Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

রোনালদোর ফেরা ও পর্তুগালের হোঁচট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৯, ৫:২৭ পিএম

বিশ্বকাপের পর থেকেই ব্যস্ত ছিলেন নতুন ক্লাব জুভেন্টাসকে নিয়ে। এসময় জাতীয় দলের হয়ে মাঠে নামা হয়নি ক্রিশ্চিয়ানো রোনালদোর। দীর্ঘ বিরতি শেষে প্রিয় দেশের হয়ে ফিরেছেন বটে কিন্তু ফেরাটা হলো হতাশাময়। ইউরো ২০২০ বাছাইয়ে প্রথম ম্যাচেই ইউক্রেনের কাছে পয়েন্ট হারিয়েছে তার দল পর্তুগাল।
তবে ফ্রান্স ইউরো যাত্রা শুরু করেছে বিশ^ চ্যাম্পিয়নদের মতই। রাইম স্টার্লিংয়ের দুর্দান্ত হ্যাটট্রিকে বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে বিশাল জয় পেয়েছে ইংল্যান্ডও। ‘এ’ গ্রুপে নিজেদের মাঠে চেক রিপাবলিককে ৫-০ গোলে উড়িয়ে দেয় ইংল্যান্ড। আর ‘এইচ’ গ্রুপে বিশ^ চ্যাম্পিয়ন ফ্রান্স মালদোভার মাঠ থেকে ফিরে ৪-১ গোলের বড় জয় নিয়ে।
ফেভারিট দলগুলোর মধ্যে রাতটা হতাশায় কাটে পর্তুগালের। ‘বি’ গ্রুপের ম্যাচে ঘরের মাঠে ইউক্রেনের সঙ্গে গোলশূন্য ড্র করে প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়নরা। পেপে, রোনালদো, আন্দ্রে সিলভাদের সামনে এদিন অভেদ্য দেয়াল তুলে দেন ইউক্রেন গোলরক্ষক পিয়াতভ। পাল্টা আক্রমণে ভয় ধরিয়ে দেওয়া ইউক্রেনও গোলের দেখা পেয়ে যেতে পারত। শেষ সময়ে ভালো একটা সুযোগও পায় তারা। কিন্তু নিয়তিতে যেন লেখাই ছিল এই ম্যাচে কোন গোল হবে না।
টানা ১৯ ম্যাচ পর ঘরের মাঠে গোল করতে ব্যর্থ হলো পর্তুগাল। বিশ^কাপের শেষ ষোলোয় উরুগুয়ের কাছে হেরে বিদায়ের পর পর্তুগালের জার্সিতে এদিন প্রথমবারের মত মাঠে নামেন রোনালদো। তার কোন আক্রমণই এদিন সফলতার মুখ দেখেনি। কোচ ফার্নান্ডো সান্তোস অবশ্য রোনালদোর একক পারফম্যান্সকে প্রাধান্য দিচ্ছেন না। তার মতে, ‘ব্যাপারটা হলো পর্তুগাল এবং পর্তুগাল জিততে পারেনি। খেলোয়াড়রা সন্তুষ্ট নয়।’ ‘তারা যেহেতু বড় ক্লাবে খেলে সেহেতু তাদের অনেক অভিজ্ঞতা রয়েছে। তবে তারা অখুশি এবং সেটাই স্বাভাবীক।’ ‘এখন আমাদের পরের ম্যাচ নিয়ে ভাবতে হবে। এবং সেটা ক্রিশ্চিয়ানোকে নিয়ে অথবা ক্রিশ্চিয়ানোকে ছাড়া। এটাই আসল বিষয়।’ একজনের উপর নির্ভর না হয়ে দলীয় পারফম্যান্সের উপর জোর দিতে চান ব্রাজিলিয়ান এই কোচ।
ওদিকে গ্যারেথ সাউথগেটের অধীনে ইংল্যান্ড যেন রিতিমত উড়ছে। রাশিয়া বিশ^কাপের শেষ চারে খেলা দলটি উয়েফা নেশন্স লিগের ফাইনালসে জায়গা করে নেয়ার পর ইউরো যাত্রাও শুরু করলো দুর্দান্ত ভাবে। সাউথগেটের একাদশে এদিন প্রথমবারের মত সুযোগ পেয়ে নিজেকে মেলে ধরেন বরুশিয়া ডর্টমুন্ডের ১৮ বছর বয়সী মিডফিল্ডার জাডোন সানচো। তবে ইংলিশদের রাতটা রঙিন করে তোলেন ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ড স্টার্লিং। ওয়েম্বলি স্টেডিয়ামে ম্যাচের ২৪তম মিনিটে ইংলিশদের গোল উৎসব শুরু হয় তার পা থেকেই। প্রথমার্ধে হ্যারি কেইনের পেনাল্টি গোলে ২-০ ব্যবধানে এগিয়ে যায় স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে ছয় মিনিটের ব্যবধানে (ম্যাচের ৬২ ও ৬৮তম মিনিটে) দুই গোল করে ইংল্যান্ডের জার্সিতে প্রথম হ্যাটট্রিক পূর্ণ করেন স্টার্লিং। প্রতিপক্ষের জাল আবিষ্কার করতে না পারলেও শেষ দিকে নিজেদের জালে বল পাঠিয়ে ব্যবধান বড় করে চেকরা। ইংল্যান্ডের জার্সিতে অভিষেক হওয়া হাডসন ওদোইয়ের শট ফিরিয়ে দেন গোলরক্ষক জিরি পাভলেনকা। ফিরতি বল টমাস কালাসের পায়ে লেগে জালে আশ্রয় নেয়। ম্যাচ শেষে স্টার্লিংয়ের প্রশংসায় পঞ্চমুখ কোচ সাউথগেট, ‘আমি মনে করি আজ রাতে সে ছিল বিধ্বংসী। লিডারশিপ গ্রুপে আমি তাকে সামনের দিকে রেখেছিলাম, সে তা দেখিয়ে চলেছে। তরুণ যারা আসছে তাদের জন্য সে রোল মডেল।’
মালদোভার মাঠে ফ্রান্সও গোল উৎসবে মেতে ওঠে। প্রথমার্ধেই ১২ মিনিটের ব্যবধানে স্কোরলাইন ৩-০ করে নেন অঁতোয়ান গ্রিজম্যান, রাফায়েল ভারানে ও অলিভিয়ে জিরুদ। নির্ধারিত সময়ের তিন মিনিট আগে ব্যবধান আরো বড় করেন কিলিয়ান এমবাপে। এর দুই মিনিট পর স্বাগতিকদের হয়ে স্কোরলাইনে নাম লেখান আমব্রোস। প্রতিযোগিতার নবযাত্রায় দলের সব আক্রমণ তারকা গোল পাওয়ায় খুশি কোচ দিদিয়ের দেশম, ‘এটা ভালো যে সব ফরোয়ার্ড গোল পেয়েছে। যদ্দুর পেরেছি আজ রাতে আমরা ইতিবাচক মনোভাব দেখিয়েছি, এছাড়া মানও বজায় ছিল। যখনই বল হারিয়েছি তখন তাদের চড়াও হতে দেয়নি। এভাবে আমাদের খেলা চালিয়ে যেতে হবে।’

এক নজরে ফল
বুলগেরিয়া ১-১ মন্টেনেগ্রো
ইংল্যান্ড ৫-০ চেক রিপারলিক
লুক্সেমবার্গ ২-১ লিথুয়ানিয়া
পর্তুগাল ০-০ ইউক্রেন
আলবেনিয়া ০-২ তুরস্ক
অ্যান্ডেরা ০-২ আইসল্যান্ড
মালদোভা ১-৪ ফ্রান্স
*প্রথমে স্বাগতিক দল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন