Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৬৩ হাজার প্রবাসী আটক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৯, ১২:০৮ এএম

মালয়েশিয়ায় তিন সহস্রাধিক বাংলাদেশীসহ ৩৬ হাজার ২৮৬ জন অভিবাসী কর্মীকে আটক করা হয়েছে। গত জানুয়ারী থেকে ২১ মার্চ পর্যন্ত চার হাজার ৪৫৪টি অভিযানে এসব অভিবাসী কর্মীকে আটক করা হয়েছে। অবৈধ অভিবাসী কর্মী রাখার অপরাধে ইমিগ্রেশন পুলিশ দেশটি ৩১১ জন মালিককে গ্রেফতার করেছে। ২২ মার্চ মালয় ইমিগ্রেশন কর্তৃপক্ষ এ তথ্য প্রকাশ করেছে। কুয়ালালালামপুরের কোতয়ারাস্থ রাজধানী রেস্টুরেন্টের স্বত্বাধিকারী কাজী সালাহ উদ্দিন জানান, দেশটিতে কর্মরত বাংলাদেশীদের মাঝে সবচেয়ে বেশি গ্রেফতার আতঙ্ক বিরাজ করছে। কোতয়ারা মার্কেট এলাকায় প্রবাসী বাংলাদেশী কর্মীর আনাগোনা নেই বললেই চলে। এতে দোকান-পাটগুলোতে বেচা-কেনা একদম কমে গেছে বলেও তিনি উল্লেখ করেন।
খোঁজ নিয়ে জানা গেছে, আটককৃত অভিবাসীদের কাগজপত্র যাচাই-বাছাই করে ৩ হজাার ১৬৪ জন বাংলাদেশীসহ ১৩ হাজার ৬৭৭ জন অবৈধ অভিবাসী কর্মীকে গ্রেফতার করা হয়েছে। মালয়েশিয়ার অভিবাসন বিভাগ এ বিষয়টি নিশ্চিত করেছে। আটকদের মধ্যে ইন্দোনেশিয়ান ৪ হাজার ৭২৯ জনর, ফিলিপাইনের ১ হাজার ৩৬২ জন, মিয়ানমারের ১ হাজার ৩৫৭ জন। এ ছাড়াও ভারত, পাকিস্তান, নেপাল, ও ভিয়েতনামের নাগরিকরাও আটক হয়েছে। আটককৃতদের ইমিগ্রেশন আইনের ধারায় জিজ্ঞাসাবাদ করে কাগজপত্র থাকলে ছেড়ে দেয়া হচ্ছে। অন্যথায় জেল-জরিমানা করা হচ্ছে বলে জানান ইমিগ্রেশন মহাপরিচালক দাতুক ইন্দিরা খায়রুল দাজাইমি। দেশটির অভিবাসন বিভাগের ঘোষণা অনুযায়ী-মালয়েশিয়ায় অবৈধ বিদেশিকে কোনো ভাবেই অবস্থান করতে দেয়া হবে না।
এ বিষয়ে মালয়েশিয়ার সংশ্লিষ্টরা বলছেন, দেশটির সার্বভৌমত্ব অক্ষুন্ন রাখতে এবং আইন-শৃঙ্খলা বজায় রাখার দোহাই দিয়ে তারা চলমান অভিযান অব্যাহত রেখেছেন। অভিবাসন বিভাগের কর্মকর্তারা বলছেন, অবৈধ অনুপ্রবেশ ও দেশটিতে অবৈধদের বসবাস ঠেকাতে বিভাগটি কাজ করছে । দেশের নিরাপত্তা ও সার্বভৌমত্ব রক্ষার তাগিদে কোনো পক্ষের সঙ্গে আপস করা হবে না।
এ ছাড়া ২০১৮ সনে ৭২ হাজার ৩৬১ জন কর্মীকে পাসপোর্ট ও ভিসা জটিলতার কারণে অভিবাসন আইনে পাঁচ বছরের জন্য মালয়েশিয়া প্রবেশে নিষিদ্ধ করা হয়েছে।
কুয়ালালামপুর থেকে ভেস্ট-মার্কেটিং এসডিএন বিএইচডি-এর পরিচালক মো.রুহুল আমিন জানান, দেশটিতে প্রতিদিনই অবৈধ অবস্থানের অভিযোগ এনে অভিবাসী কর্মী ধরপাকড় চলছে। কুয়ালালামপুরের বাইরেও যেসব এলাকায় বাংলাদেশিদের অবস্থান বেশি ওইসব এলাকায় প্রতিদিনই চলছে অভিযান। এতে বাংলাদেশী কর্মীদের মাঝে গ্রেফতার আতঙ্ক বিরাজ করছে।
দেশটির ১৩টি প্রদেশ জুড়ে অভিযান অব্যাহত থাকায় সবচেয়ে বেশি বিপদে পড়েছেন অবৈধ কর্মীরাই। মালয়েশিয়ায় প্রায় ৬ লাখের বেশি বাংলাদেশী কর্মী বৈধভাবে কাজ করে প্রচুর রেমিটেন্স পাঠাচ্ছে। কাগজপত্রের মেয়াদ শেষ, এক কোম্পানির ভিসা নিয়ে আরেক কোম্পানিতে কাজসহ নানাভাবে আরও তিন লক্ষাধিক বাংলাদেশি দেশটিতে পালিয়ে পালিয়ে কাজ করছে। এসব অবৈধ বাংলাদেশিদের অনেকেই অভিযোগ করছেন, কথিত এজেন্টদের হাতে প্রতারিত হওয়ায় তারা অদ্যাবধি দেশটির বৈধতা লাভের স্বীকৃতি পায়নি।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ