Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯, ০৩ শ্রাবণ ১৪২৬, ১৪ যিলক্বদ ১৪৪০ হিজরী।

ডায়াবেটিসের চিকিৎসা কঠিন কিনা

ডা. মো: ফজলুল কবির পাভেল | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৯, ১২:০৬ এএম

এক সময়ে ডায়াবেটিসের চিকিৎসা বেশ কঠিন ছিল। ইনসুলিন আবিষ্কারের পূর্বে ইনসুলিন নির্ভও রোগীরা মাত্র ৫-৭ বছর বাঁচত। ১৯২১ সালে ইনসুলিন আবিষ্কারের পর ডায়াবেটিসের চিকিৎসা অনেক সহজ হয়ে এসেছে। অনেক জটিলতা কমে এসেছে। নতুন নতুন মুখে খাওয়ার ওষুধ নিয়মিত আবিষ্কার হচ্ছে। এখন তাই ডায়াবেটিসের চিকিৎসা অনেক সহজ হয়ে এসেছে। 

বেশীরভাগ রুগীর জন্যই ডায়াবেটিস চিরদিনের রোগ। একবার হয়ে গেলে আর ভাল হয়না। বর্তমানে আমাদের দেশের প্রায় সব জায়গায় ডায়াবেটিসের প্রায় সব রকমের ওষুধই পাওয়া যায়। এসব ওষুধের দামও নাগালের মধ্যে। বেশীরভাগ ওষুধ একবেলা খেলেই চলে। ইনসুলিন পেন বর্তমান রোগীর জন্য আশির্বাদ স্বরুপ।
এতে তেমন কোন ব্যথা হয়না আবার ব্যবহারও খুব সহজ। দরকার শুধু সচেতনতা এবং সময়মতো ওষুধ গ্রহণ করা।
ডায়াবেটিসের চিকিৎসা এখন আরও কঠিন কোন বিষয় নয়। ওষুধের পাশাপাশি দক্ষ চিকিৎসকও তৈরি হয়েছে। অনেক ডায়াবেটিস সেন্টার খোলা হয়েছে সরকারী এবং বেসরকারি ভাবে। নিয়মিত চলছে সেমিনার, গবেষণা। আশা করা যায় অদূর ভবিষ্যতে চিকিৎসা আরও সহজ হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন