Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

ইসলাম বিদ্বেষ ঠেকাতে এক সাথে ইমরান-মাহাথির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৯, ৩:৪১ পিএম

বিশ্বজুড়ে ইসলাম বিদ্বেষী হামলা ঠেকাতে এক সাথে কাজ করার ঘোষণা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। শুক্রবার ইসলামাবাদে এক যৌথ সংবাদ সম্মেলনে তারা এ ঘোষণা দেন।

পাকিস্তানের জাতীয় দিবসে অংশ নিতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির পাকিস্তানে সফরে রয়েছেন। তিনি বলেন, এ ইসলাম ভীতি ও ইসলাম বিদ্বেষ ঠেকাতে বিশ্ব মুসলিমকে ঐক্যবদ্ধ হতে হবে।

সংবাদ সম্মেলনে উভয় প্রধানমন্ত্রী নিজ নিজ দেশের ব্যাপারেও কথা বলেন। ইমরান খান বলেন, তার সরকার এ মুহূর্তে পাকিস্তান থেকে দুর্নীতি দূর করার চেষ্টায় রয়েছে। তিনি বলেন, আমি পুরোপুরি বিশ্বাস করি. আমাদের দেশ গরীব নয়। কিন্তু দুর্নীতির কারণে আমাদের সংস্থাগুলো ধ্বংস হয়ে যাচ্ছে। আর এর নেতিবাচক প্রভাব পড়ছে মানব উন্নয়নের ক্ষেত্রেও। আমার দল দীর্ঘ ২২ বছর ধরে এ দুর্নীতির বিরুদ্ধে আওয়াজ তুলে আসছিল। আজ আমরা একটি শক্ত অবস্থানে আসতে সক্ষম হয়েছি।

অন্যদিকে মাহাথির তাকে আমন্ত্রণ জানানোর জন্য পাকিস্তানকে ধন্যবাদ জানান। পরে তিনিও দুর্নীতির বিষয়ে আক্ষেপ করেন। তিনি বলেন, আমাদের দেশগুলো দরিদ্র নয়। কিন্তু দুর্নীতির কারণে তারা উন্নতির শিখরে উঠতে পারছে না। তিনি দুঃখ করে বলেন, কোনো একটি মুসলিম রাষ্ট্র প্রকৃতার্থে উন্নত রাষ্ট্রে পরিণত হতে পারেনি। এর আগে মালয়েশিয়া উন্নত রাষ্ট্রের অন্তর্ভুক্ত হওয়ার জন্য ২০২০ সালকে লক্ষ্য নির্ধারণ করেছিল। কিন্তু দুর্নীতির কারণে আমরা সেই লক্ষ্যে সফল হতে পারবো না। তাই বাধ্য হয়ে আমরা সেই লক্ষ্যমাত্রা ২০২৫ সালে নির্ধারণ করেছি।

এ সময় তিনি বিশ্বজুড়ে ইসলাম বিদ্বেষী হামলার কথা উল্লেখ করে বলেন, এ থেকে রক্ষা পেতে হলে মুসলিম উম্মাহকে ঐক্যবদ্ধ হতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন