Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬, ১৬ শাবান ১৪৪০ হিজরী।

পদ হারালেন জিএম কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৯, ১০:৩৪ এএম
জাতীয় পার্টির (জাপা) কো-চেয়ারম্যান জিএম কাদেরকে তার পদ থেকে অব্যহতি দেওয়া হয়েছে। শুক্রবার রাতে জাপা চেয়ারম্যান ও সাবেক প্রেসিডেন্ট হুসেইন মুহম্মদ এরশাদের স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক চিঠিতে এ তথ্য জানানো হয়। 
 
সাংগঠনিক নির্দেশ নামে এ চিঠিতে এরশাদ উল্লেখ করেন, ইতিপূর্বে আমি জিএম কাদেরকে পার্টির ভবিষ্যৎ উত্তরাধিকারী হিসেবে ঘোষণা এবং আমার অবর্তমানে পার্টির সকল সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা প্রদান করেছিলাম। কিন্তু জিএম কাদের তার দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন। তিনি শুধু দায়িত্ব পালনে ব্যর্থই হননি, দলের মাঝে বিভেদ সৃষ্টি করেছেন এবং তিনি দায়িত্বে আসার পর থেকে পার্টি আরো ঝিমিয়ে পড়ছে । এছাড়া পার্টির অধিকাংশ সিনিয়র নেতারাও জিএম কাদেরের নেতৃত্বকে মেনে নিতে অপারগতা প্রকাশ করেছে। তাই আমি পূর্বের আদেশ পরিবর্তন করে জিএম কাদেরকে পার্টির কো-চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি দিচ্ছি।
 
সাংগঠনিক নির্দেশে এরশাদ আরও উল্লেখ করেন, জিএম কাদের পার্টির প্রেসিডিয়াম সদস্য হিসেবে থাকবেন। সংসদের বিরোধীদলের উপনেতা থাকবেন কিনা তা দলের পার্লামেন্টারি পার্টি সিদ্ধান্ত গ্রহণ করবে।
 
পার্টির গঠণতন্ত্রের ২০/১-ক ধারা মোতাবেক এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সাংগঠনিক নির্দেশে উল্লেখ করেন হুসেইন মুহম্মদ এরশাদ । তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন পার্টির উপ-দফতর সম্পাদক আবদুর রাজ্জাক । 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ