Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের প্রথম লোকপাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

দুর্নীতি-বিরোধী সর্বোচ্চ সংস্থার শীর্ষ পদে বসছেন এক বঙ্গসন্তান। বাঙালি বিচারপতি পিনাকী চন্দ্র ঘোষকে ভারতের প্রথম লোকপাল হিসেবে নিযুক্ত করতে চলেছে কেন্দ্রীয় সরকার। একে তো দেশে প্রথম লোকপাল, তার ওপর বাঙালি বিচারপতি। দীর্ঘ টালবাহানার পর অবশেষে সাধারণ নির্বাচনের মুখে যুগান্তকারী এই পদক্ষেপ নিল সরকার।
দেশের প্রথম লোকপাল চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হচ্ছেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি পিনাকী চন্দ্র ঘোষ। আগামী কয়েক দিনের মধ্যে সরকারি ঘোষণার পর পদের দায়িত্ব বুঝে নেবেন তিনি। উনি ছাড়াও লোকপালের অন্যান্য ‘জুডিশিয়াল’ সদস্যরা হলেন বিচারপতি দিলীপ বি ভোঁসলে, বিচারপতি প্রদীপ কুমার মোহান্তি, বিচারপতি অভিলাষা কুমারী ও বিচারপতি এ কে ত্রিপাঠী। আর ‘নন জুডিশিয়াল’ সদস্য হিসেবে থাকছেন, দিনেশ কুমার জৈন, অর্চনা রামাসুন্দরম, মহেন্দর সিং ও ইন্দ্রজিৎ প্রসাদ গৌতম। এরা প্রত্যেকেই লোকপালের প্রাক্তন আমলা।
সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন ‘লোকপাল নির্বাচন কমিটি’ এই সিদ্ধান্ত নিয়েছে। ‘অনুসন্ধান কমিটি’-র পাঠানো নামের তালিকা থেকে বেছে নেওয়া হয়েছে বাঙালি বিচারপতির নাম। মোদী ছাড়াও কমিটির সদস্যরা হলেন, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন, প্রবীণ আইনজীবী মুকুল রোহতগি এবং লোকসভার কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে। যদিও ‘আমন্ত্রিত সদস্য’ হিসেবে ডাক পাওয়ায় বৈঠক বয়কট করেন খাড়গে।
লোকসভা নির্বাচনের ঠিক মুখে লোকপাল নিয়োগে সিদ্ধান্ত নিয়েছে বিদায়ী মোদী সরকার। ভারতের রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক প্রেক্ষাপটে সরকারের এই সিদ্ধান্তের ব্যাপক প্রভাব পড়বে বলেই মনে করছেন বিশেষজ্ঞ মহল। এবার থেকে কেন্দ্রীয় লোকপালে প্রধানমন্ত্রীসহ যাবতীয় মহলের দুর্নীতির অভিযোগ জানানো যাবে। একইভাবে রাজ্যস্তরেও গঠন হবে লোকায়ুক্ত। যাবতীয় দুর্নীতির তদন্ত করে ব্যবস্থা নিতে পারবে লোকপাল। তবে সরকারের একটি সূত্র জানাচ্ছে, জাতীয় নিরাপত্তা, সরকারের বিদেশনীতি, পরমাণু শক্তি, মহাকাশ গবেষণা এবং আইন-শৃঙ্খলা নিয়ে কোনো তদন্ত করতে পারবে না লোকপাল। যার আন্দোলনের ফসল এই লোকপাল, সেই সমাজসেবী আন্না হাজারে বলছেন, ‘প্রথম লোকপাল নিয়োগের সিদ্ধান্তে আমি খুশি। দীর্ঘ ৪৮ বছর ধরে জনগণের আন্দোলন সফল হতে চলেছে। লোকপালকে স্বাগত।’’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ