Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী।
শিরোনাম

কাজাখস্তানের প্রেসিডেন্ট আকস্মিক পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৯, ৩:২৪ পিএম

এশিয়ার অন্যতম প্রজাতান্ত্রিক রাষ্ট্র কাজাখস্তানের প্রেসিডেন্ট নুরসুলতান নাজারবায়েভ আচমকা পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। নব্বইয়ের দশকে সোভিয়েত ইউনিয়ন থেকে বেরিয়ে এসে পৃথক রাষ্ট্র হিসেবে গঠনের পর থেকে গত তিন দশক যাবত তিনি দেশটির এই ক্ষমতায় ছিলেন। মঙ্গলবার সদ্য পদত্যাগী এই প্রেসিডেন্টের দেওয়া ঘোষণার বরাতে করা প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে ব্রিটেনভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।
প্রতিবেদনে বলা হয়, এ দিন আগে থেকে রেকর্ড করা এক টেলিভিশন ভাষণে তিনি প্রেসিডেন্টের পদ থেকে নিজের এই পদত্যাগের ঘোষণা দেন। সেখানে তিনি বলেন, ‘আমি প্রেসিডেন্ট হিসেবে আমার ক্ষমতা ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি। এটা আমার জন্য খুব সহজ একটা বিষয় ছিল না।’
দেশের অর্থনৈতিক ব্যবস্থাকে সংস্কারের মাধ্যমে গণতান্ত্রিক পদ্ধতি বহাল রাখার তাগিদ থেকেই এমন সিদ্ধান্ত উল্লেখ করে তিনি বলেন, ‘স্বাধীন কাজাখ রাষ্ট্রের প্রতিষ্ঠাতা হিসাবে আমি এই নতুন প্রজন্মের নেতাদের ক্ষমতায় আসার জন্য এমন সিদ্ধান্ত নিয়েছি। আমি আশা করবো, তারা আমার এখন পর্যন্ত সকল অসম্পূর্ণ কাজগুলোকে চালিয়ে যাবেন।’
বর্তমান সদ্য পদত্যাগী প্রেসিডেন্ট নাজারবায়েভের বয়স ৭৮ বছর। তিনি ১৯৯০ সালে তেল সমৃদ্ধ এই দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর থেকে তার এই ক্ষমতাকে এখন পর্যন্ত কেউ চ্যালেঞ্জ জানাতে পারেনি।
এদিকে পার্লামেন্টর উচ্চ কক্ষের স্পিকার কাশিম জমরাট তোকায়েভকে দেশের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব অর্পণ করেছেন তিনি। এর আগে দেশের অর্থনৈতিক অগ্রগতি তরান্বিত না করতে পারার অভিযোগ তুলে তিনি গত কয়েক সপ্তাহ আগে আচমকা তার মন্ত্রিসভা ভেঙে দেন। আর এ ঘটনার অল্প কিছুদিনের মধ্যে তিনি নিজেও প্রেসিডেন্টের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাজাখস্তান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ