Inqilab Logo

ঢাকা, বুধবার ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬, ১৭ শাবান ১৪৪০ হিজরী।

কর্মকর্তাকে মারধর

তুরাগ তীরে উচ্ছেদ অভিযানে বাধা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

ঢাকার তুরাগ নদীর তীরে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদকালে বাধা দেওয়াসহ এক কর্মকর্তাকে মারধরের অভিযোগ উঠেছে স্থানীয় এক ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে। গতকাল সাভার উপজেলার কাউন্দিয়া ইউনিয়নে এ ঘটনা ঘটে। এদিকে, গতকাল দিনভর মিরপুর জহুরাবাদ হতে পালপাড়া পর্যন্ত নদীর উভয় তীরে অভিযান চালিয়ে ১৮৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বিআইডব্লিউটিএ।
বিআইডব্লিউটিএ সূত্র জানায়, নদী তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদে গেলে বাধা দেওয়াসহ সংস্থাটির এক কর্মকর্তাকে মারধরের ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা বলেন, কাউন্দিয়া ইউনিয়নে তুরাগতীর ঘেঁষে ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান আতিকুর রহমান ওরফে শান্ত জায়গা দখল করে একটি সড়ক তৈরি করেছিলেন। সকাল সাড়ে ১০টায় সেখানে উচ্ছেদ চালাতে গেলে আতিকুর রহমান বাধা দেন। তিনি বিআইডব্লিউটির সহকারী পরিচালক রেজাউল করিমের ওপর চড়াও হন এবং তাকে ধাক্কা দিয়ে ফেলেও দেন। পরে তুরাগের অপর পাশে থাকা বিআইডব্লিউটির যুগ্ম পরিচালক এ কে এম আরিফউদ্দিন ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন। এ সময় অভিযানে থাকা নির্বাহী হাকিম মোস্তাফিজুর রহমান ইউপি চেয়ারম্যান আতিকুরকে আটক করেন। এতে প্রায় আধা ঘণ্টা অভিযান বন্ধ থাকে।
নির্বাহী হাকিম মোস্তাফিজুর রহমান বলেন, রেজাউল করিমের কাছে ক্ষমা চাইলে ইউপি চেয়ারম্যানকে ছেড়ে দেওয়া হয়। এ বিষয়ে এ কে এম আরিফউদ্দিন বলেন, এর আগের অভিযানে বাধা দেওয়ার ঘটনায় দুই যুবককে আটক করা হলেও পরে তাদের ছেড়ে দেওয়া হয়। বাধাদানকারীদের আটকের পর কঠোর ব্যবস্থা না নেওয়ায় অভিযান ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং সময় ক্ষেপন হয়।
তিনি আরও বলেন, গতকাল বেলা ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মিরপুর জহুরাবাদ হতে পালপাড়া পর্যন্ত নদীর উভয় তীরে অভিযান চালানো হয়। এ সময় তুরাগ নদীর তীরে গড়ে উঠা অবৈধ ৩৫টি দালানসহ ১৮৫টি অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দেয় বিআইডব্লিউটিএ।
অভিযানে ১টি তিনতলা বাড়ি, ১১টি দোতলা বাড়ি, ২৩টি একতলা বাড়ি, আধাপাকা ঘর ৩৮টি ও ১১২টি টিনের ঘর উচ্ছেদ করা হয়। অভিযানকালে নদী তীরবর্তী দুই একর ভূমি অবমুক্তকরণসহ নিলামের মাধ্যমে ৬ লাখ ৬০ হাজার টাকা আয় করা হয়। এর আগে গত মঙ্গলবার গাবতলী ও আমিন বাজার সেতু হতে মিরপুর জহুরাবাদ পর্যন্ত নদীর উভয় তীরে অভিযান চালিয়ে ৩১৭টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। আজ বৃহস্পতিবার সকাল ৯টা থেকে তুরাগ তীরে ফের অভিযান শুরু হবে বলে এম আরিফ উদ্দিন জানান।



 

Show all comments
  • Kamal ২১ মার্চ, ২০১৯, ৪:১৫ এএম says : 0
    দেশে এখন জোর যার মুল্লুক তার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উচ্ছেদ

১৭ এপ্রিল, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ