Inqilab Logo

ঢাকা, রোববার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬, ১৪ শাবান ১৪৪০ হিজরী।

৫৭ হাজার হজযাত্রী নিবন্ধন এখনো সম্ভব হয়নি

সময়সীমা শেষ হচ্ছে আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

প্রায় ৫৭ হাজার হজযাত্রী নিবন্ধন এখনো সম্ভব হয়নি। হজযাত্রী নিবন্ধনের সময়সীমা আজ বৃহস্পতিবার শেষ হচ্ছে। সরকারী ও বেসরকারী হজযাত্রী নিবন্ধন সম্পন্ন হয়েছে ৬৯ হাজার ৪১১ জন। এর মধ্যে সরকারী ব্যবস্থাপনায় ৫ হাজার ৯৩১ জন এবং বেসরকারী ব্যবস্থাপনায় ৬৩ হাজার ৪৮০ জন নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। ১ লাখ ৯৩ হাজার ১৯১ জন প্রাক-নিবন্ধিত হজযাত্রী অপেক্ষমান রয়েছে।
ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ এডভোকেট শেখ মো. আব্দুল্লাহ গতকাল বুধবার জানিয়েছেন, আজ বিকেলে সর্ব শেষ হজযাত্রীর নিবন্ধনের সংখ্যা দেখে সময়সীমা বৃদ্ধির সিদ্ধান্ত নেয়া হবে । হজযাত্রীদের নতুন পাসপোর্ট সংক্রান্ত জটিলতা নিরসন হয়েছে বলেও ধর্ম প্রতিমন্ত্রী উল্লেখ করেন।
ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ এডভোকেট শেখ মো. আব্দুল্লাহ বলেন, চলতি বছর থেকে ঢাকায় হাজীদের প্রি-ডিপারচার ইমিগ্রেশন চালুর চেষ্টা করা হচ্ছে। এটা চালু করা সম্ভব হলে হাজীদের সবচেয়ে বড় কষ্ট দূর হবে। তিনি বলেন, হজ ফ্লাইট শুরু হলে জেদ্দা আন্তর্জাতিক হজ টার্মিনালে হাজীগণ ৬ ঘন্টা থেকে ৮ ঘন্টা অপেক্ষা করে ইমিগ্রেশনের কাজ সম্পন্ন করতে হয়। এতে হাজীদের ভোগান্তি চরমে পৌছে। ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ এডভোকেট শেখ মো. আব্দুল্লাহ গতকাল মঙ্গলবার তার দপ্তরে ইনকিলাবের সাথে আলাপকালে একথা বলেন।
সউদী-বাংলাদেশ দ্বি-পাক্ষিক হজ চুক্তি অনুযায়ী চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী হজে যাবেন। একাধিক হজ এজেন্সীর মালিক জানিয়েছেন, হজযাত্রীদের নতুন পাসপোর্ট হাতে পেতে চরম বিড়ম্বনার দরুণ নিবন্ধন কার্যক্রম সম্ভব হয়ে উঠছে না।
খোঁজ নিয়ে জানা গেছে, আবাবিল হজ গ্রুপের ছিনাইদহ জেলার হজযাত্রী রফিকসহ ৫ জন, ময়মনসিংহ জেলার সাইদ মাষ্টারসহ ৬ জন, বগুরার মাওলানা হারুনসহ ৫ জন, কুমিল্লার আব্দুর রহমানসহ ৪ জন, জামালপুরের আসাদ মোল্লাসহ ৫ জন হজযাত্রী গত দুই মাসেও পাসপোর্ট পায়নি। ফলে তারা নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে না পেরে চরম হতাশায় ভুগছেন। আবাবিল হজ গ্রুপের চেয়ারম্যান মো. আবু ইউসুফ জানান, তার কয়েকটি হজ এজেন্সির প্রাক-নিবন্ধিত হজযাত্রীরা নতুন পাসপোর্ট হাতে না পাওয়ায় চরম উৎকন্ঠায় রয়েছে। তিনি সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে আগামী ৫ এপ্রিল পর্যন্ত হজযাত্রী নিবন্ধনের সময়সীমা বর্ধিত করার জন্য ধর্ম প্রতিমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামান করেছেন।
এদিকে, হাব গণতান্ত্রিক ঐক্যফ্রন্টের প্যানেল প্রধান আলহাজ আব্দুস ছোবহান ভূঁইয়া বলেছেন, হজযাত্রী পরিবহনের সুবিধার্থে অবিলম্বে থার্ড ক্যারিয়ার চালু করতে হবে। ১৫% হজযাত্রী রিপ্লেসমেন্ট অনুমোদন এবং ধর্ম মন্ত্রণালয়ের জমাকৃত হজ এজেন্সীগুলোর কোটি কোটি পাওনা টাকা ফেরত দিতে হবে। গতকাল সন্ধ্যায় ১৭৩ মতিঝিলস্থ এ এন এ টাওয়ারের ৩য় তলায় হাব গণতান্ত্রিক ঐক্যফ্রন্টের নির্বাচনী কার্যালয় উদ্বোধনকালে একথা বলেন। গ্রেটার নোয়াখালি হজ এজেন্সীজ এসোসিয়েশনের নেতৃবৃন্দ হাব নির্বাচনে মাঠে নেমেছে। গতকাল নয়া পল্টনস্থ একটি চাইনিজ হোটেলে সংগঠনের উদ্যোগে ও হাবের সাবেক নির্বাচনী বোর্ডের চেয়ারম্যান হারুন-উর রশিদের সভাপতিত্বে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় নেতৃবৃন্দ আসন্ন হাব নির্বাচনে হাব গণতান্ত্রিক ফোরামকে পূর্ণ সমর্থন দিয়ে আগামী শনিবার ফোরামের প্যানেল প্রধানের নাম ঘোষণার সিদ্ধান্ত গ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ