Inqilab Logo

ঢাকা, বুধবার ১৭ জুলাই ২০১৯, ০২ শ্রাবণ ১৪২৬, ১৩ যিলক্বদ ১৪৪০ হিজরী।

বিএসএমএমইউতে চালু হচ্ছে পূর্ণাঙ্গ বোনম্যারো ট্রান্সপ্লান্ট ইউনিট

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৯, ৮:০১ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আগামী তিন মাস পর থেকে চালু হচ্ছে পূর্ণঙ্গ বোনম্যারো ট্রান্সপ্লান্ট ইউনিট। এ লক্ষে বিএসএমএমইউ’র সাথে ভারতের টাটা মেমোরিয়াল সেন্টারের একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

রোববার (২৪ মার্চ) সকাল সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের ডা. মিল্টন এ সমঝোতা স্মারক অনুষ্ঠিত হয়। হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. মো. আব্দুল আজিজের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া। সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ডা. মুহাম্মদ রফিকুল আলম, রেজিস্ট্রার ডা. এ বি এম আব্দুল হান্নান এবং টাটা মেমোরিয়াল সেন্টারের পরিচালক (একাডেমিকস) প্রফেসর এস বানাভালি ও প্যাথলজি বিভাগের প্রফেসর সুমীত গুজরাল।

ডা. কনক কান্তি বড়–য়া বলেন, এই সমঝোতা স্মারক স্মাক্ষরের ফলে দেশের ক্যান্সার রোগীদের যথাযথ চিকিৎসা নিশ্চিত করতে বিশেষভাবে সহায়তা করবে। ক্যান্সার রোগীদের চিকিৎসায় জন্য বোনম্যারো ট্রান্সপ্লান্ট অত্যন্ত জরুরি। সমঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার ফলে দেশের ক্যান্সার আক্রান্ত রোগীরা বোনম্যারো ট্রান্সপ্লান্টের মতো অত্যন্ত ব্যয়বহুল চিকিৎসা সহজলভ্যে ও সাশ্রয়ীমূল্যে পাবেন। অনেক রোগী অকালে মৃত্যুবরণ থেকে রক্ষা পাবেন।

উল্লেখ্য, বিশ্বব্যাপী বছরে ৮৮ মানুষ ক্যান্সারে মারা যায়। এরমধ্যে ৪ থেকে ৫ শতাংশ হলো রক্তরোগের ক্যান্সার যেমন- লিউকেমিয়া, লিম্ফোমা, মাল্টিপল মায়েলোমা ইত্যাদি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বাংলাদেশের মতো দেশগুলোতে গত ২০১২ সালের তুলনায় আগামী ২০৩০ সালের মধ্যে রক্তরোগের ক্যান্সার ৪৮ শতাংশ বৃদ্ধি পাবে। বংলাদেশে প্রতি বছর ৮ থেকে ১০ হাজার মানুষ রক্ত ক্যান্সারে আক্রান্ত হয়ে পূর্ণাঙ্গ চিকিৎসা না পেয়ে অকালে মৃত্যুবরণ করছে। এসব রোগীদের অধিকাংশেরই বোনম্যারো ট্রান্সপ্লান্ট প্রয়োজন। এই চুক্তি সাক্ষরের ফলে বিএসএমএমইউতে আগামী ৩ মাস পর থেকে অটোলোগাস এবং ৬ মাস পর থেকে এ্যালোজেনিক পদ্ধতিসহ বোনম্যারো ট্রান্সপ্লান্ট (বিমটি) পূর্ণাঙ্গভাবে চালু করা সম্ভব হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএসএমএমইউ

২৮ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ