Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

কে এম ওবায়দুর রহমানের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

বিএনপির সাবেক মহাসচিব এবং সাবেক মন্ত্রী মরহুম কে এম ওবায়দুর রহমানের ১২তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৭ সালের এই দিনে তিনি মৃত্যুবরণ করেন। ১৯৪০ সালের ৫ মে ফরিদপুরের নগরকান্দা থানা লস্করদিয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন কে এম ওবায়দুর রহমান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থায় ছাত্রলীগের সাধারণ সম্পাদক এবং দুইবার ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৬২-৬৩ শিক্ষাবর্ষে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)-এর জিএস নির্বাচিত হন। ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ’৬২-এর শিক্ষা আন্দোলন এবং ১৯৬৯-এর গণঅভ্যুত্থানে সক্রিয় ভ‚মিকা রাখেন। ১৯৭০ সালের জাতীয় নির্বাচনে তিনি নিজ নির্বাচনী এলাকা নগরকান্দা, সালথা ও কৃষ্ণপুর থেকে এমপি নির্বাচিত হন এবং ১৯৭৩ সালে তৎকালীন সরকারের ডাক, টেলিযোগাযোগ এবং বিদ্যুৎ মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ১৯৭৫-এর পট পরিবর্তনের পর ১৯৭৮ সালে জাতীয়তাবাদী ফ্রন্টে যোগদান এবং শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নেতৃত্বে বিএনপি গঠনের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেন। পরে সরকারের মৎস ও পশু পালন মন্ত্রণালয়সহ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৬ সালে বিএনপির মহাসচিব নিযুক্ত হন।
কর্মসূচি : মরহুম ওবায়দুর রহমানের মৃত্যুতে কর্মসূচি ঘোষণা করা হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ৮টায় মরহুমের মাজার জিয়ারত করবেন বিএনপি ও বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। কুরআন তেলাওয়াত এবং বিকাল ৩টায় নগরকান্দার লস্করদিয়াস্থ শামা ডেইরি ফার্মের মাঠে স্মরণসভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন মরহুমের কন্যা ও বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ইসলাম রিংকু। আগামীকাল শুক্রবার বাদ আসর বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ