Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬, ১২ শাবান ১৪৪০ হিজরী।

‘শুভ জন্মদিন তামিম’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম


তামিম ইকবাল খান। বাংলাদেশি ক্রিকেট পাগল ভক্তদের কাছে ভালোবাসার আরেক নাম। টাইগারদের বহু সাফল্যের নায়ক দেশসেরা এ ওপেনারের জন্মদিন ছিল গতকাল। ৩০তম জন্মদিনে তাকে শুভেচ্ছায় ভাসাচ্ছেন কোটি ভক্ত ও সমর্থকরা। অন্যদের মতো ড্যাশিং এ ওপেনারকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

১৯৮৯ সালের ২০ মার্চ চট্টগ্রামে খান পরিবারে জন্ম নেন বাংলাদেশ ক্রিকেটের এই উজ্জ্বলতম নক্ষত্র। বাবা ইকবাল খান ছিলেন ফুটবল খেলোয়াড়। অপরদিকে চাচা আকরাম খান ছিলেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক তারকা খেলোয়াড় ও অধিনায়ক। এছাড়াও বড় ভাই নাফিস ইকবালও এই ক্রিকেট নিয়েই স্বপ্ন দেখেছেন। খেলাপ্রিয় পরিবারে বেড়ে উঠেই আজ ক্রিকেটের আকাশে নিজের জায়গা করে নিয়েছেন বাংলাদেশ দলের উজ্জ্বলতম এই নক্ষত্র। ধীরে ধীরে নিজেকে জানান দিয়ে এখন বাংলাদেশের ওপেনিংয়ে সেরা নির্ভরতার নাম তামিম।

বাঁহাতি ওপেনার তামিমকে শুভেচ্ছা জানিয়ে আইসিসি টুইট বার্তায় লিখেছে, ‘১২, ৪০০ আন্তর্জাতিক রান। ২১টি আন্তর্জাতিক সেঞ্চুরি। একমাত্র বাংলাদেশি ক্রিকেটার যার তিন ফরম্যাটেই সেঞ্চুরি রয়েছে। শুভ জন্মদিন বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ রান সংগ্রাহক ও তারকা ওপেনার তামিম ইকবাল।’

২০০৮ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয় তামিমের। এখন পর্যন্ত খেলা ৫৮ টেস্টে ৯ সেঞ্চুরি মিলিয়ে করেছেন ৪ হাজার ৩২৭ রান। ২০০৭ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হয় তার। ১৮৯ ওয়ানডেতে ১১ সেঞ্চুরিতে বাঁহাতি ব্যাটসম্যানের রান ৬ হাজার ৪৬০। এছাড়া ৭৫ টি-টোয়েন্টিতে একটি সেঞ্চুরিসহ ৩০ বছর বয়সি তারকার রান ১ হাজার ৬১৩। এ সংস্করণে এক হাজার রানের মাইলফলক স্পর্শ করা প্রথম বাংলাদেশি ক্রিকেটার তামিম।

মাঠের পারফরম্যান্সের সঙ্গে দেশের প্রতি তামিমের ভালবাসার বহু নজির রয়েছে। তার সবচেয়ে জ্বলজ্বলে বীরত্বের গল্পটাও এই তো কদিন আগের। ২০১৮ এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে আঙুলে চোট পেয়ে মাঠ থেকেই চলে যান হাসপাতালে। বাংলাদেশ যখন হারের দুয়ারে। ঠিক তখনই সেই ভাঙা আঙুল নিয়েই নেমে যান মাঠে। মাত্র এক হাতে ব্যাট করে সেদিন টাইগার সমর্থকদের হৃদয়ের গভীরে জায়গা করে নেন তিনি। মুশফিকুর রহিমকে সঙ্গ দিয়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন দেশ সেরা ওপেনার। তাই জন্মদিনে লর্ডসের অনার্স বোর্ডে নাম লেখানো টাইগার এক ক্রিকেটারের জন্য হৃদয় নিংড়ানো ভালবাসা ও শুভকামানা জানাতে ব্যস্ত ভক্তরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তামিম

৯ ফেব্রুয়ারি, ২০১৯
৩০ জানুয়ারি, ২০১৯
১২ ডিসেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন