Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী।

কটূক্তির মামলায় খালেদার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৯, ২:৪৭ পিএম | আপডেট : ৩:২০ পিএম, ২৩ মার্চ, ২০১৯

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও আওয়ামী লীগকে নিয়ে ‘কটূক্তি’ করার মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত।

বুধবার (২০ মার্চ) মহানগর হাকিম জিয়াউর রহমান গ্রেফতারি পরোয়ানা জারি করেন এবং আগামী ৩০ এপ্রিল গ্রেফতার সংক্রান্ত প্রতিবেদন দাখিলের জন্য গুলশান থানাকে নির্দেশ দেন।

গত সোমবার (২৫ ফেব্রুয়ারি) একই আদালত মামলার আদেশের জন্য ২০ মার্চ দিন ধার্য করেছিলেন।

বাদী পক্ষের আইনজীবী আবুল কালাম আজাদ বলেন, এর আগেও এ মামলার আদেশ দেওয়ার বিষয়ে আটটি তারিখ ধার্য করা হয়। এই মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেন তিনি।

গতবছরের ২৫ জানুয়ারি জননেত্রী পরিষদের সভাপতি এ বি সিদ্দিকী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও আওয়ামী লীগকে নিয়ে কটূক্তি করায় খালেদা জিয়ার বিরুদ্ধে মামলাটি দায়ের করেন।

পরে ওই বছরের ৩০ জুন শাহবাগ থানার ওসি (তদন্ত) জাফর আলী বিশ্বাস মামলার অভিযোগের বিষয়ে সত্যতা পাওয়া গেছে মর্মে প্রতিবেদন দাখিল করেন আদালতে।

গত বছর ১৬ জুলাই খালেদা জিয়াকে গ্রেফতার করতে পরোয়ানা জারির আবেদন করেন এ বি সিদ্দিকীর আইনজীবী।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৬ সালের ৩১ ডিসেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানের অতিথি খালেদা জিয়া বলেন, ‘জেনারেল জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দেওয়ায় এ দেশের জনগণ যুদ্ধে নেমেছিলেন। কিন্তু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের স্বাধীনতা না চেয়ে তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন।’

ওই সভায় খালেদা জিয়া আরো বলেন, ‘আওয়ামী লীগ সরকারের আমলে দেশে কোনো উন্নতি হয়নি। সারাদেশে উন্নয়নের নামে দুর্নীতি ও লুটপাট করছে। এ সরকার নিরীহ লোকজনকে জঙ্গি বানিয়ে হত্যা করছে।’

বাদী তার অভিযোগে বলেন, ‘খালেদা জিয়া এ ধরনের সমালোচনা ও মানহানিকর বক্তব্য প্রদান করে সরকারের ভাবমূর্তি জনসম্মুখে ক্ষুণ্ন করেছেন।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা


আরও
আরও পড়ুন