Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৬৯ আরোহী নিয়ে মিশরের যাত্রী বিমান নিখোঁজ

প্রকাশের সময় : ১৯ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে মিশরের রাজধানী কায়রো যাওয়ার পথে ৬৯ যাত্রী নিয়ে মিশরের একটি বিমান রাডার থেকে নিখোঁজ হয়ে গেছে। ইজিপ্ট এয়ারের এমএস ৮০৪ ফ্লাইটটিতে ৫৯ জন যাত্রী এবং ১০ জন ক্রু ছিল বলে বিমানসংস্থাটি এক টুইটে জানিয়েছে। মধ্য ইউরোপীয় গ্রীষ্মকালীন সময় ২৩টা ০৯টি মিনিটে বিমানটি নিখোঁজ হয়। এ বিষয়ে তাৎক্ষণিক ভাবে ফরাসি কর্তৃপক্ষের কোনো মন্তব্য পাওয়া যায়নি। মিশরীয় আকাশসীমায় প্রবেশের ১০ মিনিট আগে এটি রাডার থেকে নিখোঁজ হয়। তখন বিমানটি ৩৭০০০ ফুট উচ্চতায় উড়ছিল।
ইজিপ্ট এয়ারের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, যাত্রীবাহী ওই বিমানের স্থানীয় সময় রাত ২টা ৪৫ মিনিটে (বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল পৌনে সাতটার) নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে যায়। এসময় এতে ৫৯ জন যাত্রী ও ১০ জন ক্রুসহ মোট ৬৯ জন আরোহী ছিল। নিখোঁজ হওয়ার সময় এটি ভূমধ্যসাগরের ১১ হাজার ৩শ’ মিটার ওপর দিয়ে উড়ে যাচ্ছিল। ইজিপ্টএয়ারের ভাইস চেয়ারম্যান আহমেদ আবদেল জানিয়েছেন, মিশরের উপকূল থেকে ৩০/৪০ কিলোমিটার উত্তরে এটি নিখোঁজ হয়। বিমান সংস্থাটি আরো বলছে, প্যারিসের চার্জ দ্য গলে বিমানবন্দর থেকে গত বুধবার স্থানীয় সময় রাত ১১টার দিকে কায়রোর উদ্দেশে যাত্রা শুরু করেছিল এয়ারবাসটি। গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় ভোর তিনটার দিকে (বাংলাদেশ সময় সকাল ৭টা) বিমানটির কায়রো পৌঁছানোর কথা ছিল। কিন্তু মিশরের আকাশসীমায় পৌঁছানোর পরপরই নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে এর যোগাযোগ বিচ্ছিন্ন হয়। এরপর বিমানটির ভাগ্যে কি ঘটেছে এখন পর্যন্ত তা জানা যায়নি। এটি খুঁজে বের করতে বৃহস্পতিবার সকাল থেকেই অনুসন্ধান শুরু করেছে মিশরীয় বিমান ও জাহাজগুলো।
ইজিপ্ট এয়ার বলছে, বিমানটি বিধ্বস্ত হলে এটির খোঁজ পেতে খুব বেশি সময় লাগবে না। তবে সন্ত্রাসী হামলায় বিমানটি বিধ্বস্ত হওয়ার আশঙ্কা উড়িয়ে দিচ্ছেন না কর্তৃপক্ষ। প্রসঙ্গত, গত কয়েক মাস ধরেই ঝুঁকির মুখে রয়েছে মিশরীয় বিমান পরিবহন সংস্থাগুলো। গত মার্চে ইজিপ্ট এয়ারের একটি আভ্যন্তরীণ বিমানকে ছিনতাই করে সাইপ্রাসে নিয়ে যাওয়া হয়েছিল। এর আগে গতবছরের অক্টোবরে সিনাই উপত্যকায় ২২৪ যাত্রী নিয়ে বিধ্বস্ত হয়েছিল রাশিয়াগামী মেট্রোজেটের ৯২৬৮ বিমানটি। এতে বিমানের সব আরোহী নিহত হয়। জিহাদি গোষ্ঠী ইসলামি স্টেট এতে বোমা পেতে রাখার দায় স্বীকার করেছিল। ইজিপ্টএয়ার জানিয়েছে, বিস্তারিত তথ্য পেলেই তা জানিয়ে দেয়া হবে। গ্রিক কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে উদ্ধার অভিযান চালানো হচ্ছে। বিবিসি, আল-জাজিরা, বিএনও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ