Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৮ কার্তিক ১৪২৬, ২৪ সফর ১৪৪১ হিজরী

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদরাসা শিক্ষার উন্নয়নে গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছেন’

গয়ালমারা দাখিল মাদরাসার বার্ষিক মাহফিলে অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৯, ৬:৫২ পিএম

উখিয়া গয়ালমারা দাখিল মাদরাসার বার্ষিক মাহফিলে উখিয়া উপজেলার নবনির্বাচিত চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী বলেন, গয়ালমারা দাখিল মাদ্রাসা এলাকায় একটি আলোকবর্তিকা হিসেবে কাজ করছে। এই এলাকার শত শত ছাত্রছাত্রী এই প্রতিষ্ঠানে পড়ালেখা করার সুযোগ পাচ্ছে। এখান থেকে পড়ালেখা করে সমাজের বিভিন্ন স্তরে উন্নয়নে ভূমিকা রাখছে। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদরাসা শিক্ষার উন্নয়নে গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছেন। 

গয়ালমারা দাখিল মাদরাসার বার্ষিক মাহফিলে অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
মাদ্রাসা পরিচালনা কমিটির সদস্য বিশিষ্ট মুরব্বি আব্দুল করিম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত পুরস্কার বিতরণ ও বার্ষিক মাহফিলে আরো বক্তব্য রাখেন মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি বিশিষ্ট রাজনীতিবিদ আবুল মনছুর চৌধুরী, বিশিষ্ট সাংবাদিক শামসুল হক শারেক, মাদ্রাসার প্রতিষ্ঠাতা আহমদ কবির সওদাগর, সমাজ সেবক সৈয়দ হোসাইন চৌধুরী, মাদ্রাসার সুপার মাওলানা দিল মোহাম্মদ, মাদ্রাসার দাতা সদস্য আলহাজ্ব আসাদ আলী ও মাওলানা আব্দুল হাকিম।
অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী বলেন, একটি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা কত কষ্টের এবং ওই প্রতিষ্ঠান সমাজে আলো ছড়ালে তা কত আনন্দের তা আমি জানি। গয়ালমারা দাখিল মাদরাসা দুই যোগ আগে পাঠ দানের স্বীকৃতি পেলেও এখনো এমপিওভূক্ত না হওয়া দুঃজনক। তিনি বলেন, আমি জানি এই মাদরাসায় দ্বীনি শিক্ষার পাশাপাশি সরকারী সকল নিয়ম নীতি মেনে উপজেলার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সুনাম রয়েছে। তিনি বলেন, একটি প্রতিষ্ঠান গড়ে তোলা জনসাধারণের কাজ হলেও তার স্বীকৃতি দেয়া, লালন করা ও পৃষ্ঠপোষকতা দেয়া সরকারের কাজ। তিবিগয়ালমারা দাখিল মাদরাসাসহ উখিয়ার সকল শিক্ষা প্রতিষ্ঠান গুলো অগ্রাধিক ভিত্ততে পৃষ্ঠপোষকতা পাবে বলে জানান।
বিশিষ্ট আমলে দ্বীন হোয়াইক্যং ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ মাওলানা নূর আহমদ আনোয়ারী বলেন, আল্লাহর কাছে পৃথিবীর শ্রেষ্ট মানুষ হল তারা যারা ইসলামী জ্ঞানের অধিকারী। আর যে এলাকায় কুরআন হাদিসের শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেছে সে এলাকা মর্যাদাবান এবং আলোকিত এলাকা। গয়ালমারা দাখিল মাদরাসার কারণে এই এলাকা আজ আলোকিত ও মার্যাদাবান। এটি এই এলাকার মানুষের সৌভাগ্য।
মাওলানা আবুল ফজল বলেন, গয়ালমারা দাখিল মাদরাসা উখিয়ার একটি অন্যতম সেরা মাদরাসা। এই প্রতিষ্ঠানটি দ্রুত এমপিও ভূক্ত করার জন্য দাবী জানান।
দুপুরে নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী মাদরাসায় পৌঁছালে তাঁকে ফুলেল শুভেচ্ছা জানান মাদরাসার শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও এলাকাবাসী।


1Attached Images



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন