Inqilab Logo

ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬, ১৩ শাবান ১৪৪০ হিজরী।

পাকিস্তানের জন্য খুলছে আসিয়ানের বাজার

মালয়েশিয়া করেছে ৯০ কোটি ডলারের বাণিজ্য চুক্তি স্বাক্ষর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

মালয়েশিয়া পাকিস্তানের জন্য আসিয়ানের বাজার উন্মুক্ত করে দিচ্ছে। এর ফলে ৬৫ কোটি জনসংখ্যার এক বিরাট বাজার পাবে পাকিস্তান। সে সাথে পাকিস্তানের সাথে প্রায় ৯০ কোটি ডলারের বাণিজ্য চুক্তি স্বাক্ষর করবে মালয়েশিয়া। অন্যদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান নিউজিল্যান্ডের ঘটনায় ডা. মাহাথির মোহাম্মদের অবস্থানের প্রশংসা করেছেন।
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বর্তমানে তিন দিনের সফরে পাকিস্তান রয়েছেন। গতকাল শুক্রবার ইসলামাবাদে এক যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য দেন মাহাথির ও ইমরান। বক্তব্যে ইমরান খান নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার পর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী যে অবস্থান নিয়েছেন তার প্রশংসা করেন।
ইমরান খান বলেন, কোথাও কোনো মুসলমান অপরাধ করলে বিশ্বজুড়ে সব মুসলমানকে তার জন্য দায়ী করা হচ্ছে। নিউজিল্যান্ডের হামলার জন্য ক্রমাগত ইসলাম বিদ্বেষের প্রচারকে দায়ী করেন সাবেক ক্রিকেট কিংবদন্তি ইমরান খান।
তিনি মাহাথির মোহাম্মদের উদ্দেশ্যে বলেন, দুর্নীতির বিরুদ্ধে আপনার যে অবস্থান, আমরা তার প্রশংসা করছি। মাহাথির বলেন, দুর্নীতির বিরুদ্ধে আমরা কীভাবে লড়াই করতে পারি, তা নিয়ে দুই দেশের মধ্যে তথ্যবিনিময় হতে পারে। মুসলিম বিশ্ব নিয়ে কথা বলতে গিয়ে মাহাথির বলেন, এমন কোনো মুসলিম দেশ নেই, যেটিকে আমরা উন্নত দেশ বলতে পারি। ২০৩০ সালের মধ্যে মালয়েশিয়া উন্নত দেশ হওয়ার পরিকল্পনা করেছে। কিন্তু দুর্ভাগ্যবশত, সরকারের ভেতরে পরিবর্তনের কারণে সেই লক্ষ্য অর্জন অসম্ভব হয়ে উঠেছে।
দ্বিপক্ষীয় সম্পর্কের বর্ণনা দিতে গিয়ে মাহাথির বলেন, বাণিজ্য বৃদ্ধির মাধ্যমে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নত করা সম্ভব। আমাদের সনাক্ত করতে হবে, কোন পণ্যটি আপনারা আমাদের কাছে বিক্রি করতে পারেন এবং আমরা কোন পণ্যটি আপনাদের কাছে বিক্রি করতে পারি।
মাহাথিরের এ সফরে পাকিস্তানের সঙ্গে ৮০০ থেকে ৯০০ মিলিয়ন ডলারের সমমূল্যের বিনিয়োগ চুক্তি করবে মালয়েশিয়া। চুক্তির মধ্যে আইটি, টেলিকম, বিদ্যুৎ উৎপাদন, টেক্সটাইল, কৃষি ও হালাল খাবার কারখানা রয়েছে। পাকিস্তানের বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান হারুন শরীফ বলেন, টেলিকম, অটো ও হালাল খাবার খাতে দুই দেশের মধ্যে যৌথ চুক্তি সই হবে।
মাহাথিরের সঙ্গে মালয়েশিয়ার বিনিয়োগকারীদের এ সফর পাকিস্তান সরকারের বর্তমান নীতিতে পরিবর্তনের একটি আভাস হিসেবে দেখা হচ্ছে। ইসলামাবাদ অন্যান্য দেশের সঙ্গে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক প্রসারিত করতে চাচ্ছে। খবরে বলা হয়, কৌশলগত অংশীদারত্বের মাধ্যমে বাণিজ্য ও বিনিয়োগের জন্য পাকিস্তানের জন্য আসিয়ানের মার্কেট উন্মুক্ত করে দেয়ার প্রস্তাব দিয়েছে মালয়েশিয়া।
আসিয়ানে প্রায় ৬৫ কোটি ১০ লাখ জনসংখ্যার বাজার। সেখানে প্রায় তিন লাখ কোটি ডলারের জিডিপি এবং মানব উন্নয়ন স‚চক উচ্চপর্যায়ে রয়েছে।
পাকিস্তানের প্রধানমন্ত্রীর বিনিয়োগ উপদেষ্টা রাজাক দাউদ বলেন, মালয়েশিয়ার সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগের সম্পর্কের জেরে পূর্ব এশিয়ার মার্কেটে ঢোকার সুবিধা পাওয়া যাবে। আসিয়ানে মালয়েশিয়ার অবস্থান খুবই ভালো। তিনি বলেন, এ অঞ্চলে পাকিস্তানের জন্য মালয়েশিয়ার বিনিয়োগকারীরা ভালো ভ‚মিকা রাখতে পারবেন। সূত্র : দ্য ডন।



 

Show all comments
  • Alon Boy Jewel ২৩ মার্চ, ২০১৯, ১:০৯ এএম says : 0
    আল্লাহ তাদের দ্বারা এশিয়ায় শান্তি এনে দাও
    Total Reply(0) Reply
  • Aslam Sarker ২৩ মার্চ, ২০১৯, ১:০৯ এএম says : 0
    Congratulation
    Total Reply(0) Reply
  • Jashim Uddin ২৩ মার্চ, ২০১৯, ১:০৯ এএম says : 0
    আমাদের ও সরকারের উচিত মালোয়শিয়া সরকারকে আমন্ত্রণ করা,আমরা যারা প্রবাসে আছি তাদের জন্য খুব ভাল হতো
    Total Reply(0) Reply
  • Ashik Jaman ২৩ মার্চ, ২০১৯, ১:০৯ এএম says : 0
    মুসলিম মুসলিম ভাই ভাই আমারা সবাই এক হতে চাই।।
    Total Reply(0) Reply
  • Kabir Ahmed Shiplu ২৩ মার্চ, ২০১৯, ১:১০ এএম says : 0
    মাসায়াল্লাহ এভাই এক মুসলিম আর এর মুসলিমের জন্য এগিয়ে আসলেই আর মুসলিমদের আর বিপদ থাকবেনা
    Total Reply(0) Reply
  • K Moshiur Hosain ২৩ মার্চ, ২০১৯, ১:১০ এএম says : 0
    Sobar nogor akon Pakistan, karon ke, india akon vetu gati tay porinoto hoyasay
    Total Reply(0) Reply
  • Siful Islam ২৩ মার্চ, ২০১৯, ১:১০ এএম says : 0
    Imran khan is a good person
    Total Reply(0) Reply
  • রোমান্টিক ছেলে শফিক ২৩ মার্চ, ২০১৯, ১:১০ এএম says : 0
    আপনাদের জন্য দোয়া রহিল
    Total Reply(0) Reply
  • Jalal Ahmed Bhuyan ২৩ মার্চ, ২০১৯, ১:১১ এএম says : 0
    আমরা নাকি অর্থনীতিতে পাকিস্তান থেকে এগিয়ে আছি অথচ পাকিস্তান অস্ত্র বিক্রি করে আর আমাদের কিনার সামর্থ নাই
    Total Reply(1) Reply
    • M R Mondal ২৮ মার্চ, ২০১৯, ৯:৩৭ এএম says : 0
      Good
  • অন্যায়ের প্রতিবাদী ২৩ মার্চ, ২০১৯, ১:১১ এএম says : 0
    এসব নিউজ করে গো মুত্র সেবন কারীদের শরীরে আগুন ধরায় দিলো ,
    Total Reply(0) Reply
  • Md tanvir hossain ২৩ মার্চ, ২০১৯, ৬:৩১ এএম says : 0
    সকল মুসলিম ভাই ভাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন