Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬, ১৫ শাবান ১৪৪০ হিজরী।

লড়াই করেই হারল বাংলাদেশ

এএফসি অনুর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপ বাছাই

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৯, ১:৩৪ এএম

বাহরাইনে শুরু হয়েছে এএফসি অনুর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বের ‘বি’ গ্রুপের খেলা। শুক্রবার টুর্নামেন্টের উদ্বোধনী দিন নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক বাহরাইনের বিপক্ষে লড়াই করেই হেরেছে বাংলাদেশ অলিম্পিক দল। এদিন রাতে বাহরাইনের ইসা টাউনের খলিফা স্পোর্টস সিটি স্টেডিয়ামে বাহরাইন ১-০ গোলে হারায় লাল-সবুজদের। স্বাগতিকদের হয়ে একমাত্র জয় সূচক গোলটি করেন দলের অধিনায়ক ও মিডফিল্ডার আহমেদ ইউসুফ হারদান। একই দিন আগের ম্যাচে ফিলিস্তিন ৯-০ গোলে বিধ্বস্ত করে শ্রীলঙ্কাকে।

আগামী বছর জাপানের টোকিও অলিম্পিক গেমস ফুটবলে খেলার টিকিট পেতে এশিয়ার দেশগুলোর লড়াই এএফসি অনুর্ধ্ব-২৩ বাছাই পর্বের মধ্য দিয়েই শুরু হয়েছে। এশিয়ার ৪৭ দেশের মধ্যে পাকিস্তান, ভুটান, গুয়াম ও নর্দান মারিয়ানা ছাড়া সবাই অংশ নিচ্ছে অলিম্পিক ফুটবলের বাছাইয়ে। ১১ গ্রুপে ভাগ হয়ে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব খেলার পর প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন, সেরা ৪ রানার্সআপ ও আয়োজক থাইল্যান্ড খেলবে টুর্নামেন্টের চূড়ান্ত পর্বে। আগামী বছরের ৮ থেকে ২৬ জানুয়ারি থাইল্যান্ডে অনুষ্ঠিত এএফসি অনুর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্ব। সেখান থেকে শীর্ষ ৩ দল পাবে টোকিও অলিম্পিকের টিকিট।

এএফসি বাছাই পর্বে স্বাগতিক বাহরাইনের বিপক্ষে দারুণ খেলেছে বাংলাদেশ। বিশেষ করে লাল-সবুজদের গোলরক্ষক আনিসুর রহমান জিকো দুর্দান্ত খেলে স্বাগতিক ফরোয়ার্ডদের একাধিক গোল প্রচেষ্টা নস্যাৎ করে দেন। ম্যাচের ২০ মিনিটে আহমেদ ইউসুফ হারদানের করা গোলটি ধরে রেখেই শেষ পর্যন্ত কষ্টার্জিত জয় নিয়ে মাঠ ছাড়ে বাহরাইন। রোববার টুর্নামেন্টে নিজেদের দ্বিতীয় ম্যাচে ফিলিস্তিনকে মোকাবেলার পর মঙ্গলবার শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ।

এ টুর্নামেন্টকে সামনে রেখেই জাতীয় দলের সঙ্গে ফিফা প্রীতি ম্যাচ খেলতে কম্বোডিয়া গিয়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ফুটবল দল। পরে টুর্নামেন্ট উপলক্ষ্যে কাতারের দোহায় ১০ দিনের একটি বিশেষায়িত ক্যাম্পও করেন লাল সবুজের যুবারা। সেখানে দু’টি প্রস্তুতি ম্যাচের মধ্যে আল শাহানিয়াকে ১-০ গোলে হারালেও ১-১ গোলে ড্র করে আল অ্যারাবীয়া ক্লাবের সঙ্গে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ