Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

পুনর্নির্বাচন দাবি, হামলা অনশনকারী দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীর ওপর

প্রতিবাদে আরেক প্রতিবন্ধীর অবস্থান কর্মসূচি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে অনিয়ম ও কারচুপির অভিযোগ এনে টিএসসির রাজু ভাস্কর্যের সামনে অনশনকারী দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থী রবিউল ইসলামের ওপর হামলার ঘটনা ঘটেছে। মঙ্গলবার নিজ আবাসিক হল বিশ্ববিদ্যালয়ের মাস্টার দ্য সূর্যসেন হলের তিনতলার করিডোরে এ হামলার ঘটনা ঘটে। দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীর ওপর হামলার প্রতিবাদে গতকাল বুধবার রাজু ভাস্কর্যের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে আরেক দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থী আমজাদ হোসেন। রবিউল বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী এবং তিনি ডাকসুতে সমাজসেবা সম্পাদক পদে স্বতন্ত্রভাবে প্রতিদ্ব›িদ্বতা করেছেন। নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে পুনর্নির্বাচনের দাবিতে গত ১৪ মার্চ অন্য শিক্ষার্থীদের সাথে অনশনে যোগ দেন তিনি। আর আমজাদ বাংলা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী।
ভুক্তভোগী শিক্ষার্থী রবিউল জানান, মঙ্গলবার নিজ হলের তিনতলার করিডোরে তাকে এক ছাত্র পথ আটকে রাখে। এ সময় তিনি ডাকসুর পুনর্নির্বাচনের দাবিতে অনশন করেছিলেন কেন তা জানতে চাওয়া হয়। এ সময় তাকে গালিগালাজ ও মারধর করে পালিয়ে যায় হামলাকারী। দৃষ্টিপ্রতিবন্ধী রবিউল হামলাকারীকে চিনতে পারেননি। পরে আহত অবস্থায় রবিউলকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে নেয়া হয়। সেখান থেকে প্রাথমিক চিকিৎসা শেষে তাকে হলে নিয়ে আসা হয়।

রবিউলের ওপর হামলার প্রতিবাদে বুধবার দুপুরে অবস্থান কর্মসূচি পালন করেছেন আরেক দৃষ্টিপ্রতিবন্ধী আমজাদ হোসেন। বেলা ২টা থেকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে অবস্থান করছেন তিনি। এ দিকে, বিশ্ববিদ্যালয় প্রশাসন অভিযুক্তদের শনাক্ত করার আশ্বাস দিয়েছে। অবস্থান কর্মসূচি পালনকারী বাংলা বিভাগের চতুর্থ বর্ষের দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থী আমজাদ বলেন, দখলদারের সময়ে প্রতিবন্ধী শিক্ষার্থীরাও নিরাপদ নয়। তিনি ওই হামলাকারীকে শনাক্ত করে তার বিচার দাবি করেন। হামলার বিষয়ে সূর্যসেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, ভুক্তভোগী শিক্ষার্থী একটি দরখাস্ত জমা দিয়েছে। আমরা দোষীকে শনাক্ত করে ব্যবস্থা নেব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ