Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

হিজাব-গোলাপে বিশ্বের দৃষ্টি কাড়লেন এই নারী পুলিশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নের হিজাব পরা ছবিটি পুরো বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছে। এছাড়া গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের মসজিদে জঙ্গি হামলার পর দেশে অস্ত্র আইন কঠোরের সিদ্ধান্ত নেয়াসহ কোনো দ্বিধা ছাড়াই ঘটনাটিকে জঙ্গি হামলা বলে অভিহিত করায় এখন বিশ্ব নেতাদের আদর্শে পরিণত হয়েছেন তিনি। তবে এবার নিউজিল্যান্ডের এক নারী পুলিশ কর্মকর্তা মনোযোগ আকর্ষণ করেছেন পুরো বিশ্বের। বৃহস্পতিবার ক্রাইস্টাচার্চ মেমোরিয়াল পার্ক কবরস্থানের বাইরে শক্ত চেহারায় রাইফেল হাতে পাহারায় থাকতে দেখা যায় ওই নারী পুলিশ কর্মকর্তাকে। তার নাম মাইকেল ইভান। ছবিতে দেখা যায়, মাথায় হিজাব, বুকে গোলাপ আর হাতে একটি আধা-স্বয়ংক্রিয় বুশমাস্টার রাইফেল। এই তিনের মিশ্রণে তার চেহারায় গম্ভীরতা, সম্মান ও সুরক্ষার চিত্র ফুটে উঠেছে। মসজিদে জঙ্গি হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা নিবদনে অনেকেই ক্রাইস্টাচার্চ মেমোরিয়াল পার্ক কবরস্থানে আসেন। এ সময় কবরস্থানের গেটে পাহারারত পুলিশ কর্মকর্তা ইভানের ছবিটি তোলেন আলোকচিত্রী অ্যাল্ডেন উইলিয়ামস। উইলিয়ামস বলেন, ওই নারী পুলিশ কর্মকর্তার চোখে-মুখে গম্ভীরতা, সম্মান ও সুরক্ষা- এই তিনটির মিশ্রণ ফুটে উঠেছে। তিনি আরও বলেন, আমি দীর্ঘদিন ধরে পুলিশদের ছবি তুলছি। কিন্তু হিজাব, রাইফেল আর গোলাপের এতো দারুণ মিশ্রণ আগে কখনো দেখিনি। এমনকি তিনি যদি এই তিনটির ভেতর যে কোনো একটিও পরে থাকতেন তার পরও ব্যাপারটা অন্য রকম হতে পারতো বলে উল্লেখ করেন এই আলোকচিত্রী। উইলিয়ামস বলেন, অধিকাংশ গণমাধ্যম কবরস্থানে মানুষের ভিড়ের বিষয়টি প্রাধান্য দিয়ে ছবি তোলেন। কিন্তু তিনি এর বাইরেও ভিন্ন কিছু দেখতে পেয়েছিলেন বলেই এই ছবিটি তোলেন। ছবিটি তোলার পর স্টাফ ব্লগে প্রকাশ করা হলে তা অতি দ্রুত শেয়ার হতে থাকে। নিজের ইন্সটাগ্রামেও এটি পোস্ট করেন উইলিয়ামস। তিনি জানান, কয়েক ঘন্টার মধ্যে অন্য ছবির চাইতে বেশি লাইক পেতে থাকে এই ছবিটি। একজন ছবিটি দেখে মন্তব্যে বলেছেন, এই ছবি নিউজিল্যান্ডের সহনশীলতা, সমবেদনা ও মানবতাকে দৃঢ়তার সঙ্গে তুলে ধরেছে। এটি খুব সুন্দর ও শক্তিশালী। নিউজিল্যান্ডের ওহানগানুই শহরে বেড়ে উঠেছেন মাইকেল ইভান। ছোটবেলা থেকেই পুলিশ হওয়ার স্বপ্ন তার। ২০১৬ সালে দেশটির সংবাদমাধ্যম ওহানগানুই ক্রুনিক্যালে তিনি বলেন, আমি বাস্তবতার মধ্যে বড় হয়েছি। আমি শুধু মানুষকে সাহায্য করতে চাই। এটা খুবই মজার যে, আমি বাইরে যাাচ্ছি এবং মানুষকে সাহায্য করে টাকাও পাচ্ছি। হামলার ঘটনা উল্লেখ করে ইভান বলেন, ঘটনার সময় মানুষ প্রথমে হিংস্র হয়ে ওঠে। পরে তাদেরকে শান্ত করা হয়। তিনি বলেন, তারা জানত আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারব। সবার নিরাপত্তা নিশ্চিত করা না পর্যন্ত আমার কোথাও যাব না। ওয়েবসাইট।



 

Show all comments
  • Alamin Hawlader ২৩ মার্চ, ২০১৯, ৯:৪৩ এএম says : 0
    MAY GOD BLESS YOU.
    Total Reply(0) Reply
  • Fatema Akter Rubina ২৩ মার্চ, ২০১৯, ১:১২ এএম says : 0
    আল্লাহ তাকে মুসলিম বানিয়ে দেও
    Total Reply(0) Reply
  • MD Hamed ২৩ মার্চ, ২০১৯, ১:১২ এএম says : 0
    সব শয়তানি চাল, 50 জন মুসলিম হত্যার কষ্ট তারা হিজাব গোলাপ দেখিয়ে ভূলাতে চায়, অথচ অপরাধির বিচারের কোন কথা বলছেনা
    Total Reply(0) Reply
  • Aleya Aleya ২৩ মার্চ, ২০১৯, ১:১৩ এএম says : 0
    মাশাআল্লাহ টু সিসটার।আমি পুলিশ হইলে ভালই হত। can some work for government।
    Total Reply(0) Reply
  • MD Golam Azom ২৩ মার্চ, ২০১৯, ১:১৩ এএম says : 0
    কিছু পেতে হলে কিছু হারাতে হয়। ৫০ জন নামাজরত মুসলিমদের হত্যার বিনিময়ে লাখ লাখ খৃষ্টানদের মুসলিম ও ইসলাম ধর্মের প্রতি সম্মান প্রদর্শন কম কি সে? হে আল্লাহ, ৫০ নামাজরত বান্দার জীবনের বিনিময়ে সারা জাহানের মানুষদের তুমি ইসলামের ছায়াতলে স্থান দাও।
    Total Reply(0) Reply
  • ফয়সাল আহমেদ ২৩ মার্চ, ২০১৯, ১:১৩ এএম says : 0
    জেসিন্ডা আর্ডেন সত্যিকারের এক মহামানবী।শুধু নোবেল শান্তি পুরস্কার নয় আল্লাহ তাকে শান্তির ধর্মে কবুল করে নেন।আমিন।
    Total Reply(0) Reply
  • Saifuddin Salem ২৩ মার্চ, ২০১৯, ১:১৪ এএম says : 0
    ইসলামের পুরনো ইহিতাস থেকে আজো পর্যন্ত একটা জিনিশ প্রমাণিত যেখানে মুসলিম উম্মাহ এর সৈনিক এর রক্ত পড়েছে সেখানেই ইসলাম আরো তাজা হয়েছে,,, ইনশাআল্লাহ আমি আল্লাহর উপর ভরসা করে বলতে পারি আগামি ৫ বছরের মধ্যে নিউজিল্যান্ড এর বর্তমান মুসলমাদের চেয়ে দ্বিগুণ হবে ইনশাআল্লাহ,,, কারন রক্ত যেখানে পড়েছে ইসলামের সেখানে জিন্দা বৃক্ষ উঠবেই
    Total Reply(0) Reply
  • Nayem Ahmed ২৩ মার্চ, ২০১৯, ১:১৪ এএম says : 0
    দুনিয়ার আর কোন দেশ হয়ত এমন কিছু করে নাই মুসলমানদের জন্য। যা নিউজিল্যান্ড করতেছে। আল্লাহ ওদের হেফাজত করুন।
    Total Reply(0) Reply
  • Jahangir Alam ২৩ মার্চ, ২০১৯, ১:১৫ এএম says : 0
    বাংলাদেশে যখন বিধর্মীদের উপর একের. পর এক হামলা হয় তখন আমাদের সরকারের সামান্য সহানুভুতি আমরা মেনে নিতে পারি না। কেননা আমরা হলাম মুসলিম।সহানুভুতি নিতে জানি দিতে জানি না
    Total Reply(0) Reply
  • Md. Borkat Ullah ২৩ মার্চ, ২০১৯, ১:১৬ এএম says : 0
    জেসিন্ডা আর্ডেন সত্যিকারের এক মহামানববী।শুধু নোবেল শান্তি পুরস্কার নয় আল্লাহ তাকে শান্তির ধর্মে কবুল করে নেন।আমিন।
    Total Reply(0) Reply
  • Engr Tofazzal Hossain ২৩ মার্চ, ২০১৯, ১:১৬ এএম says : 0
    জাসিন্দা অারডার্ন মুসলমানদের অনুভূতিতে জায়গা করে নিয়েছেন, গোটা বিশ্বের মুসলমান তোমার প্রশংসা করছে, সত্যই তুমি মহীয়সী নারী।
    Total Reply(0) Reply
  • Abu Bakar ২৩ মার্চ, ২০১৯, ১:১৭ এএম says : 0
    ঘটনার দিন পুলিশ কই ছিল?? আপনারা এতো আবেগি কেন? ৫০ জন মুসলিম কে দিন দুপুরে নামাজ পড়া অবস্থায় ফেসবুক লাইভে থেকে ঠান্ডা মাথায় দীর্ঘ সময় নিয়ে হত্যা করা হলো নিউজিল্যান্ডের মত একটি উন্নত দেশে? একটি গুরুত্বপূর্ণ শহরে যেখানে এক মসজিদে হামলা শেষে সময় নিয়ে আরেক মসজিদে গেল অথচ শহরের আইনশৃঙ্খলা বাহিনী কিংবা সিকিউরিটি ফোর্স আলাপ পেল না? এটা পূর্ব পরিকল্পিত ছিল ! নিউজিল্যান্ডের গত শুক্রবার এর হামলার ঘটলা বারবারই দিলে ধাক্কা দিচ্ছে আর মনে হলেই নিজের অজান্তেই চোখের কোনে জল এসে যায় এই ব্যেথা ভুলার নয়। বাকি নিউজিল্যান্ড প্রশাসন যে ভাবে এই হামলার প্রতিবাদ করে যাচ্ছে তাই তারা প্রশংসার দাবিদার । আল্লাহ যেন নিউজিল্যান্ড প্রশাসন কে হকের জন্য কবুল করে নেয় আমিন।
    Total Reply(0) Reply
  • Zepce Man ২৩ মার্চ, ২০১৯, ১:১৭ এএম says : 0
    আরব দেশ গুলোর নেতাদের শিক্ষা নেয়া উচিত এই নিউজিল্যান্ড এর কাছ থেকে,মানুষের প্রতি ভালোবাসা সবার উপরে,
    Total Reply(0) Reply
  • Md. Moazzam Hoassin ২৩ মার্চ, ২০১৯, ১০:৫০ এএম says : 0
    আরব দেশ গুলোর নেতাদের শিক্ষা নেয়া উচিত এই নিউজিল্যান্ড এর কাছ থেকে,মানুষের প্রতি ভালোবাসা সবার উপরে,জেসিন্ডা আর্ডেন সত্যিকারের এক মহামানববী।শুধু নোবেল শান্তি পুরস্কার নয় আল্লাহ তাকে শান্তির ধর্মে কবুল করে নেন।আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হিজাব

১১ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ