Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

প্রবাসী ও বিদেশিদের গণনার আওতায় আনা হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৯, ৭:০২ পিএম

বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের ভোটার করা এবং দেশে অবৈধভাবে অবস্থানকারী বিদেশিদের বেআইনি কার্যক্রম বন্ধ করতে উদ্যোগ নিয়েছে সরকার। এ কারণে আগামী ২০২১ সালে অনুষ্ঠেয় জন ও গৃহগণনা শুমারিতে প্রবাসী ও বিদেশিদেরও গণনা করা হবে।

বুধবার (২০ মার্চ) শুমারির প্রশ্নপত্র চূড়ান্ত করা নিয়ে অনুষ্ঠিত এক কর্মশালায় এসব তথ্য জানানো হয়েছে। রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এ কর্মশালার আয়োজন করে।

বিবিএস মহাপরিচালক কৃষ্ণা গায়েনের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী। বিশেষ অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব বিকাশ কিশোর দাস, বাংলাদেশ পরিসংখ্যান সমিতির সভাপতি প্রফেসর ড. মো. এসকেন্দার হায়াত খান এবং ইউএনএফপিএ’র ডেপুটি রিপ্রেজেন্টেটিভ ইকো নারিতা।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিবিএস-এর সেনসাছ উইংয়ের পরিচালক এবং জন ও গৃহগণণা প্রকল্পের পরিচালক মো. জাহিদুল হক সরদার। তিনি বলেন, এবার জরিপের আগে বাড়ি বাড়ি গিয়ে তালিকা করা হবে, যেন তথ্য ভুল না হয়। এসডিজির ১৬টি লক্ষ্যেও তথ্য পাওয়া যাবে। আর ৭০টি সূচকের ক্ষেত্রে সহায়তা করবে। ২০২১ সালের মার্চ মাসে সাত দিনব্যাপী এই শুমারি পরিচালিত হবে। শুমারিটি হবে ই-সেনসাছ। গণণাকারীদের মাধ্যমে তথ্য সংগ্রহের পাশাপাশি টেলিফোন, মোবাইল ও ইমেইলে যে কেউ তাদের তথ্য শুমারিতে অন্তর্ভুক্ত করতে পারবেন।

সৌরেন্দ্রনাথ বলেন, আগে বিবিএসকে একটি ‘মাথাগোনা’ প্রতিষ্ঠান হিসেবে বিবেচনা করা হতো। কিন্তু এখন সেই ধারণার পরিবর্তন হয়ে গেছে। ২০১৩ সালের পরিসংখ্যান আইন হওয়ার কারণে পরিসংখ্যানের ভিত শক্ত হয়েছে। এখন জেলা পর্যায়ে অফিস হয়েছে। কর্মচারীদের শূন্য পদ পূরণে নিয়োগবিধি চূড়ান্ত করতে কাজ চলছে। এছাড়া ইউনিয়ন পর্যায়ে জনবল রয়েছে। এসব কিছুই করা হচ্ছে সঠিক পরিসংখ্যানের জন্যই।

কৃষ্ণা গায়েন বলেন, সরকারি-বেসরকারি পোশাজীবীসহ সবার অংশগ্রহণে জনশুমার ও গৃহগণনা সফলভাবে শেষ করতে হবে। এসডিজি বাস্তবায়নে এই শুমারির তথ্য বিশেষ কাজে লাগবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণনা


আরও
আরও পড়ুন