Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬, ২৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

টাইম-এ ক্রাইস্টচার্চ হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৯, ১২:০৯ এএম

নিউজিল্যান্ডে মসজিদে বন্দুক হামলায় নিহত ৫০ মুসল্লিকে উৎসর্গ করে নিজেদের প্রচ্ছদ তৈরি করেছে বিখ্যাত মার্কিন সাময়িকী টাইম। টাইম ম্যাগাজিনের এই প্রচ্ছদ তৈরি করেছেন নিউজিল্যান্ডের ২৫ বছর বয়সী শিল্পী রুবি জোনস।
গত ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের আল নুর ও লিনউড মসজিদে হামলা চালায় অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী ব্রেন্টন ট্যারান্ট। সেই হামলা নিহত ৫০ মুসল্লিকে স্মরণ করে টাইম তাদের প্রচ্ছদে ৫০টি তারা রেখেছে। আর ‘হোয়াট টেরর কান্ট ডিভাইড’ শিরোনামে প্রচ্ছদের নামকরণ করেছে বিখ্যাত এই সাময়িকীটি।
একটি লেখা প্রকাশ করে টাইম। সেখানে বলা হয় ক্রাইস্টচার্চের দুটি মসজিদে ওই নির্মম হামলার পর দেশজুড়ে মানুষের যে শোকাবহ অনুভূতি তৈরি হয়েছে নিউজিল্যান্ডের ওয়েলিংটনের অধিবাসী রুবি জোনস টাইমের প্রচ্ছদে তাই ফুটিয়ে তুলেছেন।
প্রচ্ছদ শিল্পী জোনস টাইম ম্যাগাজিনকে বলেন, ‘গোটা বিশ্বের মানুষসহ আমি বর্তমানে যা অনুভব করছি তাই ওই প্রচ্ছদের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি। ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলার মাধ্যমে আমাদের কোনো ক্ষতি করতে পারবে না তারা বরং এর মাধ্যমে সমাজে পরস্পরের মধ্যে বন্ধন আরও দৃঢ় হবে।’ সূত্র : নিউজিল্যান্ড হেরাল্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন