Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

দক্ষিণাঞ্চলে উপজেলা পরিষদ নির্বাচন

নিরুত্তাপ নির্বাচনে অনাগ্রহ

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৯, ১২:১০ এএম

দক্ষিণাঞ্চলের ৪২টি উপজেলা পরিষদের মধ্যে আগামীকাল (রোববার) প্রথম পর্যায়ে ১৪টির ভোট গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কিন্তু প্রতিদ্ব›িদ্বতাহীন এবারের নির্বাচনে আমজনতার কোন আগ্রহ নেই। ৩১ মার্চ আরো ২৫টি উপজেলা পরিষদের ভোট গ্রহণ হচ্ছে। এর বাইরেও আরো ৩টি উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল এখনো ঘোষণা করা হয়নি।
নির্বাচন কমিশন যথারীতি ভোট গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন করার কথাও জানিয়েছে। বিপুল সংখ্যক আইন-শৃঙ্খলা বাহিনী নিরুত্তাপ এ নির্বাচনে ভোট গ্রহনের প্রস্তুতিও সম্পন্ন করেছে। তবে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে কোন বিরোধী দল না থাকাসহ বেশিরভাগ এলাকাতেই বিনা প্রতিদ্ব›িদ্বতার সংস্কৃতি প্রতিষ্ঠিত হওয়ায় বিগত জাতীয় নির্বাচনের মত কোন উদ্বেগ বা উৎকন্ঠা নেই সাধারণ মানুষের মধ্যে।
ইতোমধ্যে ভোলার সদর, চরফ্যাশন ও মনপুরা এবং বরিশালের গৌরনদী ও আগৈলঝাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হওয়ায় কোন ভোট গ্রহণ হচ্ছেনা। এছাড়াও বরিশাল সদর, বাকেরগঞ্জ, বানরীপাড়া ও মুলাদী, ভোলার দৌলতখান ও বোরহানউদ্দিন, পিরোজপুরের ভান্ডারিয়া এবং ঝালকাঠীর নলছিটি উপজেলার চেয়ারম্যন পদেও বিনা প্রতিদ্ব›িদ্বতায় প্রার্থীরা বিজয়ী হয়েছেন।
এছাড়াও বরিশালের বাবুগঞ্জ ও বানারিপাড়া, ভোলার দৌলতখান, পটুয়াখালী সদর, পিরোজপুরের ভান্ডারিয়াতে মহিলা ভাইস চেয়ারম্যান পদেও মহাজোটের প্রার্থীরা বিনা ভোটেই বিজয়ের হাসি হেসেছেন। পিরোজপুরের নাজিরপুরেও ভাইস চেয়ারম্যান পদে মহাজোটের একমাত্র প্রার্থী বিজয়ী হয়েছেন।
ফলে এবারের উপজেলা পরিষদ নির্বাচনে দক্ষিণাঞ্চলের ৪২টি উপজেলার মধ্যে আগামী ২৪ ও ৩১ মার্চ যে ৩৯টিতে নির্বাচন হতে যাচ্ছে তা এখন অনেকটা আনুষ্ঠানিকতা বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকমহল। নির্বাচন কমিশনের হিসেব মতে, এবারের উপজেলা পরিষদ নির্বাচনে দক্ষিণাঞ্চলের ৬টি জেলার ৪২টি উপজেলায় ভোটর সংখ্যা ৫৯ লাখ ৮৮ হাজার ৭৬৫ জন। এর মধ্যে মহিলা ভোটার সংখ্যা ২৯ লাখ ৭১ হাজার ৭৬৫। তবে ১০টি উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হওয়ায় ঐসব এলাকার মহিলা ভোটারদের মধ্যেও তেমন কোন আগ্রহ নেই।
দেশব্যাপী তৃতীয় পর্যায়ে উপজেলা নির্বাচনের অংশ হিসেবে আগামীকাল বরিশাল বিভাগের ১৪টি উপজেলা পরিষদের ভোট গ্রহণের কথা। এগুলো হচ্ছে, বরিশাল সদর, বাকেরগঞ্জ, বাবুগঞ্জ, বারীপাড়া, উজিরপুর, গৌরনদী, আগৈলঝাড়া, মুলাদী ও হিজলা, ভোলার বোরহানউদ্দিন, ঝালকাঠীর সদর, নলছিটি, রাজাপুর এবং কাঠালিয়া উপজেলা। তবে বরিশালের গৌরনদী ও আগৈলঝাড়ায় কোন ভোট হচ্ছে না প্রতিদ্ব›দ্বী প্রার্থী না থাকায়। উপজেলা পারিষদের ভোট গ্রহণের ৪র্থ পর্যায়ে ৩১ মার্চ ভোলার সদর, দৌলতখান, তজুমদ্দিন, লালমোহন, চরফ্যাশন ও মনপুরা, পটুয়াখালীর সদর, মির্জাগঞ্জ, দুমকী, বাউফল, দশমিনা, গলাচিপা ও কলাপাড়া, বরগুনার সদর, আমতলী, বেতাগী, বামনা ও পাথরঘাটা এবং পিরোজপুরের সদর, নাজিরপুর, নেছারাবাদ, কাউখালী, ভান্ডারিয়া, ইন্দুরকানী ও মঠবাড়ীয়া উপজেলা পরিষদের নির্বাচন হবার কথা রয়েছে।
কিন্তু এসব উপজেলার মধ্যেও ভোলার ৩টি উপজেলায় কোন ভোটের প্রয়োজন হচ্ছেনা প্রতিদ্ব›দ্বী প্রার্থী না থাকায়। তবে পটুয়াখালী ও বরগুনার পরস্থিতি এক্ষেত্রে কিছুটা সন্তোষজনক। বরগুনার ৫টি উপজেলার সবগুলোতেই ভোট গ্রহণ হবার কথা রয়েছে। পিরোজপুরের ভান্ডারিয়াতে চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হওয়ায় শুধুমাত্র ভাইস চেয়ারম্যান পদে নিরুত্তাপ ভোট গ্রহণ হতে পারে। নাজিরপুরেও ভাইস চেয়ারম্যান পদে কোন ভোট গ্রহণ হচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন