Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬, ১৫ শাবান ১৪৪০ হিজরী।

দখলদারিত্ব বৈধকরণ মেনে নেয়া হবে না : এরদোগান

গোলান নিয়ে ট্রাম্পের দুর্ভাগ্যজনক বিবৃতি নতুন সংকট সৃষ্টি করবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

 নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে নারকীয় হত্যাকান্ডের পর ক্রমবর্ধমান ইসলাম বিদ্বেষের বিরুদ্ধে বৈশ্বিক লড়াইয়ের আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগান। শুক্রবার ইস্তাম্বুলে মুসলিম পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকে তিনি বলেন, হলোকাস্টের পর ইহুদি বিদ্বেষের বিরুদ্ধে যেভাবে লড়াই হয়েছে, ঠিক সেভাবেই মুসলিম বিদ্বেষের বিরুদ্ধে লড়াই করতে হবে। তিনি বলেন, হলোকাস্টের মহাবিপর্যয়ের পর যখন ইহুদি বিদ্বেষের বিরুদ্ধে বিশ্বমানবতা লড়াই করেছে, ঠিক একইভাবে ইসলাম বিদ্বেষের বিরুদ্ধে লড়াই করে যাওয়া উচিত। এর আগে নিজ ভূখন্ডের মুসলিম নাগরিকদের নিরাপত্তার নিশ্চয়তা দিয়েছে নিউজিল্যান্ড। মুসলমানদের প্রতি সংহতি বার্তার জন্য নিউজিল্যান্ডের প্রশংসা করেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুট কাভুসগলু। তিনি বলেন, বিশ্বজুড়ে ইসলামবিদ্বেষী পদক্ষেপের বিরুদ্ধে আমাদের অবস্থান। আমরা এখানে সেটিই দেখাতে চাই। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগান বলেছেন, অধিকৃত গোলান মালভূমিতে ইসরাইলের সার্বভৌমত্বে স্বীকৃতি দিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিশ্রæতি নিয়ে ওআইসি নিরব থাকতে পারে না। এতে নতুন সংকট তৈরি করবে বলে হুশিয়ারি করে দিয়েছেন। তিনি বলেন, গোলান মালভূমিতে দখলদারিত্ব বৈধকরণ করা হলে তা আমরা মেনে নেব না। শুক্রবার ইস্তাম্বুলে ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) এক জরুরি বৈঠকে তিনি বলেন, গোলান মালভূমিকে কেন্দ্র করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দুর্ভাগ্যজনক বিবৃতি এ অঞ্চলকে নতুন সংকটের প্রান্তে নিয়ে যাবে। তিনি বলেন, গোলান মালভূমিতে দখলদারিত্ব বৈধকরণ করা হলে তা আমরা মেনে নেব না। এ রকম স্পর্শকাতর বিষয়ে ওআইসি নিরব থাকতে পারে না বলেও মন্তব্য করেছেন এরদোগান। বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, গোলান মালভূমিতে ইসরাইলের সার্বভৌমত্বের স্বীকৃতি দেয়া উচিত যুক্তরাষ্ট্রের। ১৯৬৭ সালে সিরিয়ার কাছ থেকে মালভূমিটি দখল করে নেয় ইসরাইল। টুইটারে ট্রাম্প বলেন, ৫২ বছর পর, গোলান মালভূমিতে ইসরাইলের সার্বভৌমত্বে স্বীকৃতি দেয়ার সময় এটাই। মালভূমিটিতে বর্তমানে ২০ হাজার অবৈধ দখলদার বসবাস করছেন। কাজেই এই দখলদারিত্ব কখনোই আন্তর্জাতিক স¤প্রদায় স্বীকৃতি দিতে পারে না। দামেস্ক বলছে, এতে আন্তর্জাতিক আইন লঙ্ঘন হবে। তিনি বলেন, গোলান মালভূমিতে দখলদারিত্ব বৈধকরণ করা হলে তা আমরা মেনে নেব না। এ রকম স্পর্শকাতর বিষয়ে ওআইসি নিরব থাকতে পারে না বলেও মন্তব্য করেছেন এরদোগান। বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, গোলান মালভূমিতে ইসরাইলের সার্বভৌমত্বের স্বীকৃতি দেয়া উচিত যুক্তরাষ্ট্রের। ১৯৬৭ সালে সিরিয়ার কাছ থেকে মালভূমিটি দখল করে নেয় ইসরাইল। এএফপি।



 

Show all comments
  • Abu Musa ২৩ মার্চ, ২০১৯, ১:৪১ এএম says : 0
    Soja angule kono din ghi othena. Protirodh o juddho Chara kono kichu e sovol hoy nay. Rasulder o juddho Kora lagche.
    Total Reply(0) Reply
  • Anamul Hassan Shoraim ২৩ মার্চ, ২০১৯, ১:৪১ এএম says : 0
    স্যালুট #সুলতান_এরদোয়ান
    Total Reply(0) Reply
  • Tofazzal Hossain ২৩ মার্চ, ২০১৯, ১:৪২ এএম says : 0
    পারস্পারিক ঘৃনার চর্চায় বাংলাদেশ কোন অংশে পিছিয়ে নেই। ধন্যবাদ মাননীয় প্রেসিডেন্ট এরদোয়ানকে।
    Total Reply(0) Reply
  • Kamal Mollik ২৩ মার্চ, ২০১৯, ১:৪২ এএম says : 0
    বৈষম্য ঘোরতর অন্যায়। বৈষম্য জাতিগত বিভেদ ঘৃনার জন্ম দেয়।সমগ্র বিশ্ব আজ বৈষম্যের কড়াল গ্রাসে নিমজ্জিত আর আমরা বিশ্ববাসী আমাদেরকে সভ্য যুগের মানুষ বলে দাবি করি।
    Total Reply(0) Reply
  • Mohetosh Mozumder ২৩ মার্চ, ২০১৯, ১:৪২ এএম says : 0
    ধমকের সুর কমিয়ে ঘৃনাচর্চার বিরুদ্ধে ঐক্যবদ্ব পদক্ষেপ নিতে বললেন। নিসন্দেহে ভাল প্রস্তাব। ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • Imtiaj Sabuj ২৩ মার্চ, ২০১৯, ১:৪৩ এএম says : 0
    ধন্যবাদ সত্যের পথে থাকার জন্য
    Total Reply(0) Reply
  • h.m.moksedulhassan ২৮ মার্চ, ২০১৯, ৭:২৮ এএম says : 0
    Troump lost his morality and credibility. w
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ