Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আবরার ফুটওভার ব্রিজ নির্মাণ কাজ শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

রাজধানীর প্রগতি সরণির যমুনা ফিউচার পার্কের সামনের সড়কে বাসচাপায় নিহত বিইউপির শিক্ষার্থী আবরার আহাম্মেদ চৌধুরীর স্মরণে ‘আবরার ফুটওভার ব্রিজ’ নির্মাণ কাজ শুরু করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। ফুটওভার ব্রিজটির ভিত্তিপ্রস্তর গত বুধবার স্থাপনের পর গতকাল বৃহস্পতিবার এর কাজ শুরু হয়েছে।
আবরারের বাবা অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আরিফ আহম্মেদ চৌধুরীর পক্ষে ওভারব্রিজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। এ সময় বিইউপির ভিসি মেজর জেনারেল মোহাম্মদ এমদাদুল বারী, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়াসহ ডিএনসিসি, ডিএমপি ও বিইউপির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে মেয়র আতিকুল ইসলাম বলেন, আমি আবরারের বাবা ও পরিবারের সঙ্গে দেখা করেছি। সেখানে না গেলে বোঝা যাবে না যে এটি কতটা হৃদয়বিদারক ঘটনা। এখানকার জনগণ ও ছাত্রছাত্রীদের দাবি- একটি পদচারী সেতুর। আগামী দুই মাসের মধ্যে এ ব্রিজের কাজ শেষ হবে। এ ব্রিজ আবরারের নামে হবে, আর এর উদ্বোধক হবেন তার বাবা।
বিস্ময় প্রকাশ করে মেয়র বলেন, হালকা যানের লাইসেন্স নিয়ে ভারী যান চালাচ্ছিলেন সু-প্রভাত বাসের চালক। এটি কীভাবে সম্ভব? আইন অনুসারে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
সরেজমিনে দেখা যায়, সুপ্রভাত পরিবহনের বাসের চাপায় আবরার যেখানে নিহত হন সেখান থেকে মাত্র কয়েক গজ দূরেই নির্মাণ করা হচ্ছে পথচারীবান্ধব এ ফুটওভার ব্রিজ। দ্রæত চলছে নির্মাণ কাজ। এ জন্য বন্ধ রাখা হয়েছে জোয়ার সাহারা বাজারের দিকে যাওয়ার সড়কটি। সেখানে ওভারব্রিজের পাইলিংয়ের কাজ চলছে।
ভিত্তিপ্রস্তর স্থাপনের সময় মেয়র আতিকুল ইসলাম বলেন, সড়কে শৃঙ্খলা ফেরাতে প্রধানমন্ত্রী গুরুত্বপূর্ণ নির্দেশ দিয়েছেন। দুই সিটি কর্পোরেশনের একটি সম্মিলিত মিটিং আছে। নির্দিষ্ট স্থান ছাড়া বাস অন্যত্র থামানো হলে ব্যবস্থা নেয়া হবে। আমি মালিকদের সঙ্গে কথা বলেছি। আমরা সবার কাছে পরামর্শ চাচ্ছি। প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠান থেকে দু’জন প্রতিনিধি নিয়ে একটি ছাত্র কাউন্সিল করে তাদের সঙ্গে বৈঠকে বসা হবে। আমরা নতুন প্রজন্মকে নিয়ে এ চ্যালেঞ্জ মোকাবেলা করব। তিনি আরও বলেন, আমরা চাই রাস্তায় আর যাতে কোনো শিক্ষার্থীকে অনাকাক্সিক্ষত জীবন দিতে না হয়। অতি জরুরি ভিত্তিতে যেসব স্থানে ফুটওভার ব্রিজ দরকার সেটা চিহ্নিত করতে ডিএমপিকে অনুরোধ করছি।
গত মঙ্গলবার সকালে প্রগতি সরণি এলাকায় সুপ্রভাত বাসের চাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)-এর শিক্ষার্থী আবরার আহম্মেদ চৌধুরী নিহত হন। পরে সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। এ সময় তারা ৮ দফা দাবিতে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে। সে পরিপ্রেক্ষিতে সুপ্রভাত ও জাবালে নূর পরিবহনের রুট পারমিট বাতিল করে চলাচল বন্ধ রাখা হয়েছে। গত বুধবার দ্বিতীয় দিন সন্ধ্যায় আশ্বাসেরে পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা কর্মসূচি ২৮ মার্চ পর্যন্ত স্থগিত করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ