Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বন্যা ও ভূমিধসে শ্রীলঙ্কায় মৃতের সংখ্যা ৩৭ জনে বৃদ্ধি

প্রকাশের সময় : ২০ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : টানা তিন দিন ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্টি বন্যা ও ভূমিধসে শ্রীলঙ্কায় মৃতের সংখ্যা বেড়ে ৩৭ জনে পৌঁছেছে। ভূমিধ্বসে প্রায় দেড়শ’ মানুষ চাপা পড়েছে বলে আশঙ্কা করছে স্থানীয় প্রশাসন। উদ্ধারকারীদের বরাতে গণমাধ্যম জানায়, রাজধানী কলম্বো থেকে ১শ’ কিলোমিটার দক্ষিণে কিগালি জেলার তিনটি গ্রাম ভূমিধসের কারণে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। আকস্মিক এ বিপর্যয়ে ওই এলাকার অন্তত ২ লাখ ২৫ হাজার মানুষ অন্যত্র সরে যেতে বাধ্য হয়েছেন। এরই মধ্যে প্রায় দেড়শ’ জনকে জীবিত উদ্ধার করা গেলেও, এখনও কয়েকশ’ মানুষ আটকা পড়েছেন। উদ্ধারকারীরা তাদের সরিয়ে নিতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন। শ্রীলঙ্কার মধ্যাঞ্চলে অন্তত সাড়ে ৩ লাখ মানুষ বন্যার কবলে পড়েছেন বলে জানায় দেশটির জরুরি ব্যবস্থাপনা বিভাগ। ভূমিধসে ২০০ পরিবার মাটিচাপা পড়েছে বলে আশঙ্কা করছে রেডক্রস। দেশটির কেগাল্লে জেলায় তিনটি গ্রামের ওপর এই ভূমিধস হয়েছে। সেখানে উদ্ধার অভিযান চলছে।
বিবিসির প্রতিবেদনে জানানো হয়, গ্রাম থেকে ১৩ জনের দেশ উদ্ধার করা গেছে। আরো তিনজনের মৃতদেহ জেলার অপর এক স্থান থেকে উদ্ধার করা হয়েছে। ভূমিধসের পর ১৫০ জন মানুষকে উদ্ধার করা হলেও ৬০টি ঘর এখনও কাদা-মাটির নিচে রয়ে গেছে। শ্রীলঙ্কার দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানায়, প্রায় তিন লাখ পঞ্চাশ হাজার মানুষকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। উদ্ধার কাজে নিয়োজিত দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, ৩০০ জন অফিসার ভূমিধসের পর থেকে সেখানে উদ্ধার কাজে নিয়োজিত আছে। এখন পর্যন্ত ১৫০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা ও ভূমিধসে শ্রীলঙ্কায় মৃতের সংখ্যা ৩৭ জনে বৃদ্ধি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ