমানে বাংলাদেশীসহ ১ হাজার প্রবাসী কর্মী গ্রেফতার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

ওমানে অভিবাসী কর্মীদের ব্যাপক ধরপাকড় শুরু হওয়ায় বাংলাদেশীদের মাঝে আতঙ্ক বিরাজ করছে। মাত্র এক সপ্তাহে ১ হাজার প্রবাসী কর্মীকে গ্রেফতার করেছে দেশটির রয়েল ওমান পুলিশ। ওমানের বাংলাদেশ দূতাবাস এ বিষয়টি নিশ্চিত করেছে।
গ্রেফতারকৃত কর্মীদের অধিকাংশই বাংলাদেশি। তবে কতজন রয়েছে এ বিষয়ে জানাতে রাজি হয়নি দেশটির আইন-শৃঙ্খলা বাহিনী। সূত্র অনুযায়ী, মাস্কাটসহ ওমানের বিভিন্ন এলাকা থেকে ১০ থেকে ১৬ মার্চের মধ্যে এসব প্রবাসী কর্মীদের গ্রেফতার করা হয়।
জানা গেছে, গ্রেফতারদের মধ্যে ৫৩২ জন ফ্রি ভিসার ফ্রিল্যান্স কাজ, স্পনসরদের থেকে পালিয়ে কাজ করার দায়ে ৩০৩ জনকে এবং যথাযথ বৈধ কাগজপত্র ছাড়া দেশে থাকার অপরাধে ১৬৫ জনকে গ্রেফতার করা হয়।
ওমান সরকারের এক কর্মকর্তা বলেন, রয়াল ওমান পুলিশ ও অন্যান্য কর্তৃপক্ষের সহযোগিতায় অভিযান চালানো হচ্ছে মূলত শ্রম বাজারকে পরিষ্কার করার জন্য। সাপ্তাহিক তথ্য অনুযায়ী গত সপ্তাহে মোট ৪১০ কর্মীকে বহিষ্কার করা হয়েছিল। ওমানের শ্রম আইনের বিভিন্ন বিধান লঙ্ঘনের জন্য বেশিরভাগ কর্মী গ্রেফতার হয়েছে।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওমান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ