Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী

আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে -ডিএমপি কমিশনার

জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পার হলে পথচারী আটক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। ট্রাফিক ব্যবস্থার জন্য আমাদের কিছু পদক্ষেপ গ্রহণ করতেই হবে। দুর্ঘটনার কারণ হয়ে দাঁড়ালে পথচারীর বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা নেয়া হবে। দুর্ঘটনা ঘটানোয় বাস যেমন আটক করা হয়, তেমনি দুর্ঘটনার কারণ হলে পথচারীকেও আটক করা হবে। গতকাল বৃহস্পতিবার দুপুরে গুলিস্তান মহানগর নাট্যমঞ্চে আয়োজিত ট্্রাফিক শৃংখলা ও সচেতনতা বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।
তিনি আরো বলেন, ট্রাফিক ব্যবস্থার জন্য আমাদের কিছু পদক্ষেপ গ্রহণ করতেই হবে। বারবার বলছি, কাজ হচ্ছে না। এখন আমাদের কঠোরভাবে আইনি প্রয়োগে যেতে হবে। দুর্ঘটনা ঘটলে আমরা কাঠগড়ায় দাঁড়িয়ে যাই। জবাব দিতে পারি না। কিন্তু এটার পরিবর্তন হওয়া দরকার। জনগণ যাতে ফুটওভার ব্রিজ ও জেব্রা ক্রসিং ব্যবহার করে, সেজন্য ট্রাফিক বিভাগকে কঠোর ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিচ্ছি। দুর্ঘটনা ঘটানোয় বাস যেমন আটক করেন, তেমনি দুর্ঘটনার কারণ হলে পথচারীকেও আটক করুন।
ডিএমপি কমিশনার বলেন, আটক করে মিডিয়াকে দেখান, দেশের মানুষকে দেখান যে, জীবনের ঝুঁঁকি নিয়ে ফুটওভার ব্রিজ ব্যবহার না করে, জেব্রা ক্রসিং ব্যতীত রাস্তা পার হতে গিয়ে দুর্ঘটনা ঘটিয়েছে। আবরার আহমেদ চৌধুরীকে ধাক্কা দেয়া সুপ্রভাত বাসটির ঢাকায় চলাচলের অনুমতি ছিল না। সুপ্রভাত পরিবহনের ওই বাসটির নামে এর আগে আরও ২৭টি মামলা ছিলো। এ পরিবহনের পারমিট ছিলো ঢাকা-ব্রাহ্মণবাড়িয়া রুটে।
তিনি বলেন, সড়কে শৃংখলা ফেরাতে অনেক করণীয় আছে। সেগুলো আমরা এসি রুমে বসে অনেক আলোচনা করতে পারি। কিন্তু, তাৎক্ষণিকভাবে আমরা যদি বাস্তবভিত্তিক পদক্ষেপ না নেই, এই পরিস্থিতির উত্তরণ কঠিন হবে। এই পরিস্থিতি সমাধানে স্বল্প, মধ্য এবং দীর্ঘমেয়াদী পরিকল্পনা থাকা প্রয়োজন। আর এক্ষেত্রে বাস্তবভিত্তিক পরিকল্পনা নিতে হবে। যাত্রীবাহী বাস বা কোনো গাড়ি আগে যেতে প্রতিযোগিতা করলে বা রাস্তা বন্ধ করে দাঁড়ালে তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে হবে। বাসের দরজা যদি বন্ধ করে রাখেন এক স্টপেজ থেকে আরেক স্টপেজ পর্যন্ত, তাহলে যাত্রী উঠতে পারবে না। তিনটি বিষয় আমরা ক্লিয়ার রাখতে চাই। এক. ফিটনেসবিহীন লক্কড়ঝক্কড় বাস আর ঢাকা শহরে চলতে দেবো না, নির্ধারিত বাস স্টপেজের বাইরে বাস দাঁড়াতে পারবে না, দরজা বন্ধ রাখুন, জেব্রা ক্রসিংয়ের আগে বাস দাঁড় করান, যাত্রীসাধারণ ও পথচারীকে নিরাপদে রাস্তা পার হতে দিন; দুই. অভিযান জোরদার হবে; তিন. দুর্ঘটনার কারণ হয়ে দাঁড়ালে পথচারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালালে আটক করা হবে জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, লাইসেন্স ছাড়া গাড়ি চালাচ্ছে, কিভাবে সম্ভব এটা? এটা হতে দেয়া যাবে না। ট্রাফিক বিভাগকে নির্দেশ দেবো, ড্রাইভিং লাইসেন্স না থাকলে কেউ ড্রাইভিং সিটে বসতে পারবে না। যদি লাইসেন্স নেই এমন কেউ গাড়ি চালান তাহলে আইনগত ব্যবস্থা হিসেবে জরিমানা ও মামলা তো বটেই, আটক করুন। ফৌজদারি মামলা দিন।



 

Show all comments
  • Nannu chowhan ২২ মার্চ, ২০১৯, ৮:৫৩ এএম says : 0
    Apnader pit deale thekeni,pit deale thekese eai desher apamor niriho jonogoner,apnara eai poribohon srctor o onnanno khat theke durniti kore mashhara nia eak eakjon kotipoti bone gesen,ar eai desher manush garir chakar niche pishto o apnader hate othoba apnader posha mastander hate goom khoon hochse.kintu oboidho oppajon theme nei..
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ