Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ মুহাররম ১৪৪১ হিজরী।

একই বৃন্তে মেসি-রোনালদো.

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৯, ১২:০৮ এএম

ক্লাবের হয়ে সর্বশেষ ম্যাচে দুই জনই দেখিয়েছেন জাদুকরী পার্ফম্যান্স। একজন হ্যাটট্রিক করে আরেকজন দুটি করে গোল করে ও করিয়ে দলকে তোলেন চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে। দীর্ঘ বিরতি শেষে জাতীয় দলে ফিরেও দুজনে মিলে গেলেন একই বৃন্তে। এবার অবশ্য জাদুকরী ঝলকানীতে নয়, হতাশাজনক পারফম্যান্সের কারণে!

২৫৬ দিন পর জাতীয় দলে ফিরেই দলের হারের সাক্ষি হয়েছেন লিওনেল মেসি। ক্রিশ্চিয়ানো রোনালদো না হারলেও মেসির চেয়ে তার ক্ষতটা বেশিই হয়ত। মেসি খেলেছেন প্রীতি ম্যাচ, আর ইউরো বাছাইয়ে ইউক্রেনের মত দলের কাছে পয়েন্ট হারিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে প্রতিযোতা শুরু করা রোনালদোর পর্তুগাল।

ভেনিজুয়েলার কাছে আর্জেন্টিনার ৩-১ গোলে হারের ম্যাচে মেসি পেয়েছেন চোট। কুঁচকিতে ব্যথা নিয়েও পুরো ম্যাচ মাঠে ছিলেন বার্সেলোনা তারকা। আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে জানানো হয়, মরোক্কোর বিপক্ষে আর্জেন্টিনার হয়ে পরের ম্যাচে খেলতে পারবেন না মেসি। আটলান্টা মিডফিল্ডার গঞ্জালো মার্টিনেজও উঁরুতে চোট পাওয়ায় মরোক্কো ম্যাচে খেলতে পারবেন না।

মেসির এই চোটটা বেশ পুরোনো। ২০১৬ ও ২০১৭ সালেও এই চোটে ভুগেছেন ৩১ বছর বয়সী তারকা। তবে এবারের চোট তেমন মারাত্মক নয় বলে জানানো হয়। আগামী সপ্তায় বার্সেলোনার পরবর্তি ম্যাচ এস্পানিওলের বিপক্ষে তার খেলার সম্ভবনা রয়েছে।

শুক্রবার অ্যাটলেটিকো মাদ্রিদের মাঠ ওয়ান্দা মেত্রোপলিতানোয় অনুষ্ঠেয় প্রীতি ম্যাচে ভেনিজুয়েলার কাছে হারের আগেও একই মাঠে হারের স্মৃতি আছে আর্জেন্টিনার। রাশিয়া বিশ্বকাপের আগে প্রীতি ম্যাচে স্পেনের কাছে ৬-১ গোলে উড়ে গিয়েছিল লা আলবিসেলেস্তোরা। সেবার ভিআইপি গ্যালারিতে বসে দলের হতাশাজনক পারফম্যান্স দেখেছিলেন মেসি। এবার মাঠে থেকেও দলকে উদ্ধার করতে পারলেন না।

বলের দখল রেখে ম্যাচজুড়ে গোছালো আক্রমণ করেও কোন ইতিবাচক ফল পায়নি আর্জেন্টিনা। ভেনিজুয়েলার পাল্টা আক্রমণও সামলে নিতে পারেনি লিওনেল স্কালোনির রক্ষণভাগ। প্রথমার্ধেই ২-০ গোলে পিছিয়ে পড়ে আকাশি নীলরা।

ম্যাচের ষষ্ঠ মিনিটে দারুণ ভলিতে ভেনিজুয়েলাকে এগিয়ে নেন সালোমোন রনডন। গোললাইন ছেড়ে অনেকটা এগিয়ে আসা গোলরক্ষক ফ্রাঙ্কো আরমারির উপর দিয়ে বল জাল খুঁজে নেয়। গোল পরিশোধের জন্য মরিয়া হয়ে ওঠা আর্জেন্টিনা একের পর এক আক্রমণ চালিয়েও প্রথমার্ধে জালের দেখা পায়নি। বেশ কয়েকটি গোলের সুযোগ পান লাউতারো মার্টিনেস। তার দুটি হেড রুখে দেন গোলরক্ষক ফারিনেজ। মাঝে বেশ কবার পাল্টা আক্রমণে আর্জেন্টিনার রক্ষণে ত্রাস ছড়ায় ভেনিজুয়েলা। এসময় দ্বিতীয় গোলের দেখাও পেয়ে যায় তারা। দ্রæত নেওয়া রোসালেসের ফ্রিকিক থেকে বল পেয়ে জায়গা বের করে ডি বক্সের বাইরে থেকে দারুণ শটে আরমানিকে পরাস্ত করেন মুরিলো। প্রথমার্ধে আরো গোল পেতে পারত ভেনিজুয়েলা, কিন্তু আরমানি বাধায় এসময় আর ব্যবধান আর বাড়েনি।

দ্বিতীয়ার্ধেও গোছালো আক্রমণে আর্জেন্টিনার শুরুটা ছিল দারুণ। ৫৯তম মিনিটে ব্যবধান কমান লাউতারো মার্টিসেন। লো সেলসোর বাড়ানো বল ধরে সামনে থাকা কেবল গোলরক্ষককে পরাস্ত করেন ইন্টার মিলান ফরোয়ার্ড। গোল পরিশোধের জন্য মরিয়া হয়ে ওঠা মেসি বল পায়ে প্রতিপক্ষের রক্ষণে ঢেউ তোলেন। প্রতিপক্ষের ডি বক্সে দারুণ খেললেও শেষভাগে এসে পাসিং ফুটবলটা জমিয়ে নিতে পারছিলেন না ৫বারের বর্ষসেরা। এর সুযোগ নেয় ভেনিজুয়েলা। মুহূর্মুহু পাল্টা আক্রমণে উঠে আতঙ্ক ছড়ায় তারা। ৭৫তম মিনিটে তারা পেয়ে যায় তৃতীয় গোলের দেখা। জোসেফ মার্টিনেসের পেনাল্টি গোলে বড় পরাজয় নিশ্চিত হয় আর্জেন্টিনার।

এমতাবস্থায় আসন্ন কোপা আমেরিকার আগে দল গঠনের বড় চ্যালেঞ্জ এখন আর্জেন্টিনা কোচ স্কালোনির সামনে। বিশেষ করে দলটির রক্ষণ দূর্বলতা কোন কোচ এসেই সারাতে পারছেন না। ব্রাজিলে মহাদেশীয় মিশনে নামার আগে যে রহস্যের জাল উদঘাটন করতে হবে স্কালোনিকে।

শুক্রবারের প্রীতি ম্যাচের ফল
আর্জেন্টিনা ১-৩ ভেনিজুয়েলা
কসোভো ২-২ ডেনমার্ক
যুক্তরাষ্ট্র ১-০ ইকুয়েডর
জাপান ০-১ কলম্বিয়া
কোরিয়া রিপাবলিক ১-০ বলিভিয়া
*প্রথমে স্বাগতিক দল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন