Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯, ০৩ শ্রাবণ ১৪২৬, ১৪ যিলক্বদ ১৪৪০ হিজরী।

নেজামে ইসলাম পার্টি ইসলামী আন্দোলনের একটি স্রোতধারা

প্রতিষ্ঠা বার্ষিকীর আলোচনায় নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৯, ১২:০৮ এএম

বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির ৬৮তম প্রতিষ্ঠা বার্ষিকীর আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেছেন, নেজামে ইসলাম পার্টি ইসলামী আন্দোলনের একটি স্রোতধারা। ইতিহাস-সমৃদ্ধ এক ইসলামী রাজনৈতিক দল। ইসলামের শাশ্বত নীতি, আদর্শ ও মূল্যবোধের চেতনা সঞ্জিবিত করা, দেশে ইসলামি শাসন কায়েম, সকলকে ইসলামে নির্দেশিত সার্বজনীন একাত্মবোধে উজ্জীবিত করার প্রয়াস চালানো এবং ইসলামি চেতনার বিকাশ ও পুনর্জাগরণ রোধের অপচেষ্টা প্রতিহত তথা মিথ্যার বিরুদ্ধে সত্যের চিরন্তনী সংগ্রামের ধারা অব্যাহত রাখার দৃঢ় অঙ্গীকার নিয়ে ১৯৫২ সালের ১৮, ১৯, ২০ মার্চ কিশোরগঞ্জ জেলার হয়বৎনগরে অনুষ্ঠিত এক সম্মেলনে জমিয়তে উলামায়ে ইসলামের দ্বার সমাজের সর্বস্তরের লোকদের জন্যে উন্মুক্ত করার লক্ষে জমিয়তের রাজনৈতিক প্লাটফরম হিসেবে মরহুম আল্লামা আতহার আলীর (রহ:) নেতৃত্বে নেজামে ইসলাম পার্টি আবির্ভূত হয়। ১৯৫৪ সালের সাধারণ নির্বাচনে যুক্তফ্রন্টের শরিক নেজামে ইসলাম পার্টির ৩৬ এমপি বিজয়ী হয়।
গতকাল মহানগর সভাপতি অধ্যাপক এহতেশাম সারোয়ারের সভাপতিত্বে মাওলানা আতহার আলী (রহ.) মিলনায়তনে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মাওলানা আবদুল লতিফ নেজামী, মুফতি এএনএম জিয়াউল হক মজুমদার, মাওলানা একেএম আশরাফুল হক, মাওলানা মুমিনুল ইসলাম, মাওলানা ওবায়দুল হক, মাওলানা বেলায়েত হোসেন আল-ফিরুজি, মাওলানা মিজানুর রহমান ও মো. নুরুজ্জামান প্রমুখ।
নেতৃবৃন্দ আরো বলেন, নেজামে ইসলাম পার্টির লক্ষ্য হচ্ছে, দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব, ধর্মীয় ও সাংস্কৃতিক-স্বাতন্ত্র্য এবং ঐতিহ্যকে উর্ধ্বে তুলে ধরে এদেশের জনগণের চেতনায় ও ঐতিহ্যে ইসলামের অবদানকে সামনে আনা এবং আমাদের বিশ্বাস ও অঙ্গীকারকে জাতীয় জীবনের সকল ক্ষেত্রে প্রকাশ রূপ দেয়া। সকল প্রকার ইসলাম বিরোধী অপতৎপরতা রোধ, সাম্রাজ্যবাদী আধিপত্যবাদী ও উপনিবেশবাদীতার বিরোধীতা এবং বিশ্বের সকল নিপীড়িত মানুষের ওপর জুলুম-নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা পালন এবং সকল প্রকার অন্যায়-অবিচারের বিরুদ্ধে জনগণের সংগ্রামী চেতনার আগুনকে প্রজ্জলিত করা। ফলে নেজামে ইসলাম পর্টির নেতৃবৃন্দ মনে করেন, বর্তমান পরিস্থিতিতে বিভিন্ন মহল উলামায়ে কেরাম ও ইসলাম মনস্ক লোকদের সমন্বয়ে একটি সংগঠিত, সমন্বিত ও ইসলামী শক্তি গড়ে তোলা অপরিহার্য হয়ে পড়েছে। এই পার্টি অতীতের মতো উলামা-মাশায়েখ ও দ্বীনদার বুদ্ধিজীবীদের একত্রিত করার প্রয়াস দৃঢ়তার সাথে অব্যাহত রাখতে সংকল্পবদ্ধ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ