Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

এমপিওভুক্তির দাবিতে শিক্ষকদের অবস্থান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পাওয়া পর্যন্ত নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন ফেডারেশন নেতারা। গতকাল (বৃহস্পতিবার) বিকেলে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভা শেষে একথা জানিয়েছেন সংগঠনের সভাপতি প্রিন্সিপাল গোলাম মাহমুদুন্নবী ডলার। তিনি বলেন, নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখে প্রায় ১৫-২০ হাজার শিক্ষক-কর্মচারী ঢাকায় অবস্থান করছেন। নন-এমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশন দীর্ঘদিন ধরে এমপিওভুক্তির দাবিতে সরকারের দৃষ্টি আকর্ষণ করে আসছে। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে দাবি পূরণের আশ্বাস দেয়া হলে সে আশ্বাসে আন্দোলন প্রত্যাহার করে আমরা ফিরে যাই। পরবর্তীতে শিক্ষা মন্ত্রণালয় অনলাইনে এমপিওভুক্তির জন্য আবেদন গ্রহণ করেন। কিন্তু অজানা কারণে এখনও এ বিষয় সুস্পষ্ট কোনো অগ্রগতি লক্ষ্য করা যাচ্ছে না। তাই শিক্ষকদের বাঁচা-মরার এ যৌক্তিক ও মানবিক আবেদন পূরণের জন্য প্রধানমন্ত্রীই একমাত্র অবলম্বন। আমরা নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা মনে প্রাণে বিশ্বাস করি, প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে দুর্ভোগের চিত্র তুলে ধরতে পারলে তিনি অবশ্যই বিষয়টি দেখবেন।
এর আগে বেলা ১১টায় নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা একযোগে এমপিওর দাবিতে প্রধানমন্ত্রীর সাক্ষাতের জন্য তার কার্যালয় অভিমুখে পদযাত্রা শুরু করে। কিন্তু পুলিশ ব্যারিকেড দিলে শিক্ষকরা সেখানে অবস্থান নেয়।
সে সময় মাহমুদুন্নবী ডলার বলেন, আমরা পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে প্রধানমন্ত্রীর সাক্ষাতের জন্য তার কার্যালয় অভিমুখে শান্তিপূর্ণভাবে পদযাত্রা শুরু করি। কিন্তু আমাদের এই যাত্রা পুলিশ আটকে দেয়। যে কারণে আমরা সেখানে অবস্থান নেয়। যতক্ষণ পর্যন্ত আমাদের প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের সুযোগ দেওয়া না হবে ততক্ষণ পর্যন্ত আমরা সেখানেই অবস্থান করে থাকব। সারা দেশে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ৭৫ হাজার শিক্ষক আছেন জানিয়ে ডলার বলেন, তাদের এই আন্দোলনে ১০ হাজার শিক্ষক-কর্মচারী অংশ নিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ