Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর প্যারিস হংকং ও সিঙ্গাপুর

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের জরিপ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় যুগ্মভাবে শীর্ষে রয়েছে প্যারিস, হংকং ও সিঙ্গাপুর। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের বার্ষিক জরিপের ৩০ বছরের ইতিহাসে এই প্রথম তিনটি শহর শীর্ষ স্থান দখল করল। বৈশ্বিকভাবে ১৩৩টি শহরের ওপর জরিপ চালিয়ে এ প্রতিবেদনটি প্রস্তুত করা হয়েছে।
গত বছর বিশ্বের দ্বিতীয় ব্যয়বহুল শহরের তালিকায় ছিল ফ্রান্সের রাজধানীটি। ইউরোজোনের একমাত্র শহর হিসেবে শীর্ষ ১০ ব্যয়বহুল শহরের তালিকায় ছিল প্যারিস। জরিপে রুটি থেকে শুরু করে চুল কাটার খরচের মতো বিভিন্ন সাধারণ আইটেমের দাম বিবেচনা করা হয়েছে। বিশ্বের ১৩৩টি শহরে ১৫০টি পণ্যের দাম বিচার করা হয়েছে। নিউইয়র্ক শহরকে বেঞ্চমার্ক ধরে বিভিন্ন পণ্যের দামের ওঠানামা বিবেচনা করা হয়েছে।
প্রতিবেদনটির মূল লেখক রোক্সানা স্ল্যাভচেভা বলেন, ২০০৩ সাল থেকে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ১০ শহরের তালিকায় রয়েছে প্যারিস, কারণ সেখানে জীবনযাত্রার ব্যয় অনেক বেশি। প্যারিসে নারীদের চুল কাটার গড় খরচ ১১৯ দশমিক শূন্য ৪ ডলার, যেখানে জার্মানির জুরিখে ৭৩ দশমিক ৯২ ও জাপানের ওসাকায় ৫৩ দশমিক ৪৬ ডলার।
স্ল্যাভচেভা বলেন, ইউরোপীয় শহরগুলোয় গৃহস্থালি, ব্যক্তিগত যত্ম, অবকাশ ও বিনোদন খাতে ব্যয় অত্যধিক বেশি। এসব খাতে প্যারিস একটি আদর্শ উদাহরণ। শীর্ষ ১০ ব্যয়বহুল দেশের তালিকায় এশীয় ও ইউরোপীয় শহরগুলোরই প্রাধান্য লক্ষ্য করা গেছে। শীর্ষ দশে উত্তর আমেরিকা থেকে কেবল যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ও লস অ্যাঞ্জেলেসই জায়গা পেয়েছে।
২০১৪ সালের পর থেকে টোকিওকে হটিয়ে সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছে সিঙ্গাপুর। জাপানের রাজধানী শহরটি ১৯৯২ সালের পর থেকে প্রায় প্রতিবারই শীর্ষ স্থান ধরে রেখেছিল।
অন্যদিকে, বিশ্বের সবচেয়ে কম ব্যয়বহুল শহরের তালিকায় শীর্ষে রয়েছে ভেনিজুয়েলার রাজধানী কারাকাস। ১০ লাখ শতাংশ মূল্যস্ফীতির মুখোমুখি হওয়ায় গত বছর দেশটির সরকার নতুন একটি মুদ্রা চালু করতে বাধ্য হয়েছিল। বিশ্বের সবচেয়ে কম ব্যয়বহুল শহরের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রাজধানী দামেস্ক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব

২২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ