Inqilab Logo

ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬, ১৩ শাবান ১৪৪০ হিজরী।

জিএম কাদেরের আম ছালা দুই-ই গেল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৯, ১২:০৮ এএম

চব্বিশ ঘণ্টায় একদিন। কিন্তু একদিন সময় লাগেনি। তার আগেই দু’টি পদ থেকে জাতীয় পার্টির কো চেয়ারম্যান জিএম কাদেরকে সরিয়ে দেওয়া হয়েছে।
গতকাল শনিবার সংসদে বিরোধী দলের উপনেতার পদ থেকে জিএম কাদেরকে অব্যাহতি দিয়ে বড় ভাই দলের চেয়ারম্যান এইচ এম এরশাদ স্ত্রী রওশন এরশাদকে সে পদে নিয়োগ দিয়েছেন। তার আগে তিনি গত শুক্রবার গভীর রাতে দলের জাতীয় পার্টির কো চেয়ারম্যান পদ থেকে জিএম কাদেরকে সরিয়ে দেন।
এর ফলে দলের কো চেয়ারম্যান ও সংসদে বিরোধী দলের উপনেতা দুই পদ হারিয়ে জিএম কাদের এখন কিংকর্তব্যবিমূঢ়। তিনি কার্যত আম ছালা দুই হারালেন। জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ স্বাক্ষরিত এক সাংগঠনিক নির্দেশে জিএম কাদেরকে কো চেয়ারম্যান পদ থেকে সরিয়ে দেন।
সাংগঠনিক নির্দেশে এরশাদ উল্লেখ করেন, ইতিপূর্বে আমি জিএম কাদেরকে পার্টির ভবিষ্যৎ উত্তরাধিকারী ঘোষণা করেছিলাম। আমার অবর্তমানে পার্টির সকল সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা প্রদান করেছিলাম। কিন্তু জিএম কাদের তার দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন। তিনি শুধু দায়িত্ব পালনে ব্যর্থই হননি, দলের মাঝে বিভেদ সৃষ্টি করেছেন এবং তিনি দায়িত্বে আসার পর থেকে পার্টি আরো ঝিমিয়ে পড়ছে। পার্টির অধিকাংশ সিনিয়র নেতারাও জিএম কাদের নেতৃত্বকে মেনে নিতে অপারগতা প্রকাশ করেছে। তাই আমি পূর্বের আদেশ পরিবর্তন করে জিএম কাদেরকে পার্টির কো-চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি দিচ্ছি।
সাংগঠনিক নির্দেশে এরশাদ আরো উল্লেখ করেন, জিএম কাদের পার্টির প্রেসিডিয়াম সদস্য হিসেবে থাকবেন। সংসদের বিরোধীদলের উপনেতা থাকবেন কিনা তা দলের পার্লামেন্টারি পার্টি সিদ্ধান্ত গ্রহণ করবে। পার্টির গঠনতন্ত্রের ২০/১-ক ধারা মোতাবেক এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সাংগঠনিক নির্দেশে উল্লেখ করেন এরশাদ।
কিন্তু নিজের কথাই রাখেননি এরশাদ। সংসদের বিরোধী দলের উপনেতা থাকা না থাকার সিদ্ধান্ত পার্লামেন্টারি পাটি নেবে জানালেও কয়েক ঘন্টা পর তিনি সংসদে বিরোধী দলের উপনেতা পদ থেকে জিএম কাদেরকে সরিয়ে দিয়ে স্ত্রী রওশন এরশাদকে ওই পদে নিয়োগ দেন।
সাংগঠনিক নির্দেশে এরশাদ বলেন, জাতীয় পার্টির চেয়ারম্যান, বিরোধী দলের নেতা এবং পার্লামেন্টারী পার্টির চেয়ারম্যান হিসেবে আমি সংসদে বিরোধী দলের উপনেতার পদ থেকে জিএম কাদেরকে অপসারণ করছি। এখন বিরোধী দলের উপনেতা হবেন রওশন এরশাদ। ##



 

Show all comments
  • Robert Hassan ২৪ মার্চ, ২০১৯, ৩:১১ এএম says : 0
    Old woman came back again. That's why Ershad changed his mind.
    Total Reply(0) Reply
  • M Liakoot Ali ২৪ মার্চ, ২০১৯, ৩:১২ এএম says : 0
    জিএম কাদের সাহেব বলেছিল গৃহপালিত বিরোধী দল হবে না। তাই সরকার সরিয়ে দিল। তাতে আফসোস কি?
    Total Reply(0) Reply
  • Tanvir Ahmad ২৪ মার্চ, ২০১৯, ৩:১২ এএম says : 0
    চলিতেছে সার্কাস ..............................
    Total Reply(0) Reply
  • Abu Hassan ২৪ মার্চ, ২০১৯, ৩:১৯ এএম says : 0
    জি এম কাদের এর জন্য ভালোই হয়েছে, ভালো মানুসদের কে আল্লাহই হেফাজত করেন
    Total Reply(0) Reply
  • Didar Shardar ২৪ মার্চ, ২০১৯, ৩:২০ এএম says : 0
    রাজনৈতিক খেলা !! বুঝার ক্ষমতা নাই
    Total Reply(0) Reply
  • Zakaria Ahmed ২৪ মার্চ, ২০১৯, ৩:১৮ এএম says : 1
    যদি এমনই হয়ে থাকে তৃণমূল নেতা কর্মী দল করবে না।জাতীয় পার্টির নাটক দল।
    Total Reply(0) Reply
  • Md Dalim Hossan ২৪ মার্চ, ২০১৯, ৩:১৩ এএম says : 0
    তারা তারি বিএনপিতে যোগ দেন
    Total Reply(0) Reply
  • Sohel Amin ২৪ মার্চ, ২০১৯, ৩:১৩ এএম says : 0
    জাতীয় পার্টির কাজ কি মূলত?
    Total Reply(0) Reply
  • MD.ARIF KHAN ২৪ মার্চ, ২০১৯, ৫:২১ পিএম says : 0
    aj tomar vik tume neje sore eco.kal tomak sorte hobe
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন