Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী

আট মাসে কৃষি ঋণ বিতরণ ৭২ শতাংশ

ভালো অবস্থানে বিডিবিল ও জনতা ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৯, ৬:৫৮ পিএম

কৃষি খাতে ঋণ বিতরণ বাড়ছে। চলতি অর্থবছরের (২০১৯-১৯) প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) দেশের বাণিজ্যিক ব্যাংকগুলো লক্ষ্যমাত্রার ৭২ শতাংশ কৃষি ঋণ বিতরণ করেছে। পাশাপাশি এ সময়ে যে পরিমাণ কৃষি ঋণ বিতরণ হয়েছে তা গেল অর্থবছরের একই সময়ের চেয়ে প্রায় ১৫ শতাংশ বেশি। তবে এ সময়ে সরকারী খাতের ব্যাংকের চেয়ে বেসরকারী ও বিদেশী খাতের ব্যাংকগুলো কৃষি ঋণ বিতরণে এগিয়ে রয়েছে। যদিও অর্থবছরের এ সময় পর্যন্ত বিদেশী ব্যাংকগুলোর মধ্যে ন্যাশনাল ব্যাংক অব পকিস্তান এবং উরি ব্যাংক কোন ঋণ বিতরণ করতে পারেনি। বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত হালনাগাদ প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা যায়।

চলতি অর্থবছরের জন্য কৃষি খাতে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২০ হাজার ৪০০ কোটি টাকা। প্রতিবেদন দেখা গেছে, জুলাই-ফেব্রুয়ারি পর্যন্ত এই আট মাসে ব্যাংকগুলো ১৪ হাজার ৫২০ কোটি ৪২ লাখ কৃষি ঋণ বিতরণ করেছে। যা লক্ষ্যমাত্রার ৭১ দশমিক ১৮ শতাংশ।

প্রতিবেদন অনুযায়ী, চলতি অর্থবছরে সরকারী খাতের ব্যাংকগুলোর কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৯ হাজার ৮৭৫ কোটি টাকা। প্রথম আট মাসে বিতরণকৃত ঋণের পরিমাণ ৬ হাজার ৭০৯ কোটি ৪২ লাখ টাকা। যা লক্ষ্যমাত্রার ৬৭ দশমিক ৯৪ শতাংশ। এর মধ্যে কৃষি ঋণ বিতরণের সর্বোচ্চ বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক ১৫ কোটি লক্ষ্যমাত্রার বিপরীতে ১৫ কোটি ৯৮ লাখ কৃষি ঋণ বিতরণ করেছে যা লক্ষ্যমাত্রার চাইতে ৬ দশমিক ৫৩ শতাংশ বেশি। এরপরের অবস্থানে জনতা ব্যাংক ৫৯৭ কোটি ৫৮ লাখ যা লক্ষ্যমাত্রার ৭৯ দশমিক ৬৮ শতাংশ। রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ১ হাজার ৩১৮ কোটি ৩৭ লাখ লক্ষ্যমাত্রার ৭৮ দশমিক ৪৭ শতাংশ এবং অগ্রণী ব্যাংক কৃষি ঋণ বিতরণ করেছে ৪৮৭ কোটি ৯৩ লাখ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন