Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬, ১৫ শাবান ১৪৪০ হিজরী।

পানি নিয়ে বাংলাদেশের সাথে ভারতের প্রতারণা

তিস্তা অভিমুখে বাসদের রোডমার্চে বক্তারা

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

বাংলাদেশের ৪র্থ বৃহত্তম নদী তিস্তা ভারতের আগ্রাসনের শিকার। বাঁধ, ব্যারেজ, পানি বিদ্যুৎ প্রকল্প স্থাপন করে তিস্তার সব পানি উজানে প্রত্যাহার করে নেওয়ায় নদীটি আজ মৃতপ্রায়। কখনো কেন্দ্র কখনো রাজ্যের দোহাই দিয়ে ভারত পানি নিয়ে বাংলাদেশের মানুষের সাথে প্রতারণা করে চলেছে। গতকাল বুধবার দুপুরে তিস্তার পানির ন্যায্য হিস্যা আদায় ও উত্তরাঞ্চলকে মরুকরণের হাত থেকে রক্ষায় তিস্তা অভিমুখে রোডমার্চে এক সংক্ষিপ্ত সমাবেশে বাসদ নেতৃবৃন্দ এসব কথা বলেন।
তারা বলেন, ১২শ’ নদীর বাংলাদেশ আজ ভারতের পানি আগ্রাসন ও সরকারের ভুল পানি নীতির কারণে দেশ মরুভূমিতে পরিণত হতে চলেছে। তার প্রতিবাদেই এই রোডমার্চ।
বগুড়া শহরের প্রাণকেন্দ্র সাতমাথা থেকে বাসদের সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান, কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশীদ ফিরোজ, জেলা বাসদের আহ্বায়ক কমরেড সাইফুল ইসলাম পল্টুর নেতৃত্বে রোডমার্চটি তিস্তা অভিমুখে রওনা হয়ে যায়।
সমাবেশে কেন্দ্রীয় নেতৃবৃন্দ ছাড়াও বক্তব্য রাখেন, বাসদ নওগাঁ জেলা শাখার সমন্বয়ক কমরেড জয়নাল আবেদীন মুকুল, সিরাজগঞ্জ জেলা আহ্বায়ক নব কুমার কর্মকার, বগুড়া জেলা বাসদের সদস্য সচিব সাইফুজ্জামান টুটুল ,নাটোর জেলা বাসদের নেতা দেবাশীষ রায়, রাজশাহী জেলা বাসদের আহ্বায়ক আলফাজ হোসেন যুবরাজসহ স্থানীয় নেতৃবৃন্দের মধ্যে শহীদুল ইসলাম, দীলরুবা নুরী , শ্যামল বর্মন , রাধা রানী বর্মন প্রমুখ ।
তিস্তামুখি এই রোডমার্চ বগুড়ার মহাস্থান গড়, মোকামতলা, গাইবান্ধার, গোবিন্দগঞ্জ, পলাশবাড়ী , রংপুরের পীরগঞ্জ ,শঠিবাড়ী, মিঠাপুকুরে সমাবেশ করে রংপুরে রাত্রী যাপন করবে। ২১ মার্চ সকাল ১০ টায় রংপুর পাবলিক লাইব্রেরী মাঠে মিটিং এরপর পাগলাপীর, জলঢাকা, চাপানীহাটে পথসভা শেষ করে তিস্তা ব্যারেজ সংলগ্ন সাধু বাজারে গিয়ে মূল সমাবেশে মিলিত হবে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২০ এপ্রিল, ২০১৯
১৯ এপ্রিল, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ