Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

চ্যাম্পিয়ন পর্তুগালের হোঁচট, বড় জয়ে শুরু ফ্রান্স-ইংল্যান্ডের

ইউরো বাছাই ২০২০

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৯, ৩:৪৭ এএম | আপডেট : ৫:০৭ এএম, ২৩ মার্চ, ২০১৯

দীর্ঘ বিরতি শেষে জাতীয় দলে ফেরাটা সুখকর হলো না ক্রিশ্চিয়ানো রোনালদোর। ইউরো ২০২০ বাছাইয়ে প্রথম ম্যাচেই ইউক্রেনের কাছে পয়েন্ট হারিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল। তবে বিশ^ চ্যাম্পিয়নদের মতই ইউরো যাত্রা শুরু করেছে ফ্রান্স। রাইম স্টার্লিংয়ের দুর্দান্ত হ্যাটট্রিকে বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে বিশাল জয় পেয়েছে ইংল্যান্ডও।

বি গ্রুপের ম্যাচে ঘরের মাঠে ইউক্রেনের সঙ্গে গোলশূন্য ড্র করে পর্তুগাল। এ গ্রুপে নিজেদের মাঠে চেক রিপাবলিককে ৫-০ গোলে উড়িয়ে দেয় ইংল্যান্ড। আর এইচ গ্রুপে বিশ^ চ্যাম্পিয়ন ফ্রান্স মালদোভার মাঠ থেকে ফিরেছে ৪-১ গোলের বড় জয় নিয়ে।

ইউরো বাছাইয়ের দ্বিতীয় রাতটা ছিল ইংল্যান্ডের। বিশ^কাপের শেষ চারে খেলা গ্যারেথ সাউথগেটের দল উয়েফা নেশন্স লিগের ফাইনালসে জায়গা করে নেয়ার পর ইউরো যাত্রাও শুরু করলো দুর্দান্ত ভাবে।

সাউথগেটের একাদশে এদিন প্রথমবারের মত সুযোগ পেয়ে নিজেকে মেলে ধরেন বরুশিয়া ডর্টমুন্ডের ১৮ বছর বয়সী মিডফিল্ডার জাডোন সানচো। তবে ইঙলিশদের রাতটা রঙিন করে তোলেন ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ড স্টার্লিং। ওয়েম্বলি স্টেডিয়ামে ম্যাচের ২৪তম মিনিটে ইংলিশদের গোল উৎসব শুরু হয় তার পা থেকেই। প্রথমার্ধে হ্যারি কেইনের পেনাল্টি গোলে ২-০ ব্যবধানে এগিয়ে যায় স্বাগতিকরা।

দ্বিতীয়ার্ধে ছয় মিনিটের ব্যবধানে (ম্যাচের ৬২ ও ৬৮তম মিনিটে) দুই গোল করে ইংল্যান্ডের জার্সিতে প্রথম হ্যাটট্রিক পূর্ণ করেন স্টার্লিং।

প্রতিপক্ষের জাল আবিষ্কার করতে না পারলেও শেষ দিকে নিজেদের জালে বল পাঠিয়ে ব্যবধান বড় করে চেকরা। ইংল্যান্ডের জার্সিতে অভিষেক হওয়া হাডসন ওদোইয়ের শট ফিরিয়ে দেন গোলরক্ষক জিরি পাভলেনকা। ফিরতি বল টমাস কালাসের পায়ে লেগে জালে আশ্রয় নেয়।

একই সময়ে অনুষ্ঠিত রাতের আরেক ম্যাচে মালদোভার মাঠে গোল উৎসব করে ফ্রান্স। প্রথমার্ধেই ১২ মিনিটের ব্যবধানে স্কোরলাইন ৩-০ করে নেন অঁতোয়ান গ্রিজম্যান, রাফায়েল ভারানে ও অলিভিয়ে জিরুদ। নির্ধারিত সময়ের তিন মিনিট আগে ব্যবধান আরো বড় করেন কিলিয়ান এমবাপে। এর দুই মিনিট পর স্বাগতিকদের হয়ে স্কোরলাইনে নাম লেখান আমব্রোস।

ফেভারিট দলগুলোর মধ্যে হতাশাময় রাত কাটে পর্তুগালের। পেপে, রোনালদো, আন্দ্রে সিলভাদের সামনে অভেদ্য দেয়াল তুলে দেন ইউক্রেন গোলরক্ষক পিয়াতভ। বিশ^কাপের শেষ ষোলোয় উরুগুয়ের কাছে হেরে বিদায়ের পর পর্তুগালের জার্সিতে এদিন প্রথমবারের মত মাঠে নামেন রোনালদো।

এক নজরে শুক্রবার ম্যাচের ফল

বুলগেরিয়া ১-১ মন্টেনেগ্রো

ইংল্যান্ড ৫-০ চেক রিপারলিক

লুক্সেমবার্গ ২-১ লিথুয়ানিয়া

পর্তুগাল ০-০ ইউক্রেন

আলবেনিয়া ০-২ তুরস্ক

অ্যান্ডেরা ০-২ আইসল্যান্ড

মালদোভা ১-৪ ফ্রান্স

*প্রথমে স্বাগতিক দল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন