Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬, ১৮ শাবান ১৪৪০ হিজরী।

জয়ে শুরু বেলজিয়াম-নেদারল্যান্ডসের

ইউরো বাছাই ২০২০

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৯, ৪:০৯ এএম | আপডেট : ৪:৪১ এএম, ২২ মার্চ, ২০১৯

টানা দুটি বড় প্রতিযোগিতায় খেলতে না পারার হতাশা মুছে কক্ষপথে ফেরার পথচলায় দারুণ এক জয়ে ইউরো বাছাইপর্ব শুরু করল নেদারল্যান্ডস। নিজেদের প্রথম ম্যাচে বেলারুশকে উড়িয়ে দিয়েছে ডাচরা। জয় দিয়ে যাত্রা শুরু হয়েছে বেলজিয়াম ও ক্রোয়েশিয়ারও।

সি গ্রুপের ম্যাচে রোটারডামের ফিয়েনর্ড স্টেডিয়ামে মেম্ফিস ডিপাইয়ের জোড়া গোলে সফরকারী বেলারুশকে ৪-০ গোলে উড়িয়ে দেয় নেদারল্যান্ডস। ম্যাচের প্রথম মিনিটেই দলকে এগিয়ে নেন ডিপাই। ২১তম মিনিটে ব্যবধান দ্বিগুন করেন জর্জিনিও ভিনালডাম। বিরতির পর দশম মিনিটে পেনাল্টি থেকে নিজের দ্বিতীয় ও ম্যাচের তৃতীয় গোলটি করেন ডিপাই। ৮৬তম মিনিটে স্কোরলাইন ৪-০ করে দেন ভার্গিল ফন ডিক।

গত বিশ^কাপ ও ইউরোর মূল পর্বে খেলার সুযোগ হয়নি নেদারল্যান্ডসের। আসন্ন ইউরোর মঞ্চ তাই ডাচদের ফিরে পাওয়ার লড়াই।

আই গ্রুপের ম্যাচে বৃহস্পতিবার ব্রাসেলসের হেইসেল স্টেডিয়ামে এডেন হ্যাজার্ডের জোড়া গোলে সফরকারী রাশিয়াকে ৩-১ গোল হারায় বেলজিয়াম। ১৪তম মিনিটে দলীয় আক্রমণে রবার্তো মার্টিনেজের দলকে এগিয়ে নেন ইউরি তিলেমন্স। তরুণ মিডফিল্ডারের আন্তর্জাতিক ফুটবলে প্রথম গোল এটি। দুই মিনিট পর রাশিয়া বিশ^কাপের সেরা গোলরক্ষক থিবো কোর্তোয়ার হাস্যকর ভুলে সমতায় ফেরে রাশিয়া। ঘরের মাঠে অনুষ্ঠেয় বিশ^কাপে দেশের হয়ে আলো ছড়ানো দেনিশ চেরিশেভ কোর্তোয়ার কাছ থেকে বল পেয়ে তাকে কাটিয়ে স্কোরলাইনে সমতা আনেন।

বিরতির আগ মুহূর্তে হ্যাজার্ডের পেনাল্টি গোলে আবার লিড নেয় স্বাগতিকরা। বলের দখল রেখে আক্রমণ শানাতে থাকা ফিফা র‌্যাংকিয়ের শীর্ষ দলটি নির্ধারিত সময়ের তিন মিনিট আগে ব্যবধান বাড়িয়ে জয় নিশ্চিত করে। মিখি বাতসুয়াইয়ের পাস থেকে নিজের দ্বিতীয় গোল করেন হ্যাজার্ড।

নির্ধারিত সময়ের শেষ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন রাশিয়ার মিডফিল্ডার আলেকসান্দ্র গোলোভিন।

ই গ্রুপের ম্যাচে ঘরের মাঠে আজারবাইজানকে ২-১ গোল হারায় ক্রোয়েশিয়া। রামিল শেইদেভের গোলে ১৯তম মিনিটে পিছিয়ে পড়ে লুকা মদরিচের দল। বিরতির ঠিক আগ মুহূর্তে স্বাগতিক দলকে সমতায় ফেরান বর্না বারিসিচ। জয়সূচক গোলের জন্য ৭৯ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় ক্রোয়াটদের। আন্দ্রেজ ক্রামারিচের গোলে স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে রাশিয়া বিশ^কাপের ফাইনালিস্টরা।


এক নজরে বৃহস্পতিবার রাতের ফল

কাজাখস্তান ৩-০ স্কটল্যান্ড

নেদারল্যান্ডস ৪-০ বেলারুশ

নর্দার্ন আয়ারল্যান্ড ২-০ এস্তোনিয়া

ক্রোয়েশিয়া ২-১ আজারবাইজান

স্লোভাকিয়া ২-০ হাঙ্গেরি

অস্ট্রিয়া ০-১ পোল্যান্ড

ইসরাইল ১-১ স্লোভেনিয়া

মেসিডোনিয়া ৩-১ লাটভিয়া

বেলজিয়াম ৩-১ রাশিয়া

সাইপ্রাস ৫-০ সান ম্যারিনো



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন