Inqilab Logo

ঢাকা, রোববার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬, ১৪ শাবান ১৪৪০ হিজরী।

মুজিববর্ষে ফুটবল-ক্রিকেটের বিশেষ আয়োজন!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৯, ৭:৫০ পিএম | আপডেট : ৯:১৭ পিএম, ২১ মার্চ, ২০১৯

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী ২০২০ সালের ১৭ মার্চ। এ দিনটিতেই গোপালগঞ্জের টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি। ২০২০ সালের ১৭ মার্চ ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে স্বাধীন বাংলাদেশের স্থপতির জন্ম শতবার্ষিকী উদযাপনের প্রস্তুতি নিচ্ছে জাতি। এই সালটিকে ইতোমধ্যে ‘মুজিববর্ষ’ হিসেবে উদযাপনের ঘোষণা দিয়েছেন ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতির পিতার জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে সরকার যে দু’টি কমিটি গঠন করেছে তার প্রথম সভা অনুষ্ঠিত হয় বুধবার। জাতীয় কমিটির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়েই এ সভা অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী কীভাবে পালন হবে? কি কি কর্মসূচি থাকবে এই উদযাপনে। এসবের বিস্তারিত আলোচনাই হয়েছে জন্ম শতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটি ও উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রথম যৌথ সভায়। জানা গেছে, ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত এক বছর দেশব্যাপী নানা আয়োজন থাকবে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে।

‘মুজিববর্ষে’ বছরব্যাপী অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ হিসেবে থাকবে দেশের দুই জনপ্রিয় খেলা ফুটবল ও ক্রিকেটের বিশেষ আয়োজন! জাতির পিতার জন্ম শতবার্ষিকীতে ক্রিকেট ও ফুটবলের আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা রয়েছে সরকারের। কমিটির সভা শেষে সংবাদ মাধ্যমকে এমন তথ্য জানান, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো: জাহিদ আহসান রাসেল, এমপি। তিনি জন্ম শতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটিরও সদস্য। রাসেল বলেন,‘জাতির পিতার জন্ম শতবার্ষিকীতে আমরা ক্রীড়াঙ্গনে আকর্ষণীয় কিছু করবো। ফেডারেশনগুলো স্থানীয়ভাবে বিভিন্ন কর্মসূচি পালন করলেও আন্তর্জাতিক আয়োজনও থাকবে। এর মধ্যে প্রাধান্য পাবে ফুটবল ও ক্রিকেটের আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন। আইসিসির শিডিউলের কারণে বিভিন্ন দেশের ব্যস্ততা থাকলে ক্রিকেটে আন্তর্জাতিক টুর্নামেন্ট করা কঠিন হতে পারে। তাই আমরা বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে প্রস্তাব দেবো এশিয়া বনাম বিশ্ব একাদশের মধ্যে একটি টি-টোয়েন্টি ম্যাচ আয়োজনের ব্যবস্থা করতে।’

তবে ফুটবলের আন্তর্জাতিক টুর্নামেন্টটি সরকার করতে চাচ্ছে বড় আকারেই। ক্রীড়া প্রতিমন্ত্রীর কথায়, ‘আমরা সব মহাদেশের একটি করে দেশের অংশগ্রহণে একটি বড় মাপের আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট আয়োজনের জন্য আলোচনা করেছি। বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে সেভাবেই নির্দেশনা দেয়া হবে সরকারের পক্ষ থেকে।’

ফুটবল ও ক্রিকেটের পাশাপাশি বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে বিশাল টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা আছে বাংলাদেশ রোলার স্কেটিং ফেডারেশনের। তারা বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপ রোলবল চ্যাম্পিয়নশিপ করতে পারে। যে আসরে প্রায় ৫০টি দেশ অংশ নিবে। ২০২০ সালের ১১ থেকে ১৭ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হবে এই রোলবল টুর্নামেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রীড়া

২৫ ফেব্রুয়ারি, ২০১৯
৮ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ