Inqilab Logo

ঢাকা, রোববার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬, ১৪ শাবান ১৪৪০ হিজরী।

শুক্রবার বাহরাইনের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৯, ৮:২৫ পিএম

বাহরাইনের ইসা টাউনের খলিফা স্পোর্টস সিটি স্টেডিয়ামে শুক্রবার থেকে শুরু হচ্ছে এএফসি অনূর্ধ্ব-২৩ ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বের ‘বি’ গ্রুপের খেলা। উদ্বোধনী দিনেই স্বাগতিক বাহরাইনের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ অলিম্পিক দল। খলিফা স্পোর্টস সিটি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে ম্যাচটি। গ্রুপে বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ হচ্ছে- ফিলিস্তিন ও শ্রীলঙ্কা।

এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব হলেও এটা ২০২০ টোকিও অলিম্পিকেরও প্রাথমিক বাছাই। এশিয়ার ৪৭ দেশের মধ্যে ৪৪টি অংশ নিচ্ছে এই বাছাইয়ে। খেলছে না ভুটান, গুয়াম ও নর্দান মারিয়ানা। ১১ গ্রুপে ভাগ হয়ে এই বাছাই পর্ব অনুষ্ঠিত হচ্ছে। বাছাই পর্ব শেষে

প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন, সেরা ৪ রানার্সআপ দল ও আয়োজক থাইল্যান্ড খেলবে টুর্নামেন্টের চূড়ান্ত পর্বে। আগামী বছরের ৮ থেকে ২৬ জানুয়ারি থাইল্যান্ডে অনুষ্ঠিত হবে চূড়ান্ত পর্ব। এখান থেকে শীর্ষ ৩ দল পাবে টোকিও অলিম্পিকের টিকিট। তাই এএফসি’র বাছাই পর্বকে বেশ গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ। টুর্নামেন্টকে সামনে রেখে কম্বোডিয়ার বিপক্ষে ফিফা প্রীতি ম্যাচ, কাতারে বিশেষ কন্ডিশনিং ক্যাম্প ও দু’টি প্রস্তুতি ম্যাচ খেলেছে বাংলাদেশ দলের ফুটবলাররা।

এএফসির এই টুর্নামেন্টটি ২০১২ সাল থেকে অনুষ্ঠিত হচ্ছে। আগের আসরগুলোতে বাংলাদেশ কখনোই গ্রুপ পর্ব টপকাতে পারেনি। এমনকি এখন পর্যন্ত ১০ ম্যাচ খেলে জয়ের মুখও দেখেনি লাল-সবুজরা। ২০১৫ সালে ঢাকায় ভারতের বিপক্ষে গোলশূন্য ড্র করতে পারাটাই এখন পর্যন্ত এই টুর্নামেন্টে বাংলাদেশের সেরা সাফল্য।

এবার বাংলাদেশ চূড়ান্ত পর্বে উঠবে এমন প্রত্যাশা কারো না থাকলেও বাছাই পর্বে ভালো করবে এই আশা বাংলাদেশের ফুটবলবোদ্ধাদের। গত এশিয়ান গেমসে বাংলাদেশ দ্বিতীয় পর্বে খেলার যোগ্যতা অর্জন করায় অনুর্ধ্ব-২৩ দলটিকে নিয়ে বর্তমানে সবাই আশাবাদী। এএফসির বাছাই পর্ব টপকানো কঠিন হলেও অসম্ভব না মনে বলেই করছেন অনেকে।

বাহরাইন যাওয়ার আগে কম্বোডিয়া জাতীয় দলকে হারানো বাংলাদেশ জাতীয় দলের ১১ খেলোয়াড় আছেন অলিম্পিক দলে। কাতারে দু’টি প্রস্তুতি ম্যাচ খেলে একটি করে জয় ও ড্র পেয়েছে লাল-সবুজরা। প্রথম প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ ১-০ গোলে হারায় দোহার আল শাহানিয়া ক্লাবকে এবং দ্বিতীয় ম্যাচে ১-১ ব্যবধানে ড্র করে আল অ্যারাবিয়ার সঙ্গে। এই তিন ম্যাচের ফলাফল বাহরাইনে মাঠে নামার আগে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের আতœবিশ্বাস বাড়িয়ে দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

১৮ এপ্রিল, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ