Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৮ কার্তিক ১৪২৬, ২৪ সফর ১৪৪১ হিজরী

ভারতের বিষয়ে পাকিস্তানকে হুমকি যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

সন্ত্রাসের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য পাকিস্তানকে রীতিমত সতর্ক করে দিল মার্কিন যুক্তরাষ্ট্র। তার সঙ্গে এই কথাটিও জানিয়ে দিল যে, ভারতের বিরুদ্ধে আর একটি সন্ত্রাসী হামলা হলে তা পাকিস্তানের পক্ষে ‘অত্যন্ত সমস্যার’ কারণ হয়ে উঠতে পারে।
বুধবার হোয়াইট হাউজের এক উচ্চপদস্থ জ্যেষ্ঠ প্রশাসনিক কর্মকর্তা সাংবাদিকদের জানান, ‘আমরা দেখতে চাই, পাকিস্তান বিভিন্ন সন্ত্রাসবাদী সংগঠনের বিরুদ্ধে প্রয়োজনীয় এবং কড়া পদক্ষেপ গ্রহণ করছে। বিশেষ করে লস্কর-ই-তইয়েবা এবং জৈশ-ই-মোহম্মদের মতো সংগঠনদের বিরুদ্ধে। যাতে অন্তত এটুকু নিয়ে আমরা নিশ্চিত হতে পারি যে, ওই ভূখন্ডে সন্ত্রাসবাদের কারণে আর নতুন করে ওখানে এবং অন্য কোথাও কোনও সমস্যার সৃষ্টি হচ্ছে না।’ তিনি আরও বলেন, ‘এছাড়া, পাকিস্তান যদি এই জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে কোনও কড়া ব্যবস্থা না নেয় এবং তার ফলে নতুন কোনও জঙ্গি সংগঠন উঠে এসে দুই প্রতিবেশি দেশের মধ্যে চিন্তা আর উত্তেজনা বৃদ্ধি করে তাহলে তা সকলের পক্ষেই খারাপ। এই উদ্বিগ্নতা কোনভাবেই কাম্য নয়।’
ভারতীয় বিমানবাহিনী পাকিস্তানের বালাকোটের জঙ্গি শিবিরে হামলার ঘটনার পর মার্কিন যুক্তরাষ্ট্র যে প্রবলভাবে চায়, পাকিস্তান এই সংগঠনগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিক, তা একদম সাফ জানিয়ে দিয়েছে হোয়াইট হাউজ। ‘যদিও, পুরো ব্যাপারটি সম্বন্ধে কথা বলার সময় এখনও আসেনি, তবে পাকিস্তান কিছু প্রাথমিক পদক্ষেপ গ্রহণ করেছে। বেশ কয়েকটি জঙ্গি সংগঠনের সম্পত্তি বাজেয়াপ্ত করেছে। জৈশ-ই-মোহম্মদের মতো ভয়ঙ্কর জঙ্গি সংগঠনের ওপর প্রশাসনিকভাবে দখল নিয়েছে। এই ব্যাপারগুলিকে আমরা ইতিবাচক পদক্ষেপ হিসাবেই দেখছি’, বলে জানান হোয়াইট হাউজ কর্মকর্তা। সূত্র: ইন্ডিয়া টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন