Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

প্রথমার্ধকে দুষলেন ব্রাজিল কোচ

পানামার সঙ্গে ড্র

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৯, ৫:২৭ পিএম

প্রায় চার মাসের বিরতির কারণেই কি তিতের দলের সুরটা কেটে গেল? নইলে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল কেন ফিফা র‌্যাঙ্কিংয়ের ৭৬তম দলের সঙ্গে এমন হতাশাজনক পারফম্যান্স প্রদর্শন করবে। রেকর্ড বইয়ে শনিবার পর্তুগালের পোর্তোয় অনুষ্ঠেয় ব্রাজিল-পানামা ম্যাচের ফল ‘ড্র’ লেখা থাকবে। তার মানে এই ম্যাচে কেউ-ই জেতেনি। ফুটবলের এই অমোঘ সত্য না মেনে উপায় কি ব্রাজিলের!
আক্রমণভাগে চারজনকে নামিয়েছিলেন সেলেসাও কোচ তিতেÑ প্রিমিয়ার লিগে খেলা এডারসন, রবার্তো ফিরমিনো ও রিচার্লিসন এবং এসি মিলানের লুকাস পাকুয়েতা। পাকুয়েতার গোলে এগিয়ে গেলেও সেই গোল শোধ দিতে পাঁচ মিনিটও নেয়নি পানামা। দ্বিতীয়ার্ধে কাসিমিরো ও রিচার্লিসনকে গোলবঞ্চিত করেছে ক্রাসবার। ম্যানচেস্টার সিটি স্ট্রাইকার গ্যব্রিয়েল জেসুস ও ওয়েস্ট হামের অ্যান্ডারসন দ্বিতীয়ার্ধে বদলি নেমেও কিছু করতে পারেননি। ক্রসবারের হতাশায় পুড়েছে পানামাও।
শনিবার রাতে অনুষ্ঠিত দুদলের মধ্যকার আন্তর্জাতিক প্রীতি ম্যাচটি ১-১ ড্র হয়। রাশিয়া বিশ্বকাপের শেষ আট থেকে বিদায় নেয়ার পর ষষ্ঠ ম্যাচে এসে জয়বঞ্চিত হল ব্রাজিল। আগের পাঁচ ম্যাচে প্রতিপক্ষকে কোন গোলই করতে দেয়নি তারা। ফিফা র‌্যাঙ্কিংয়ের সেই তিন নম্বর দলটিই এবার অপ্রত্যাশিত ড্র করল। ইনজুরির কারণে গ্যালারিতে বসে দলের হতাশাজনক পারফম্যান্সের সাক্ষি হন নেইমার। তার ১০ নম্বর জার্র্সি এদিন গায়ে চড়ান পাকুয়েতা।
ম্যাচের ৩২তম মিনিটে ডান প্রান্ত থেকে কাসিমিরোর ভাসিয়ে দেওয়া লম্বা কোনাকুনি ক্রসে দূরের পোস্টের কাছ থেকে ডান পায়ের প্লেসিং ভলি নেন পাকুয়েতা। বল গোলরক্ষকের হাতে লেগে জালে জড়ায়। আন্তর্জাতিক ফুটবলে ২১ বছর বয়সী মিডফিল্ডারের প্রথম গোল এটি। এগিয়ে যাওয়ার এই আনন্দ চার মিনিট স্থায়ী ছিল ব্রাজিলের। ডেভিসের ফ্রিকিকে দুর্দান্ত হেডে স্কোরলাইনে সমতা আনেন অ্যাডোলফো মার্কাদো। এরপর শতচেষ্টা করেও জালের দেখা পায়নি হলুদ জার্সিধারিরা।
ম্যাচ শেষে প্রথমার্ধের বাজে পারফম্যান্সকে কাঠগড়ায় তুলেছেন কোচ তিতে, ‘প্রথমার্ধে আমাদের পারফরম্যান্স ছিল বাজে, প্রত্যাশার চেয়ে কম। কিছু পরিবর্তন আনায় দ্বিতীয়ার্ধটা ছিল স্বাভাবিক। আক্রমণভাগে চারজনকে নিয়ে আমরা খেললাম, আমরা গুছিয়ে নিলাম। কিন্তু প্রথমার্ধ ছিল করুণ আর ফলাফলটা ছিল খারাপ।’
মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১টা ৪৫ মিনিটে আরেকটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে খেলবে ব্রাজিল। কোপা আমেরিকার আগে দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাবেন বলে জানান তিতে, ‘যখন আমরা কোপা আমেরিকায় যাব, আরও ভালো পারফর্ম করতে আমরা উপযুক্ত খেলোয়াড়দেরই নির্বাচন করব। আরও সৃজনশীল খেলার প্রত্যাশা ছিল আমার।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন