Inqilab Logo

ঢাকা, রোববার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬, ১৪ শাবান ১৪৪০ হিজরী।

ইউএস-বাংলার বিমান বহরে ব্র্যান্ড নিউ এটিআর ৭২-৬০০

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৯, ৫:৩৭ পিএম

ইউএস-বাংলা এয়ারলাইন্সে প্রথম ব্যান্ড নিউ এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফট যুক্ত হয়েছে। রোববার (২৪ মার্চ) দুপুর ১টা ৪০ মিনিটে ঢাকার হযরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরন করার মধ্য দিয়ে ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমান বহরকে আরো শক্তিশালী করলো। এয়ারক্রাফটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরনের সময় ইউএস-বাংলা এয়ারলাইন্স ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এটিআর এয়ারক্রাফটটি ঢাকায় অবতরণ করার পূর্বে ফ্রান্সের ফ্রাংকাজাল এয়ারপোর্ট থেকে ২২ মার্চ উড্ডয়ন করে। এরপর ইজিপ্ট ও মাস্কাটে রি-ফুয়েলিং এর জন্য অবতরণ করে। প্রথম এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফটটি যুক্ত হওয়ায় ইউএস-বাংলার বিমান বহরে এখন মোট আটটি এয়ারক্রাফট। বহরে এটিআর ছাড়াও তিনটি ড্যাশ৮-কিউ৪০০ ও চারটি বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট রয়েছে। আগামী ৩১ মার্চ থেকে এটিআর এয়ারক্রাফট দিয়ে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা শুরু হবে।

২০১৪ সালের ১৭ জুলাই দ্রুতগতি সম্পন্ন দু’টি ড্যাশ ৮-কিউ৪০০ এয়ারক্রাফট দিয়ে ইউএস-বাংলা যাত্রা শুরু করে। নতুন যুক্ত হওয়া এটিআর-এ মোট ৭২টি আসন ব্যবস্থা রয়েছে।

উল্লেখ্য যে, বাংলাদেশে প্রথমবারের মতো কোনো বেসরকারী এয়ারলাইন্স হিসেবে ইউএস-বাংলার বিমান বহরে সম্পূর্ণ নতুন একটি এয়ারক্রাফট, উৎপাদন প্রতিষ্ঠান থেকে সরাসরি এয়ারলাইন্সে যুক্ত হলো। প্রতিষ্ঠার পর থেকে ইউএস-বাংলা এয়ারলাইন্স অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে প্রায় আটান্ন হাজারের অধিক ফ্লাইট পরিচালনা করেছে।

‘ফ্লাই ফাস্ট-ফ্লাই সেফ’ স্ল্গোান নিয়ে যাত্রা শুরু করা ইউএস-বাংলা এয়ারলাইন্স, বিমান বহরকে সমৃদ্ধি করার লক্ষ্যে আরো তিনটি এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফট খুব শিগগরিই পর্যায়ক্রমে যুক্ত হবে। নতুন যুক্ত হওয়া এয়ারক্রাফটি ঘন্টায় ৫১০ কিলোমিটার গতিতে ফ্লাই করতে পারে। এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফট এ পর্যন্ত সারাবিশ্বে এক হাজারের অধিক এয়ারক্রাফট বিশ্বের নামকরা বিমান সংস্থাগুলি ব্যবহার করছে।

উল্লেখযোগ্য এয়ারলাইন্সগুলোর মধ্যে রয়েছে- উইংস এয়ার, ফিন এয়ার, এয়ার নিউজিল্যান্ড, ব্যাংকক এয়ারওয়েজ, জেট এয়ারওয়েজ, ইরান এয়ার, মালিন্দ এয়ার, গারুদা ইন্দোনেশিয়া, সুইফট্ এয়ার ইত্যাদি। প্যাসেঞ্জার এয়ারলাইন্স ছাড়াও সামরিক বাহিনীর এয়ারক্রাফট হিসেবেও এটিআর সমান জনপ্রিয়। উল্লেখযোগ্য ইতালিয়ান এয়ারফোর্স, পাকিস্তান নেভী ও তার্কিশ নেভী বর্তমানে এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফট ব্যবহার করছে।

উল্লেখ্য, আগামী ৩১ মার্চ থেকে ভারতের চেন্নাইতে ইউএস-বাংলা এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে। যা, বাংলাদেশের ইতিহাসে প্রথম বাংলাদেশী বিমান পরিবহন সংস্থা হিসেবে ফ্লাইট পরিচালনা করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউএস-বাংলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ