Inqilab Logo

ঢাকা, রোববার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬, ২৩ যিলহজ ১৪৪০ হিজরী।

মুখে, ঘাড়ে ও বোগলে আঁচিল

ডা. একেএম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৯, ১২:০৬ এএম

আঁচিল-যার নাম ইংরেজিতে ‘ভেরুকা’, ‘হিউম্যান প্যানিলোমা ভাইরাস’ বাহিত একটি ছোঁয়াচে রোগ। এটি সাধারণত ১২-১৬ বছর বয়সে বেশি হয়। তবে বিশেষ কিছু আঁচিল যৌবনের প্রারম্ভে এবং মধ্য বয়সে বেশি হয়। এটি ত্বকের সৌন্দর্যহানির অন্যতম প্রধান কারণ। দেখতে বিকৃত বলেই ওকে ‘ভেরুকা’ বলা হয়।

ক্যান্সারের সাথে সম্পর্ক
ইমিউনো কমপ্রোমাইজড রোগীদের ক্ষেত্রে এটি ক্যান্সারে রূপ নিতে পারে।
প্রচলিত চিকিৎসা
* কেমিক্যাল কটারী, * টপিক্যাল রেটিনয়েড ও সিস্টেমিক রেটিনয়েড থেরাপী, * ক্রারোথেরাপি, * ইলেকট্রোকটারী ইলেকট্রোডেসিকেশন, * ইলেকট্রো ফালগারেশন।
বিশেষ থেরাপি
ইন্টারফেরন ইনজেকশন।
বৈজ্ঞানিক কসমেটিক সার্জারি
কার্বন-ডাই-অক্সাইড লেজার : আঁচিল চিকিৎসায় এটি কসমেটিক সার্জারি। এটি অত্যন্ত নিখুঁত প্রক্রিয়ায় সম্পূর্ণ ব্যর্থহীনভাবে সকল আঁচিল নির্মূল করতে সক্ষম। এতে কোন পার্শ্ব-প্রতিক্রিয়া নেই এবং সম্পূর্ণ নিরাপদ।
রেডিওসার্জারি : এটিও একটি কসমেটিক সার্জারি যা অতি অল্প সময়ে দেহের সকল আঁচিল নির্মূল করতে সক্ষম। এতেও কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই এবং সম্পূর্ণ কসমেটিক ও নিরাপদ।
উল্লেখিত দুটি কসমেটিক সার্জারি একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জনের মাধ্যমেই সম্ভব। সঠিক সময়ে চিকিৎসা না নিলে আঁচিল কোন জটিল সমস্যা যেমন ক্যান্সারে রূপ নিতে পারে।

ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯৯০০০০১৯১।



 

Show all comments
  • jahadulislam ২২ মার্চ, ২০১৯, ৮:২৪ পিএম says : 0
    আমি ১৩ বছর যাবত আচিল সমস্যা ভুগছি কিছুদিন আগে ছুটিতে গিযে হোমিও চিকিৎসক দ্বাড়া ব্যাবস্থা গ্রহন করেছি কিন্তুু প্রথমে আচিল একটু কমলেও পরবর্তিতে আবারো একই সমস্যায পরেছি এই অবস্থায আমি কি করতে পারি আমাকে কোথায গেলে এর জন্য ভালো একজন ডাক্তার এর সন্ধান পাবো আমাকে আপনারা কি কোন একজন ভাল চিকিৎসক এর সন্ধান দিযে সাহায্য করতে পারেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুখ

১২ এপ্রিল, ২০১৯

আরও
আরও পড়ুন