Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নোবেল পুরস্কারের জন্য নিউজিল্যান্ড প্রধানমন্ত্রীর পক্ষে দুটি পিটিশন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৯, ১২:১৬ পিএম

ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলার পর নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নের ভূমিকার জন্য তাকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করতে দুটি পিটিশনের উদ্যোগ নেওয়া হয়েছে।

একটি পিটিশন গত চার দিন আগে শুরু করেছে Change.org ওয়েবসাইটের পক্ষ থেকে। চার দিনে এই পিটিশনে ৩ হাজারের বেশি স্বাক্ষর নিবন্ধিত হয়েছে। আর অন্য পিটিশনটি করেছে ফরাসি ওয়েবসাইট AVAAZ.org এর পক্ষ থেকে। এটিতে নিবন্ধিত হয়েছে এক হাজারের বেশি স্বাক্ষর। খবর নিউজিল্যান্ড হেরাল্ডের।

ফরাসি ওয়েবসাইটটির পিটিশনে বলা হয়েছে, “ক্রাইস্টচার্চের মসজিদের ওই মর্মান্তিক ঘটনার পর নিউজিল্যান্ড প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নের যথোচিত, খোলামেলা ও শান্তিপূর্ণ সাড়ার জন্য আমরা তাকে আসন্ন নোবেল শান্তি পুরস্কার বিজয়ী হিসেবে দেখতে চাই।”
ফরাসি পিটিশনটির উদ্যোগ ফরাসি কবি ড. খাল তোরাবুলির নেতৃত্বে নেওয়া হয়েছে বলে জানা গেছে।

গত ১৫ মার্চ জুমার নামাজের দুটি মসজিদের হামলার ঘটনায় ৫০ জন নিহত হয়। এ ঘটনার পর তৎক্ষণাৎ নিহতদের পরিবারের প্রতিবেদনা সমবেদনা জানান প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। তিনি শোকাহত পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাত করেন। তাদের প্রতি যথেষ্ট আন্তরিকতা দেখান। এ সময় মাথায় ওড়না জড়িয়ে মুসলিম সম্প্রদায়ের প্রতি সংহতি জানান। তিনি ঘোষণা দেন, ওই সন্ত্রাসীর নাম তিনি কোনো দিন মুখে উচ্চারণ করবেন না।

শুধু তা-ই নয়, উদ্যোগ নিয়েছেন দেশটির অস্ত্র আইন সংশোধনের। এরই মধ্যে সেমি মিলিটারি অটোমেটিক সব অস্ত্র নিষিদ্ধ করারও ঘোষণা দিয়েছেন তিনি। জাসিন্ডার এসব ভূমিকা বিশ্বব্যাপী ব্যাপক প্রশংসিত হয়।



 

Show all comments
  • md shahadat ২৩ মার্চ, ২০১৯, ১:১১ পিএম says : 0
    নোবেল উনার প্রাপ্য
    Total Reply(0) Reply
  • K.M.Humayun Kabir ২৩ মার্চ, ২০১৯, ১:৪৩ পিএম says : 0
    Vai Muslimder Pakke kaj korle kono din Nobel paina Nobel pete chaile Muslim anti Minded hote hobe
    Total Reply(0) Reply
  • Md.Mahedi Hasan ২৩ মার্চ, ২০১৯, ৮:১৯ পিএম says : 0
    প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নের ভূমিকার জন্য তাকে নোবেল শান্তি পুরস্কারের জন্য অনুরোধ রইলো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নোবেল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ