Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

নোবেল দেয়ার দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৯, ১২:০৯ এএম

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে জুমার নামাজ চলাকালে বন্দুক হামলার ঘটনায় অর্ধশত মুসল্লি নিহত হন। এরপর নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নের ভূমিকার প্রশংসা এখন বিশ্বজুড়ে। আরডার্নকে এবার নোবেল শান্তি পুরস্কার দেয়ার জন্য অনলাইনে আবেদন করছেন হাজারো মানুষ।
দেশটির জাতীয় দৈনিক নিউজিল্যান্ড হেরাল্ডের এক প্রতিবেদনে জানানো হয়েছে, আরডার্নকে নোবেল শন্তি পুরস্কার দেয়ার জন্য দুটি আবেদন জমা পড়েছে ভিন্ন দুটি ওয়েবসাইটে। তার একটি হলো চেঞ্জ.ওআরজিঅন্যটি ফ্রান্সভিত্তিক আভাজ.ওআরজি। জেসিন্ডা আরডার্নকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করতে নিউজিল্যান্ডভিত্তিক ওয়েবসাইটিতে ৩ হাজারেরও বেশি স্বাক্ষর জমা পড়েছে।
ফ্রান্সভিত্তিক অন্য ওয়েবসাইটটিতে আরডার্নকে নোবেল শান্তি পুরস্কার দাবি তুলে স্বাক্ষর করেছেন এক হাজারের বেশি মানুষ। ফ্রান্সভিত্তিক ওয়েবসাইটটিতে বলা হচ্ছে, ‘ক্রাইস্টচার্চের মর্মান্তিক সেই হামলার প্রেক্ষিতে পর্যাপ্ত পদক্ষেপ, সমানুভূতি, ব্যথিত ও শান্তিপূর্ণ ভূমিকার জন্য আমরা চাই জেসিন্ডাকে আগামী নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করা হোক।’
ধারণা করা হচ্ছে, ওই ওয়েবসাইটে প্রথম স্বাক্ষরকারী ব্যক্তিটি হলেন ফ্রান্সের কবি ড. খাল তোরাবুলি। সূত্র : নিউজিল্যান্ড হেরাল্ড।



 

Show all comments
  • ম নাছির উদ্দীন শাহ ২৪ মার্চ, ২০১৯, ১:৫৯ এএম says : 0
    জাসিন্ডা আরর্ডেন নিরাপদ আল্লাহর ঘরের নামাজ রত মুসলিম দের পক্ষে মানবতা আন্তরিকতা সারা বিশ্ব খুশী। নোবেল প্রাইজ দাবিতে তিন হাজার স্বাক্ষর পড়েছে। আর দেশের মাঠিতে দশ লক্ষ অসহায় আশ্রয়হীন রক্তাক্ত ক্ষত বিক্ষত গন হত্যার শিকার রোহিঙ্গা জনগোষ্টিকে আশ্রয় দাতা। মাননীয় প্রধান মন্ত্রী কেন নোবেল প্রাইজ দেওয়া হলো না। বিশ্ব সমাজের কাছে প্রশ্ন করতে পারি না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন