Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী।

নূর মসজিদ খুলছে আজ : জুমা নামাজ লাইভ সম্প্রচারের নির্দেশ

তুরস্কে বসছে ওআইসির বৈঠক : আমন্ত্রিত নিউজিল্যান্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৯, ১:০৭ এএম

ক্রাইস্টচার্চে শাহাদাতবরণকারীদের প্রতি শ্রদ্ধা জানাতে দেশটির রেডিও ও টেলিভিশনে আজ জুমার নামার সরাসরি স¤প্রচারের নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। গতকাল ক্রাইস্টচার্চের একটি স্কুল পরিদর্শনে গিয়ে এ ঘোষণা দেন তিনি। আজ মসজিদটি খুলে দেয়া হবে। এদিন ক্রাইস্টচার্চ ট্র্যাজেডির সপ্তাহ পূরণ হচ্ছে। এ উপলক্ষে আজ শহীদ মুসল্লিদের স্মরণে ও শ্রদ্ধা জানাতে দুই মিনিট নীরবতা পালন করা বলেও ঘোষণা দেয়া হয়েছে। জাসিন্ডা জানান, তার দেশের সবাই মুসলিমদের প্রতি সংহতি জানাতে চায়। তাই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
জাসিন্ডা স্কুল শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘বিশ্বের একজন মুসলমানের ওপর হামলা মানে সকল মুসলমানের ওপর হামলা। একজন নিরপরাধ মানুষের ওপর হামলা মানে পুরো মানবজাতির ওপর হামলা। ‘এটা মানবিক ও আন্তর্জাতিক ট্র্যাজেডি। মুসলিম ট্র্যাজেডি নয়, নিউজিল্যান্ড ট্র্যাজেডি। সন্ত্রাসী হামলা চালানো হয় আমাদের মধ্যে বিভেদ তৈরি করতে। কিন্তু আমরা একে প্রত্যাখান করে আরও একতাবদ্ধ হয়েছি’, বলেন, জাসিন্ডা।
ওআইসির বৈঠক আজ
তুরস্কের আহ্বানে সাড়া দিয়ে নিউজিল্যান্ডের দুটি মসজিদে নারকীয় সন্ত্রাসী হামলায় অর্ধশত মুসল্লি নিহত হওয়া ও ক্রমবর্ধমান ইসলামবিদ্বেষ নিয়ে ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি) আজ জরুরি বৈঠকে বসতে যাচ্ছে। বৃহস্পতিবার তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ওআইসির সম্মেলনের সভাপতি হিসেবে তুরস্ক একটি জরুরি বৈঠক ডেকেছে। যাতে ক্রমবর্ধমান ইসলামবিদ্বেষ, বর্ণবাদ ও অভিবাসীভীতি নিয়ে আলোচনা হবে। বৈঠকে সভাপতিত্ব করবেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুট কাভুসগলু। বৈঠকে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন ও ইউরোপের নিরাপত্তা এবং সহযোগিতা সংস্থা ওএসসিইর প্রতিনিধির উপস্থিত হতে আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রিত হয়ে নিউজিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী উইনস্টন পিটার ও সংখ্যালঘু বিষয়কমন্ত্রী জেনি সালিসা ইস্তাম্বুলে অনুষ্ঠিতব্য এ বৈঠকে অংশ নেবেন।
নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল নুর মসজিদ আজ শুক্রবার খোলা হবে। এদিন জুমার নামাজে হাজার হাজার মুসল্লি অংশ নেবেন বলে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের খবরে জানা গেছে। গত সপ্তাহে মসজিদটিতে অস্ট্রেলীয় শ্বেতাঙ্গ বর্ণবাদী জঙ্গির নারকীয় হত্যাকান্ডে প্রাণ হারান ৪৩ মুসল্লি। আল নুর মসজিদের ইমাম জামাল ফাওদা বলেন, আমার ধারণা তিন থেকে চার হাজার মুসল্লি জুমায় অংশ নেবেন। তারা বিদেশ থেকে নিউজিল্যান্ডে আসছেন। মসজিদ বরাবর হ্যাগলি পার্কে এদিন জুমা অনুষ্ঠিত হতে পারে। ইমাম বলেন, মসজিদের কর্মীরা দিনরাত কাজ করে সেটিকে মেরামত করছেন। রক্তাক্ত কার্পেটগুলোকে কবর দেয়ার পরিকল্পনা করা হয়েছে। সন্ত্রাসী হামলায় শহীদ মুসল্লিদের সবাইকে শনাক্ত করা হয়েছে। পুলিশ কমিশনার মাইক বুশ বলেন, আমি বলতে পারি, কয়েক মিনিট আগে নিহত সবাইকে শনাক্ত করা হয়েছে। কাজেই দাফনের ব্যাপারে তাদের স্বজনদের বলা হয়েছে।
নিউজিল্যান্ডে বন্দুক ক্লাব পুড়িয়ে দিল অজ্ঞাতরা
নিউজিল্যান্ডের উত্তরাঞ্চলীয় দ্বীপ নর্থল্যান্ডের কাইতাইয়া এলাকায় একটি বন্দুক ক্লাব আগুনে পুড়িয়ে দিয়েছে অজ্ঞাত ব্যক্তিরা। ক্রাইস্টচার্চের দুটি মসজিদে বন্দুকধারীর হামলায় হতাহতের ঘটনায় পুরো দেশ যখন শোকে ভাসছে; তার মাঝেই মঙ্গলবার স্থানীয় সময় ভোর সোয়া ৪ টার দিকে ওই ক্লাবে অগ্নিকান্ডের ঘটনা ঘটে।
সূত্র : সাবাহ ডেইলি, এএফপি, বিবিসি, রয়টার্স, ডিডাব্লিউ ও নিউজিল্যান্ড হেরাল্ড।



 

Show all comments
  • Md Asaduzzaman Rabbi ২২ মার্চ, ২০১৯, ১:২০ এএম says : 0
    excillent
    Total Reply(0) Reply
  • নাঈম ২২ মার্চ, ২০১৯, ২:৩১ এএম says : 0
    ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি) কে আরও অনেক সক্রিয় হতে হবে।
    Total Reply(0) Reply
  • নাহিদা সুলতানা ২২ মার্চ, ২০১৯, ২:৩৪ এএম says : 0
    প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন সহানুভূতি সমবেদনা এবং যে সহমর্মিতা প্রকাশ করেছেন। পৃথিবীর সকল প্রধান মন্ত্রী বা নেতাদের কাছে তার আচরণগুলো দৃষ্টান্ত হয়ে থাকবে।
    Total Reply(0) Reply
  • Md Shabbir ২২ মার্চ, ২০১৯, ২:৩৫ এএম says : 0
    সত্যি তুলনা হয় না, মুসলিমদের ক্ষত হৃদয় পূর্ণ হয়েছে । আল্লাহ হেদায়েত করুণ, আর শহিদদের জান্নাত দান করুণ
    Total Reply(0) Reply
  • Likhon Khan ২২ মার্চ, ২০১৯, ২:৩৬ এএম says : 0
    মানবতার জয় হোক, উগ্রবাদী ভয়ংকর সাম্প্রদায়িক জঙ্গি মুক্ত হোক পৃথিবী!!!
    Total Reply(0) Reply
  • Shamoly Hossain ২২ মার্চ, ২০১৯, ২:৩৮ এএম says : 0
    মানবিকতার ঊজ্জল নক্ষত্র...হাজারো সালাম,আকুন্ঠ ভালবাসা এমন নেতাকে!!
    Total Reply(0) Reply
  • Mubarak Husain ২২ মার্চ, ২০১৯, ২:৩৮ এএম says : 0
    very good news. sune khub valo laglo
    Total Reply(0) Reply
  • Alam ২২ মার্চ, ২০১৯, ৪:০৫ এএম says : 0
    Thanks a lots of honourable pm.with due respact...those people are died im the mosque....realy they are not died..they created a history in the world.thanks Allah
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন