Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬, ১২ শাবান ১৪৪০ হিজরী।
শিরোনাম

‘জেলেদের নয়, জাল সরবরাহকারীদের শাস্তি হবে ’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম


গরিব জেলেদের শাস্তির বদলে জাল উৎপাদক ও সরবরাহকারীদের শাস্তির আওতায় আনতে হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু। গতকাল শুক্রবার জাতীয় মৎস্য সংরক্ষণ সপ্তাহের শেষ দিনে মৎস্য অধিদফতরের সম্মেলনে সমাপনী ও মূল্যায়ন সভায় এ কথা বলেন তিনি।
সভায় জানানো হয়, সপ্তাহজুড়ে ১ হাজার ১২০টি মোবাইল কোর্ট ও অভিযান চালিয়ে প্রায় সাড়ে ১৮ টন জাটকাসহ অন্যান্য মাছ জব্দ করা হয়। ১১ কোটি টাকা মূল্যের প্রায় ৫৬ লাখ মিটার জাল আটকের পাশাপাশি প্রায় ৩ লাখ টাকা জরিমানা আদায়, ১০৩টি মামলাদায়েরসহ ১০৩ জনকে জেলে পাঠানো হয়। এ ছাড়াও রাজধানীতে ৬ হাজার ৩০০ কেজি জাটকা জব্দের পর তা ১১২টি মাদ্রাসা ও এতিমখানায় বিতরণ করা হয়। সপ্তাহ চলাকালে ঢাকা মহানগরীরতে জাটকাবিরোধী ১০টি অভিযান পরিচালিত হয়।
অন্য দিকে নভেম্বর থেকে জুন পর্যন্ত ৮ মাসব্যাপী নিয়মিত জাটকা নিধন রোধের অংশ হিসেবে ফেব্রæয়ারি মাসে ৫ হাজার ৫১১টি মোবাইল কোর্ট ও অভিযান চালিয়ে ২৩ কোটি ৬৬ লাখ টাকার প্রায় ৭১ টন জাটকাসহ অন্যান্য মাছ জব্দের পাশাপাশি প্রায় দেড় কোটি মিটার জাল আটক করা হয়। এ সময় সাড়ে ১০ লাখ টাকা জরিমানাসহ ২২৮টি মামলায় ৭৭ জনকে কারাগারে প্রেরণ করা হয়।
মৎস্য অধিদফতরের ডিজি আবু সাইদ মো: রাশেদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত মূল্যায়ন সভায় বক্তব্য রাখেনÑ মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মÐল, অতিরিক্ত সচিব (প্রশাসন) সুবল মনি বোস ও ইলিশ ব্যবস্থাপনা শাখার সিনিয়র সহকারী পরিচালক মাসুদ আরা মমি প্রমুখ।
প্রতিমন্ত্রী মন্ত্রণালয়সহ অধীনস্থ সব দফতরের কার্যক্রমসহ কাজের মান বৃদ্ধি ও গতি ত্বরান্বিত করার ওপর জোর দিয়ে বলেন, জাটকাসহ অন্যান্য মাছের সংরক্ষণে সর্বপ্রকার জালের মূলোৎপাটন করতে হবে। প্রতিমন্ত্রী গরিব জেলেদের জেলজরিমানার বদলে জাল উৎপাদক, সরবরাহকারী, দাদনদার, দালাল ও জোতদারদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনার প্রয়োজনের ওপর গুরুত্বারোপ করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ