Inqilab Logo

ঢাকা, রোববার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬, ১৪ শাবান ১৪৪০ হিজরী।

বুর্জ আল খলিফাজুড়ে জাসিন্ডা আরডার্ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৯, ১২:০৮ এএম

এ মুহূর্তে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। সেই রেশ টেনেই এবার তাকে দেখা গেল বিশ্বের সর্বোচ্চ ইমারত বুর্জ আল খলিফায়। গত শুক্রবার জাসিন্ডা আরডার্নের হিজাব পরিহিত একটি ছবি বুর্জ খলিফায় প্রদর্শিত হয়।
ছবিতে দেখা গেছে, আরডার্ন এক মুসলিম নারীকে জড়িয়ে সমবেদনা জানাচ্ছেন। এদিন গোটা বুর্জ খলিফাকে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর ছবিতে সজ্জিত করা হয়। গত সপ্তাহে ঘটে যাওয়া মুসল্লিদের ওপর নারকীয় হত্যাকান্ডের পর দেশটির মুসলমান ও অভিবাসীদের প্রতি নেয়া প্রধানমন্ত্রীর ভূমিকার ভূয়সী প্রশংসা করেছে সংযুক্ত আরব আমিরাত সরকার।
আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবর, গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সন্ত্রাসী হামলা ঘটনায় প্রধানমন্ত্রী জাসিন্দার ভূমিকার প্রশংসা করেই এমন প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে। এ বিষয়ে একটি টুইট করেছেন দুবাইয়ের শাসক মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম। বুর্জ আল খলিফায় শোভিত জাসিন্ডার ছবি পোস্ট করে তিনি লেখেন, ‘মসজিদে সন্ত্রাসী হামলার পর গোটা বিশ্বের দেড়শ’ কোটি মুসলমানের প্রতি নিউজিল্যান্ড প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন যে সহানুভূতি প্রকাশ করেছেন তার জন্য তাকে ও তার দেশের মানুষকে ধন্যবাদ জানাই।
গত ১৫ মার্চ দেশটির দুটি মসজিদে অস্ট্রেলীয় শ্বেতাঙ্গ সন্ত্রাসী ব্রেন্টন ট্যারান্টের বর্বর হামলায় নিহত হন ৫০ জন নিরপরাধ মুসল্লি। এ ঘটনায় গভীর শোক ও সমবেদনা জানিয়ে মুসলিম সম্প্রদায়ের প্রতি শ্রদ্ধা ও মহানুভবতা প্রদর্শন করেন জাসিন্ডা। এক সপ্তাহে তিন দফা ক্রাইস্টচার্চে উড়ে গিয়ে সহানুভূতি প্রকাশ করে মুসলিমদের পাশে দাঁড়িয়েছেন তিনি। দিনটিকে নিউজিল্যান্ডের কালো অধ্যায় হিসেবে অভিহিত করেন তিনি। মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর হাদিস উদ্বৃত করে তিনি ইসলাম যে শান্তির ধর্ম তা সর্ব সাধারণের মাঝে প্রকাশ করেন।
আক্রান্ত মসজিদ আল নূরের আজান সম্প্রচার হয় দেশটির টেলিভিশন ও রেডিওতে।
ইসলামি আইন হিজাব পরিধান ও দেশটির পার্লামেন্টে কোরআন তেলাওয়াতসহ তার নেয়া স¤প্রীতি বৃদ্ধির বিভিন্ন কর্মকান্ড সারা বিশ্বে প্রশংসিত হয়।
বিশেষ করে মুসলিম প্রধান দেশগুলোর নেতারা জাসিন্দার প্রশংসায় পঞ্চমুখ। ওই হামলার পর যেভাবে পুরো পরিস্থিতি সামাল দিয়েছেন জাসিন্দা সেজন্য বিশ্বনেতাদের কাছ থেকে ধন্যবাদ পাচ্ছেন।
প্রশংসা এসেছে তুরস্ক থেকেও। ইস্তাম্বুলে তুর্কি প্রেসিডেন্ট এরদোগান বলেন, ‘মুসলিমদের জন্য আরডান যে সহানুভূতি ও সংহতি দেখিয়েছেন সেটা বিশ্ব নেতাদের জন্য উদাহরণ হওয়া উচিত।’ সূত্র : ডেইলি সাবাহ।



 

Show all comments
  • Rafiqul Alam ২৪ মার্চ, ২০১৯, ৩:২৭ এএম says : 0
    শাবাশ নিউজিল্যান্ড। শাবাশ প্রধানমন্ত্রী জেসিন্ডা। ট্রাম্প-মোদিদের পেছনে ফেলে তিনি আজ বিপরীত স্রোতের মাঝি। মানবতার নেত্রী। তিনি অনন্যা। তাঁকে অভিবাদন।
    Total Reply(0) Reply
  • Sarwer Morshed ২৪ মার্চ, ২০১৯, ৩:২২ এএম says : 0
    সত্যি বিশ্বকে অবাক করে দিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন!মানবতার ইতিহাসে অবিস্মরণীয় হয়ে থাকবে!বিশ্ব মুসলমানদের মন ছুঁয়ে গেল!এদেরকে বলে লিডার!কত হাই Respect অন্যের ধর্মের প্রতি!
    Total Reply(0) Reply
  • Dinajpuria Motahar ২৪ মার্চ, ২০১৯, ৩:২৩ এএম says : 0
    নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই তাঁর সঠিক পদক্ষেপের জন্য। নিউজিল্যান্ডের জনগন আসলেই খুব ভাল। তারা জাতিগোষ্ঠী ভেদাভেদ না করে একটি ঘৃণ্য কাজের বিরুদ্ধে প্রতিবাদ করেছে। খারাপ কাজের বিরুদ্ধে গোটা জাতি একাট্টা হয়েছে। তাদের আবারও কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই।
    Total Reply(0) Reply
  • Nurul Bashar ২৪ মার্চ, ২০১৯, ৩:২৩ এএম says : 0
    নিউজিল্যান্ডের সম্মানিত প্রধান মন্ত্রী ও তার পরিষদবর্গ তথা আপামর জনসাধারণ সন্ত্রাসী হামলার পর মুসলমানদের সংগে যেরুপ আচরণ করেছেন তাতে প্রতিয়মান হয় যে,তারা একটি শান্তি প্রিয় জাতি।তাদের সত্য বাদিতা, সাহায্য সহযোগিতা, সহমর্মিতা, সহজ সরলতা, মানবতার জন্য দৃষ্টান্তস্বরূপ।
    Total Reply(0) Reply
  • Nazim Uddin ২৪ মার্চ, ২০১৯, ৩:২৪ এএম says : 0
    We indeed love the people of Newzealnd for their good behaviour and kindness. We are impressed to see the initiative and sincerity of the President of Newzealnd on Muslims. World non Muslim Leaders should take lesson from the President and the people of Newzealnd! She is an example in the World.
    Total Reply(0) Reply
  • জামাল ২৪ মার্চ, ২০১৯, ৩:২৫ এএম says : 0
    এমন অসাধারন মন মানসিকতার কিছু মানুষ পৃথিবীর বুকে আছে, তা জানতাম না। এতদিন তাদের প্রতি মন থেকে অনেক বেশী ভালোবাসা এবং সম্মান আমাদের সবারই তাদের কাছ থেকে অনেক কিছুই শেখার আছে
    Total Reply(0) Reply
  • Mehedi Hasan ২৪ মার্চ, ২০১৯, ১:৩৪ পিএম says : 1
    বাহ!বড়ই চমৎকা!আসল ঘরে মশুর নাই ঢেকি ঘরে চান্দা!৫০ টা তাজা প্রাণ ঝরে গেল এই বিষয়ে কারো মাথাব্যাথা নেই,পরিবারের সদস্যদের সমবেদনা জানানোর কোন খবর নেই!!!!! খুব বাড়াবাড়ি হয়ে যাচ্ছে।প্রশংসা করলে ঐইসব পরিবারের সদস্যদের(নামাজরত অবস্থায় যারা শাহাদাত বরণ করেছে) জানানো উচিত।কারণ,তারা এতো কিছুর পরও জাতিগত বিদ্বেষ প্রকাশ করেননি।
    Total Reply(0) Reply
  • Alamin Hawlader ২৪ মার্চ, ২০১৯, ৯:৪৭ এএম says : 0
    মানবতাই হউক মুক্তির উপয়।
    Total Reply(0) Reply
  • DR.Jahangir Miah ২৪ মার্চ, ২০১৯, ১০:০৫ এএম says : 0
    New Zealand P.M. Jacinda Ardern Is the Leader Entire World have Been Waiting for a long time. Regardless of whether leading the World or a part of it, O, respectable leader, what you saying and what you doing influences all of us. You cultivated Love to drive amazing results. Jacindra, you full filled all of these - Connection. Compassion. Clarification. Conviction. You showed us a world how to hold together through common humanity. Ardern is a pretty forgiving loving leader, she’s the great to use best of the best example and is currently one of the best leader of entire World. Kindest regards to you Jacindra Ardern.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ