Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

‘গোলান মালভূমির ছোট্ট অংশেও ইসরাইলের অধিকার নেই’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৯, ৪:১৩ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান বলেছেন, গোলান মালভূমির ওপর ইসরাইলের কোনো অধিকার নেই। ‘জাতিসংঘের বিভিন্ন রেজ্যুলেশন অনুযায়ী, ইসরাইল গোলান মালভূমির ছোট্ট একটা অংশও দাবি করতে পারে না,’ তুরস্কের কেন্দ্রীয় প্রদেশ কনিয়ায় একটি নির্বাচনী র‍্যালিতে শুক্রবার বলেন তিনি।
জাতিসংঘের মানবাধিকার সংস্থা শুক্রবার ইসরাইল কর্তৃক গোলান মালভূমি দখলের বিরোধিতা করে একটি রেজ্যুলেশন পাস করেছে। এতে ইসরাইলকে এই রেজ্যুলেশন মেনে চলার আহ্বান জানানো হয়েছে। রেজ্যুলেশনের পক্ষে ভোট পড়ে ২৬টি। আর বিপক্ষে ভোট পড়ে ১৬টি। পাঁচটি দেশ ভোটদানে বিরত থাকে।
সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘গোলান মালভূমির ইসরাইলের সার্বভৌমত্বের স্বীকৃতি দেয়ার সময় এসেছে যুক্তরাষ্ট্রের।’ তার এই বক্তব্যের একদিন পরই জাতিসংঘে এই রেজ্যুলেশন পাস হয়।
১৯৬৭ সালে ছয় দিনের যুদ্ধে ইসরাইল সিরিয়ার কাছ থেকে গোলান মালভূমি দখল করে নেয়। এরপর থেকেই তারা ওয়াশিংটনকে চাপ দিয়ে আসছে ওই এলাকার ওপর ইসরাইলের অধিকারের স্বীকৃতি দেয়ার জন্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মধ্যপ্রাচ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ