Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী।
শিরোনাম

নেইমারের অভাব টের পাবে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৯, ৪:৫৯ পিএম

চার মাস পর মাঠে নামছে ব্রাজিল ফুটবল দল। কিন্তু তিতের দলে নেই নেইমার। পায়ের ইনজুরি লম্বা সময়ের জন্য মাঠের বাইরে ছিটকে দিয়েছে পিএসজি তারকাকে। তাকে ছাড়াই পানামা ও চেক রিপাবলিকের বিপক্ষে প্রীতি ম্যাচে অংশ নেবে সেলেসাওরা। এসময় দল তার অনুপস্তিতি টের পাবে বলে মনে করেন এভারটনের ব্রাজিলীয় ফরোয়ার্ড রিচার্লিসন। তবে আক্রমণভাগে তারকা অধিনায়কের শূন্যতা পূরনের ব্যপারে আত্মবিশ্বাসী ২১ বছর বয়সী এই তরুন ফরোয়ার্ড।
জানুয়ারিতে প্যারিস সেইন্ট-জার্মেইর হয়ে খেলার সময় পায়ের মেটাটারসেল ইনজুরিতে আক্রান্ত হয়ে বর্তমানে বিশ্রাম দশা পার করছেন নেইমার। শনিবার পর্তুগালের পোর্তোয় পানামার বিপক্ষে ও তিনদিন পর প্রাগে চেক রিপাবলিকের বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে খেলতে পারবেনা নেইমার।
সামনেই ঘরের মাঠে দক্ষিণ আমেরিকা শ্রেষ্ঠত্বের লড়াই। এমন সময় দলে নেইমারের গুরুত্ব কতটা তা রিচার্লিসন বেশ ভালভাবেই উপলব্ধি করতে পারছেন, ‘আমি মনে করি সত্যিকার অর্থেই নেইমারকে সবাই মিস করবে। সে একজন অসাধারান খেলোয়াড়। কিন্তু আমি প্রস্তুত আছি। সবাই নিজেদের দায়িত্ব সম্পর্কে জানে। নিজের সেরাটা দেবার জন্য সবাই মুখিয়ে আছে। আর এভাবেই জাতীয় দলকে আমরা জয় উপহার দিতে পারি। এটা ঠিক যে কঠিন ম্যাচকে সবসময়ই সহজ করে তোলে নেইমার। সঙ্গত কারণেই সে খেলতে পারছে না। তবে আমাদের চেষ্টা করতে হবে তার অনুপস্থিতি পূরণ করতে।’
নভেম্বরে ক্যামেরুনের বিপক্ষে সর্বশেষ ম্যাচ খেলে ব্রাজিল। সেই প্রীতি ম্যাচে দলের ১-০ ব্যবধানের জয়ে একমাত্র গোলটি করা রিচার্লিসন বলেন, ‘আমি যখন প্রথমবারের মত জাতীয় দলে সুযোগ পাই সর্বোচ্চ গোলদাতা হওয়াই আমার লক্ষ্য ছিল। প্রতিটি ম্যাচেই আমি গোল করতে চাই। ক্লাব ফুটবলেও আমি অনেক গোল করেছি যা জাতীয় দলে ধরে রাখতে চাই।’
পানামার বিপক্ষে ম্যাচে ৩৪ বছর বয়সী অভিজ্ঞ ডিফেন্ডার মিরান্ডাকে দেখা যেতে পারে। যদিও সিরি-এ দল ইন্টার মিলানের হয়ে মিরান্ডা খুব একটা ফর্মে নেই। ইন্টার ম্যানেজার লুসিয়ানো স্পালেত্তি মিরান্ডার পরিবর্তে মিলান স্ক্রিনিয়ার ও স্টিফান ডি ভ্রিজের ওপরই বেশী আস্থা রাখছেন। মিরান্ডা অবশ্য এখনই জাতীয় দলকে বিদায় বলছেন না। সর্বোচ্চ পর্যায়ে যতদিন খেলা সম্ভব তিনি খেলতে চান। ২০২০ কাতার বিশ্বকাপ পর্যন্ত অন্তত তার খেলার ইচ্ছা রয়েছে।
নেইমার ছাড়াও দলে ইনজুরির তালিকায় আছেন পিএসজির রাইট ব্যাক দানি আলভেস ও অ্যাটলেটিকো মাদ্রিদের রাইট ব্যাক ফিলিপ লুইস।

 



 

Show all comments
  • liteon ২৭ মার্চ, ২০১৯, ১১:০০ এএম says : 0
    ভালো হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

১৮ সেপ্টেম্বর, ২০১৯
১৭ সেপ্টেম্বর, ২০১৯
১৭ সেপ্টেম্বর, ২০১৯
১৫ সেপ্টেম্বর, ২০১৯
১৫ সেপ্টেম্বর, ২০১৯
১৫ সেপ্টেম্বর, ২০১৯
১৪ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন